ইনসাইড থট

অনলাইনে মিছিল!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 30/11/2018


Thumbnail

গরুর গাড়ি সাজিয়ে, ঘোড়ার গাড়িতে করে, নৌকায় চড়ে, রিকশা-ভ্যান বড় বড় ঢোল-তবলা উঠিয়ে, হাতির গলায় মালা পরিয়ে একটা সময় মিছিলের প্রচলন ছিল বাংলাদেশে। নির্বাচনের মৌসুমে গ্রামগঞ্জের সেইসব মিছিলে থাকতো মানুষের স্বতঃস্ফূর্ত উপস্থিতি। কিন্তু কালের পরিক্রমায় দেশ এগিয়ে গিয়েছে অনেকটা। মানুষের হাতে হাতে স্মার্টফোন। সেইসব স্মার্টফোনে ইন্টারনেটের সুবিধা পৌঁছে গেছে শহর থেকে একদম প্রত্যন্ত অঞ্চলেও। আর ইন্টারনেটের কল্যাণে তরুণ, মধ্যবয়স্ক থেকে শুরু করে প্রবীণদের অনেকেই সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে যুক্ত।

প্রযুক্তির অবাধ ব্যবহারের সুযোগে সবাই সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের বিভিন্ন মতামত শেয়ার করে থাকেন। নির্বাচন যতই ঘনিয়ে আসছে সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন প্ল্যাটফর্ম ফেসবুক, টুইটার, ইউটিউব, গুগল প্লাসে বাড়ছে নির্বাচন ভিত্তিক বিভিন্ন আলোচনা, প্রচার প্রচারণা। এমনকি বিভিন্ন ফেসবুক পেইজে, গ্রুপে চলছে মিছিল। অনেকেই বিভিন্ন গ্রুপে লিখছেন,

‘অনলাইন মিছিল

৩০ তারিখের মার্কা কি?’ 

আবার বিভিন্ন দলের সমর্থকরা তাঁদের নিজ নিজ দলের প্রার্থীদের হয়ে প্রচারণা চালাচ্ছেন, ’৩০ তারিখ সারাদিন, নৌকা মার্কায় ভোট দিন’ কিংবা ’৩০ তারিখ সারাদিন, ধানের শীষে ভোট দিন’ সহ আরও বিভিন্ন কিছু বলে।

বসে নেই রাজনীতিক নেতারাও, বিশেষ করে যারা এরই মধ্যে নিশ্চিত মনোনয়ন পেয়েছেন। তাঁরাও কোমর বেঁধে নেমেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে। ঘোষিত তফসিল অনুযায়ী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। তফসিল অনুযায়ী নির্বাচনের মূল প্রচার শুরু হওয়ার কথা আগামী ৯ ডিসেম্বর। নির্বাচন কমিশনও প্রার্থীরা যারা নির্বাচনে অংশগ্রহণ করবেন তাঁদের এলাকার পোস্টার, ব্যানার, ফেস্টুন নামিয়ে ফেলার নির্দেশ দিয়েছে। সেই নির্দেশনা মেনে দেশের সব জায়গায় ব্যানার, ফেস্টুন নামিয়ে ফেলেছেন প্রার্থীরা। কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যমে নির্বাচনী প্রচারণার কোন সুস্পষ্ট নিয়মনীতি না থাকায় প্রার্থীরাও সামাজিক যোগাযোগ মাধ্যমে একে অন্যের বিরুদ্ধে প্রচারণা চালাচ্ছেন।

নির্বাচনের আনুষ্ঠানিক প্রচারণা শুরুর আগে নিজেদের প্রচার প্রচারণার বড় সুযোগটাকে হাতছাড়া করছেন না আওয়ামী লীগ-বিএনপির কোন প্রার্থীই। আওয়ামী লীগ নেতারা যেখানে সরকারের দশ বছরের নানা উন্নয়নের কথা, বিএনপি জামাত শাসনামলের দুঃশাসনের বার্তা মানুষের মাঝে ছড়িয়ে দিচ্ছেন, বিএনপির মনোনীত প্রার্থীরাও আওয়ামী লীগ সরকারে ১০ বছরের শাসনামলের দুর্নীতি, গুম, খুন, কর্মীদের নির্যাতনের নানা কাহিনী শোনাচ্ছেন। বসে নেই কর্মী সমর্থকরাও।

তরুণ সমাজের কাছে বার্তা পৌঁছাতে হলে এখন মোবাইল, ইন্টারনেট, সামাজিক মাধ্যমের আশ্রয় নিতেই হবে। এবারের নির্বাচনের সবচেয়ে বড় প্রচারণার মাধ্যম হবে সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমগুলি। পথ-সভা, জনসভা, মিছিল না করে, মাঠে-ঘাটে-হাটে-বাজারে-বাড়িতে গিয়ে মানুষের কাছে না ঘুরে, পোস্টার-ব্যানার টানিয়ে টাকা খরচ না করে ভোট চাওয়ার এ বড় মাধ্যমটাকে কে’ই বা হাতছাড়া করতে চাইবে? ‘নৌকা’ বা ‘ধানের শীষ’ মার্কা যাই হোক না কেন দলের হয়ে, প্রার্থীর হয়ে, তাদের বক্তব্য সঠিক সময়ে সঠিক মানুষের কাছে পৌঁছে  দিতে ভোট যুদ্ধের সবচেয়ে বড় মিছিলটা হচ্ছে অনলাইনে।

বাংলা ইনসাইডার/এসআর/জেডএ  



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭