ইনসাইড পলিটিক্স

১০০ আসনে জিততে চায় বিএনপি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 30/11/2018


Thumbnail

এখন পর্যন্ত বিএনপি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করছে। অন্তত মনোনয়ন জমা দেওয়ার ক্ষেত্রে তাঁরা প্রথম হয়েছে। বিএনপির প্রায় ৬ শতাধিক ব্যক্তি মনোনয়নপত্র জমা দিয়েছেন। মনোনয়নপত্র জমা দেওয়ার পরেও বিএনপির মধ্যে নির্বাচন বিষয়ে আশঙ্কা, টানাপোড়ন, ক্ষোভ এবং অসন্তোষ রয়ে গেছে। এই আশঙ্কা এবং টানাপোড়নের কারণে অনেকে বলছেন বিএনপি শেষ পর্যন্ত নির্বাচন বর্জনের পথে যাবে। তবে বিএনপির একাধিক দায়িত্বশীল সূত্র বলছে, বিএনপির নির্বাচন বর্জনের কোনো চিন্তাই নাই। বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করবে এবং এই নির্বাচন না করলে বিএনপি অস্তিত্ব সংকটে পরবে।

রাজনৈতিক পর্যবেক্ষক মহলের প্রশ্ন বিএনপি কি এই নির্বাচনে জয়ের জন্যে অংশগ্রহণ করছেন? যদিও বিএনপি প্রকাশ্যে বলছে যে, তাদের জয়ের কোনো বিকল্প নেই, নির্বাচনে ধানের শীষের পক্ষে জোয়ার উঠেছে। নির্বাচনে যদি কারচুপি না হয় তাহলে তাদের বিজয় অনিবার্য। কিন্তু বাস্তবে দেখা যাচ্ছে যে, বিএনপির শারীরিকভাষা জয়ের পক্ষে নয়। একটি রাজনৈতিক দলের নির্বাচনে জয়ের জন্য যে ধরণের কৌশল-কর্মসূচি এবং পদক্ষেপ গ্রহণ করতে হয়, তাঁর কিছুই এখন পর্যন্ত বিএনপির মধ্যে লক্ষ্য করা যাচ্ছে না। এখন বিএনপি এমন একটা জায়গায় পৌঁছেছে যে তাদের কথার সঙ্গে কাজের কোনো মিল পাওয়া যায় না। বিএনপি প্রথমে বলেছিল যে তাঁরা তত্বাবধায়ক সরকার ছাড়া নির্বাচনে অংশগ্রহণ করবে না, তাঁরা বলেছিল এই সংসদ বহাল রেখে নির্বাচনে যাবে না, খালেদা জিয়ার মুক্তি ছাড়া তাঁরা নির্বাচনে যাবে না, ৭ দফা দাবি অর্জন ছাড়া তাঁরা নির্বাচনে যাবে না। কিন্তু বাস্তবে দেখা যাচ্ছে এসবের মধ্যে কোনো দাবি অর্জন ছাড়াই তাঁরা নির্বাচনে অংশগ্রহণ করছে। এখন আবার বিএনপি বলছে, তাঁরা নির্বাচনে যাচ্ছে জয়ের জন্যে, তবে ভিতরের খবর হলো, তাঁরা নির্বাচনে জয়ের জন্যে যাচ্ছে না। বিএনপি মধ্যে এখন হিসেব-নিকেশ চলছে, কত আসন পেলে তাঁরা খুশি। বিএনপি এবারের নির্বাচনে যেভাবে মনোনয়নপত্র জমা দিয়েছে, প্রচারণায় অংশ নিয়েছে, বিএনপি যেভাবে নির্বাচনটাকে দেখছে, তাতে বিএনপি যে জয়ের জন্য নির্বাচন করছে না, তা স্পষ্টতই বোঝা যায়।

এখন রাজনৈতিক পর্যবেক্ষদের প্রশ্ন হচ্ছে বিএনপি কত আসনে টার্গেট করেছে? বিএনপির একাধিক নেতার সঙ্গে এবিষয়ে কথা বলতে চাইলে, তাঁরা প্রকাশ্যে এবিষয়ে কোনো মন্তব্য করতে চাননি। তবে বিএনপির দায়িত্বশীল একজন নেতা বলছেন যে, ১০০ আসন পেলেই বিএনপি খুশি। নির্বাচনে ১০০ আসন পেলে বিএনপি সংসদে একটা শক্তিশালী বিরোধী দল হবে। এই শক্তিশালী বিরোধী দল হিসেবে বিএনপি সরকারের উপর চাপ সৃষ্টি করতে পারবে। সাংগঠনিকভাবে বিএনপি তখন দলকে গুছিয়ে শক্তিশালী করতে পারবে। সাংগঠনিকভাবে দলকে শক্তিশালী করে আগামী নির্বাচনে জয়ী হয়ে সরকার গঠন করতে পারবে। এরকম লক্ষ্যই বিএনপির অধিকাংশ নেতাকর্মীর। তবে একাধিক বিএনপি নেতা শেষ পর্যন্ত বিএনপি ১০০ আসন পাবে কি না তা নিয়ে আশঙ্কা করছেন। বিএনপি একজন নেতা বলেছেন, যেভাবে বিএনপির নেতা কর্মীদের গ্রেপ্তার করা হচ্ছে, মামলা ও হামলা করা হয়েছে, তাতে বিএনপি ১০০ আসনে প্রতিদ্বন্ধিতা করতে পারবে কি না সেটাই সন্দেহ। তবে বিএনপির দায়িত্বশীল সূত্রগুলো বলছে, সর্বনিন্ম ৭০ থেকে ১০০ আসন পেলেই বিএনপি খুশি। তাহলে সাংগঠনিকভাবে বিএনপির অস্তিত্ব থাকবে বলে তাঁরা মনে করছে।

এই ৭০ থেকে ১০০ আসন পেলে বিএনপির কি লাভ হবে জানতে চাইলে বিএনপির একাধিক নেতা বলেন, এই পরিমাণ আসন পেলে বিএনপি প্রধান বিরোধী দলের মর্যাদা পুনরুদ্ধার করতে পারবে। প্রধান বিরোধী দল হতে পারলে, সরকারের সঙ্গে তাঁরা বৈধ পন্থায় বিভিন্ন বিষয়ে আলাপ আলোচনা করতে পারবে। আলাপ আলোচনার এক পর্যায়ে তাঁরা বেগম খালেদা জিয়ার মুক্তিসহ তাদের অন্যান্য নেতাকর্মীদের যে মামলা এবং গ্রেপ্তারি পরোয়ানা আছে, সেগুলোর একটা সমাধান করতে পারবে। এছাড়াও বিএনপি দলকে সাংগঠনিকভাবে গুছিয়ে শক্তিশালী করে দ্বাদশ নির্বাচনে জন্যে ভালো করে প্রস্তুতি নিতে পারবে। বিএনপির একাধিক নেতা বলেছেন, এই নির্বাচন তাদের অস্তিত্ব রক্ষার নির্বাচন। এই নির্বাচনকে তাঁরা তুলনা করছেন, আওয়ামী লীগের ৭৯ সালের নির্বাচনে সঙ্গে। সেই নির্বাচন আওয়ামী লীগ ৩৮ টি আসন পেয়ে অস্তিত্ব রক্ষা করেছিল। ঠিক তেমনি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি যদি অংশগ্রহণ করে এবং যে কয়টি আসনেই জয়ী হোক না কেনো এবং বিএনপি যদি বিরোধী দল থাকতে পারে, তাহলে বিএনপির ভবিষ্যৎ ভালো হবে। অন্যথায় বিএনপির পরিণতি কি হবে তা নিয়ে রাজনৈতিক পর্যবেক্ষক মহলেরই অনেকে প্রশ্ন রয়েছে।

বাংলা ইনসাইডার/আরকে 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭