ইনসাইড আর্টিকেল

বিজয়ের মাসে প্রজন্মের ভাবনা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 01/12/2018


Thumbnail

আমাদের কাছে মুক্তিযুদ্ধ অবশ্যই গুরুত্বপূর্ণ। যারা মুক্তিযুদ্ধ দেখেছে বা দেখেনি, সবার কাছেই। তবে মুক্তিযুদ্ধকে যারা প্রত্যক্ষ করেছে আর যারা প্রত্যক্ষ করেনি- তাদের আদর্শ অনেকটাই আলাদা। আমাদের বর্তমান বিশাল একটা প্রজন্ম মুক্তিযুদ্ধকে দেখেনি। তাদের কাছে মুক্তিযুদ্ধ কী, মুক্তিযুদ্ধের চেতনা বলতে তারা কি বোঝে, তারা মুক্তিযুদ্ধকে কীভাবে ধারণ করে, স্বাধীনতার বাস্তবায়নে এই প্রজন্মটি কি ভূমিকা রাখতে পারে- তা নিয়ে বিজয়ের মাসে থাকছে বাংলা ইনসাইডারের বিশেষ আয়োজন ‘বিজয়ের মাসে প্রজন্মের ভাবনা’।

মো. আবু সফিয়ান

সাবেক শিক্ষার্থী, রাজশাহী বিশ্ববিদ্যালয়

মুক্তিযুদ্ধ না দেখলেও এটা নিয়ে যথেষ্ট তথ্য-উপাত্ত বই পড়া হেয়ছে, নাটক ও চলচ্চিত্র দেখা হয়েছে। এগুলোর মাধ্যমেই মুক্তিযুদ্ধ সম্পর্কে জানা। নিজেদের অধিকার প্রতিষ্ঠা, অন্যায়ের প্রতিবাদ, শোষণ-বঞ্চনা থেকে মুক্তির জন্যই ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ হয়েছিল। তাতে আমরা জয়লাভ করেছি, স্বাধীন বাংলাদেশ পেয়েছি।

মুক্তিযুদ্ধের চেতনা বলতে আমার কাছে মনে হয় একটা আদর্শ বা স্পৃহা, যেটা আমাকে দেশের নাগরিক হিসেবে দেশের জন্য ইতিবাচক চিন্তা ও কাজ করতে অনুপ্রাণিত করবে। অন্যায়ের প্রতিবাদ করতে উৎসাহ দেবে, অধিকারবোধ জাগ্রত করবে।

আসলে মুক্তিযুদ্ধ আমাদেরকে একটা স্বাধীন ও সার্বভৌম দেশ উপহার দিয়েছে। একটি স্বাধীন ও সার্বভৌম দেশ হিসেবে আমাদের রয়েছে নিজেদের সমৃদ্ধ ইতিহাস, সংস্কৃতি। এই বিষয়গুলোকে যথাযথভাবে ধারণ করাই আমার কাছে মুক্তিযুদ্ধের চেতনা। সবসময় চেষ্টা করি স্বাধীনতাবিরোধী বিকৃত বিষয়গুলো পরিহার করে চলার।

মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে বর্তমান প্রজন্মকে সবার আগে এর সঠিক ইতিহাস জানতে হবে। আমি এখনো জানার চেষ্টা করি। কেননা বিকৃত ইতিহাস থেকে সত্যিকারের আদর্শ ও চেতনা জাগ্রত হওয়া সম্ভব নয়। আর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় বলে আমার মনে হয় মুক্তিযুদ্ধের চেতনা বুকে ধারন করে ঘুষ, দুর্নীতি, লোভ, অন্যায় থেকে নিজেদের দূরে থাকা। আমাদের উচিৎ দেশ ও দেশের মানুষের জন্য নিজেদের নিয়োজিত করা। মুক্তিযুদ্ধ নিয়ে আরও অনেককিছুই করা সম্ভব। যাতে করে আমাদের পাশাপাশি আমাদের পরবর্তী প্রজন্মরা জানার বাইরে না চলে যায়।

বাংলা ইনসাইডার/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭