ইনসাইড পলিটিক্স

আজকের বাতিলই চূড়ান্ত বাতিল নয়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 02/12/2018


Thumbnail

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে আগ্রহী তিন হাজার ৬৫ জনের মনোনয়নপত্র যাচাই-বাছাই শুরু হয়েছে আজ রোববার সকাল থেকেই। বাছাই কাজ শেষ হলেই জানা যাবে যোগ্য প্রার্থীদের তালিকা। তবে বাছাইয়ে উত্তীর্ণ হওয়ার পরও কেউ প্রার্থিতা প্রত্যাহার করতে চাইলে আগামী ৯ ডিসেম্বরের মধ্যে তার মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন। অপরদিকে যাচাই-বাছাই শেষে আজ সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা যেসব আগ্রহী প্রার্থীদের মনোনয়ন বাতিল করবে, এটিই তাদের চূড়ান্ত বাতিল নয়। এরপরও নির্বাচনে অংশগ্রহণের সুযোগ থাকছে তাদের।

প্রথমেই রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে নির্বাচন কমিশনে আপিল করতে পারবে ঐ প্রার্থীরা। আইনত নির্বাচন কমিশনকে ৩ কর্মদিবসের মধ্যেই এই আপিলের নিষ্পত্তি করতে হবে।  এরপর নির্বাচন কমিশনও যদি ঐ প্রার্থীদের নির্বাচনের অযোগ্য ঘোষণা করে তাহলেও সুযোগ শেষ হচ্ছে না তাদের। নির্বাচন কমিশনের সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে পরবর্তীতে হাইকোর্টে যাওয়ার সুযোগ থাকছে তাদের। এখানেই কিন্তু শেষ নয়! হাইকোর্টও যদি তাদের পুনরায় নির্বাচন অযোগ্য ঘোষণা করে তবে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল বিভাগেও যেতে পারবেন ঐসব প্রার্থীরা। এভাবেই চার ধাপ আইনি লড়াইয়ের পরেই একজন প্রার্থী নির্বাচনে চূড়ান্তভাবে অযোগ্য হবেন।

সুতরাং, একথা বলাই যায়, যাচাই-বাছাই শেষে আজ সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা যেসব আগ্রহী প্রার্থীদের মনোনয়ন বাতিল করবে, এটিই তাদের চূড়ান্ত বাতিল নয়। আরও আইনি পথ খোলা থাকবে তাদের জন্য।

বাংলা ইনসাইডার/বিকে



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭