ইনসাইড আর্টিকেল

‘নতুন প্রজন্মের উচিৎ স্বাধীনতার মূল ইতিহাস জানা’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 02/12/2018


Thumbnail

আমাদের কাছে মুক্তিযুদ্ধ অবশ্যই গুরুত্বপূর্ণ। যারা মুক্তিযুদ্ধ দেখেছে বা দেখেনি, সবার কাছেই। তবে মুক্তিযুদ্ধকে যারা প্রত্যক্ষ করেছে আর যারা প্রত্যক্ষ করেনি- তাদের আদর্শ অনেকটাই আলাদা। আমাদের বর্তমান বিশাল একটা প্রজন্ম মুক্তিযুদ্ধকে দেখেনি। তাদের কাছে মুক্তিযুদ্ধ কী, মুক্তিযুদ্ধের চেতনা বলতে তারা কি বোঝে, তারা মুক্তিযুদ্ধকে কীভাবে ধারণ করে, স্বাধীনতার বাস্তবায়নে এই প্রজন্মটি কি ভূমিকা রাখতে পারে- তা নিয়ে বিজয়ের মাসে থাকছে বাংলা ইনসাইডারের বিশেষ আয়োজন ‘বিজয়ের মাসে প্রজন্মের ভাবনা’।

আবদুর রহমান বনি

বেসরকারি প্রতিষ্ঠানে হিসাবরক্ষক হিসেবে কর্মরত

ছোটবেলা থেকেই জানি আর বুঝি যে এই দেশটাই আমার মা। এদেশের মাটি আমার আপন। সেটা সত্যিই। আর এই মা-মাটিকে রক্ষা করা সন্তানদের দায়িত্ব, সেটা আমাদের জানা। মুক্তিযুদ্ধ আমি দেখিনি, দেখার সৌভাগ্য আমার হয়নি। শুনে শুনে সবকিছু জানা, শোনা আর বোঝা থেকে দেশের প্রতি ভালোলাগা আর ভালোবাসার শুরু হয়। আমাদের দেশের জন্ম বিশাল মুক্তিযুদ্ধের মাধ্যমে। তাই মুক্তিযুদ্ধ আমাদের জন্য গুরুত্বপূর্ণ। এই যুদ্ধ বলতে আমি বুঝি আমার স্বাধীনতা, আমার দেশের ভালোবাসা, দেশের প্রতি সম্মান।

মুক্তিযুদ্ধের চেতনা ব্যাপারটা আসলে আমাদের কাছে কিছুটা আপেক্ষিক। আমরা একেকজন একেক ভাবে এগুলো ভাবি। আমার মনে হয়, এই মুক্তিযুদ্ধ আর স্বাধীনতা শিখিয়েছে কেমন করে আলো ছড়াতে হয় আর সে আলোর পথে এগিয়ে যেতে হয়। আর সেই আলোর পথে কেউ যদি বাধা দেয়, সেই হাত গুটিয়ে দেওয়ার চেষ্টাও আমাদের থাকা উচিৎ। আমার মনে হয় এটাই চেতনা। এ চেতনা মনের ভেতরে বড় হয়, আমাদের সাহসী হতে শেখায়, সবকিছুতে স্বাধীন হতে শেখায়।

আমি মুক্তিযুদ্ধ দেখিনি। কিন্তু ছোটবেলা থেকে আমি আমার ভেতর মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করি খুব দৃঢ়ভাবে। কারণ আমি শুনেছি সেই আত্মত্যাগের কাহিনী, সেই সংগ্রামের গল্প। বইয়ে যখন পড়েছি, শোনা গল্পগুলো কেমন যেন মিলে যেত। আমার দাদু একজন মুক্তিযোদ্ধা ছিলেন। তার কাছে মুক্তিযুদ্ধের গল্প শুনতাম অনেক। তিনি কথায় কথায় যুদ্ধের গল্প বলতেন। তাঁর সহযোদ্ধারা অন্যায়ের বিরুদ্ধে ঝাপিয়ে পড়েছিলো। দাদুর তাঁর নিজের অভিজ্ঞতা শুনাতেন আমাকে। জীবনের মায়া ত্যাগ করে দেশকে বাঁচাতে যুদ্ধে গিয়েছিলেন তিনি ও আরও লাখো শহীদ আর মুক্তিযোদ্ধা। তাঁর সেই অভিজ্ঞতার কথা শুনতে শুনতে অচিরেই চোখের কোণে পানি জমে যেত। কেমন যেন মনে হতো সেসময় আমি থাকলে কি করতাম।

আমরা জানি স্বাধীন বাংলাদেশের জন্য ত্যাগ করতে হয়েছে অনেক। তবে আমাদের দায়িত্ব এখনো শেষ হয়নি। ছোটবেলা থেকেই জেনে আসছি স্বাধীনতা অর্জনের চেয়ে রক্ষা করাই মূখ্য। তাই আমাদের মতো নতুন প্রজন্মের উচিৎ স্বাধীনতার মূল ইতিহাস জানা। আরও উচিৎ মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করা। আর আমাদের প্রজন্মের দেশপ্রেমকে বাড়িয়ে তুলতে হবে। আমাদের হাতেই তো দেশের ভবিষ্যৎ রয়েছে। এই আমরাই পারি স্বাধীনতা রক্ষায় বড় ভূমিকা রাখতে।

বাংলা ইনসাইডার



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭