কালার ইনসাইড

শুভ জন্মদিন সুবর্ণা মুস্তাফা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 02/12/2018


Thumbnail

আশির দশক থেকে শুরু করে এই পর্যন্ত দেশের যে ক’জন অভিনয়শিল্পী পাদপ্রদীপের আলোয় রয়েছেন, তাঁদের মধ্যে একজন সুবর্ণা মুস্তাফা। আজ ২ ডিসেম্বর ৫৯ বছরে পা রেখেছেন নন্দিত এই অভিনেত্রী।

সুবর্ণা মুস্তাফার জন্ম ১৯৫৯ সালের ২ ডিসেম্বর ঢাকায়। তবে তাঁর পূর্ব পুরুষের ভিটেবাড়ি ঝালকাঠিতে। তাঁর বাবা গোলাম মুস্তাফা ছিলেন দেশের একজন কিংবদন্তি অভিনেতা ও আবৃত্তিশিল্পী। তাঁর মাও ছিলেন একজন সাংস্কৃতিক কর্মী। তৎকালীন পাকিস্তান রেডিওতে প্রযোজক হিসেবে কাজ করতেন তিনি। সেই সুবাধে ছোটবেলা থেকেই একটি সাংস্কৃতিক পরিমণ্ডলে তাঁর বেড়ে উঠা।

মায়ের হাত ধরে মাত্র ৬ বছর বয়স থেকে শিশুশিল্পী হিসেবে রেডিওতে কাজ করা শুরু করেন সুবর্ণা মুস্তাফা। ১৯৭১ সালের আগ পর্যন্ত তিনি নিয়মিত শিশুশিল্পী হিসেবে কাজ করেছেন। এরপর বাবার হাত ধরে মঞ্চে আগমন। একসময় কবিতা ও নাটকের দলে আলো ছড়াতে শুরু করেন তিনি। দেশের অন্যতম সেরা নাট্যমঞ্চ ‘ঢাকা থিয়েটারে’ বহু চরিত্রে অভিনয় করে দর্শকদের মনে জায়গা করে নিয়েছেন। একটানা ২৫ বছর তিনি মঞ্চে কাজ করেছেন।

নবম শ্রেণীতে পড়ার সময় টেলিভিশনে প্রথম অভিনয় করেন সুবর্ণা মুস্তাফা। এক সময় বাংলাদেশ টেলিভিশনে অভিনেতা আফজাল হোসেন ও হুমায়ুন ফরীদির সঙ্গে জুটি গড়ে বহু জনপ্রিয় নাটকে অভিনয় করেছেন।

সুবর্ণা মুস্তাফা অভিনীত প্রথম চলচ্চিত্রের নাম ‘ঘুড্ডি’। ছবিটি মুক্তি পায় ১৯৮০ সালে। এরপর ‘লাল সবুজের পালা’, ‘নতুন বউ’, ‘নয়নের আলো’, ‘সুরুজ মিঞা’, ‘রাক্ষস’, ‘অপহরণ’, ‘স্ত্রী, ‘দূরত্ব’র মতো বহু চলচ্চিত্রে কাজ করেছেন তিনি। তাঁর অভিনীত সর্বশেষ ছবি ‘গহীন বালুচর’ মুক্তি পায় ২০১৭ সালে। অভিনয়ের স্বীকৃতি স্বরূপ তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ বহু সম্মাননায় ভূষিত হয়েছেন।

এদিকে জন্মদিনে বিশেষ কোনো আয়োজন রাখছেন না সুবর্ণা মুস্তাফা। বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ ম্যাচের ধারাভাষ্য দিতে, সারাদিন একটি প্রাইভেট রেডিও স্টেশনে  ব্যস্ত থাকবেন বলে জানিয়েছেন কিংবদন্তি এই অভিনেত্রী।

বাংলা ইনসাইডার/এইচপি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭