ইনসাইড আর্টিকেল

`৭১ এর চেতনাই আমাদের ধারণ করে আছে’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 05/12/2018


Thumbnail

আমাদের কাছে মুক্তিযুদ্ধ অবশ্যই গুরুত্বপূর্ণ। যারা মুক্তিযুদ্ধ দেখেছে বা দেখেনি, সবার কাছেই। তবে মুক্তিযুদ্ধকে যারা প্রত্যক্ষ করেছে আর যারা প্রত্যক্ষ করেনি- তাদের আদর্শ অনেকটাই আলাদা। আমাদের বর্তমান বিশাল একটা প্রজন্ম মুক্তিযুদ্ধকে দেখেনি। তাদের কাছে মুক্তিযুদ্ধ কী, মুক্তিযুদ্ধের চেতনা বলতে তারা কি বোঝে, তারা মুক্তিযুদ্ধকে কীভাবে ধারণ করে, স্বাধীনতার বাস্তবায়নে এই প্রজন্মটি কি ভূমিকা রাখতে পারে- তা নিয়ে বিজয়ের মাসে থাকছে বাংলা ইনসাইডারের বিশেষ আয়োজন ‘বিজয়ের মাসে প্রজন্মের ভাবনা’।

তপতোষ ঘোষ

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনাল

এই প্রজন্মের আর সবার মত আমিও মুক্তিজুদ্ধকে পরোক্ষভাবে অর্থাৎ মা-বাবার মুখে শুনে, বই-পত্রিকা পড়ে জানতে ও অনুধাবন করতে চেষ্টা করেছি। বলবো না মুক্তিযুদ্ধ সম্পর্কে আমার জানাবোঝা বিস্তর। তবে এতটুকু বুঝতে শিখেছি মুক্তিযুদ্ধকে যতটা সহজভাবে বর্তমান প্রজন্মের কাছে উপস্থাপন করা হয়, ১৯৭১ এর বাঙালি জাতির স্বাধিকারের সংগ্রাম ততটা সহজ ছিল না বরং ছিল অনেক বেশি জটিল এবং বাস্তবতার নিরিখে সর্বোচ্চ কঠিন।

এই প্রজন্ম ১৯৭১ দেখেনি তবে আধুনিক যোগাযোগ প্রযুক্তির কল্যাণে ১৯৯০  পরবর্তী বিশ্বে ভয়াবহ যুদ্ধ ও রাজনৈতিক কর্মকান্ড প্রত্যক্ষ করেছে। সব মিলিয়ে কিঞ্চিত অনুমান তো করতেই পারি কতটা ভয়াবহ, অমানবিক ও নিষ্ঠুর বর্বরতার বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে, ৭১ এর প্রজন্ম আমাদের জন্য স্বাধীনতা নিয়ে এসেছেন।

বর্তমান প্রজন্ম বাঙালি জাতির মহান আত্মত্যাগের চেতনাতেই তো বাঁচে। আমরা এই চেতনাকে কতটুকু ধারণ করতে পেরেছি, তার গাছপাথর করা দুস্কর। কিন্তু এইটুকু সবারই উপলব্ধি যে, ৭১ এর চেতনাই আমাদের ধারণ করে আছে। তাইতো ১৯৭১ পরবর্তী সময়ে দেশের স্বার্থে যে কোন জাতীয় ইস্যুতে বাঙালি জাতি বারবার মূহূর্তের মধ্যে একতাবদ্ধ হয়েছে। একসঙ্গে মোকাবিলা করেছে সব দুঃসময়ের।

যেকোনো সময়ের তুলনায় বর্তমান প্রজন্ম অনেক বেশি সচেতন এবং এই সচেতনতার ধারা অব্যাহত রয়েছে। এই দেশেই একটা সময় ছিল যখন অনেকেই শুধু মাত্র নির্বাচনী প্রতীকের রূপ-গুণ বিবেচনায় ভোট প্রদান করতেন। এখন তো সাধারণ মানুষ নিজের সিদ্ধান্ত নিজেই নেন। এই রকম হাজারো উদাহরণ রয়েছে যা আজও লোকমুখে প্রচলিত। এটাইতো স্বাধীনতা বাস্তবায়নের প্রথম ধাপ, নিজের বিবেচনায় সিদ্ধান্ত নিয়ে উন্নয়নের পথে এগিয়ে চলা। এই প্রজন্ম অন্যায়, দুর্নীতির বিরুদ্ধে যেকোনো সময়ের থেকেই বেশি সচেতন। বাংলাদেশ আজ উন্নয়নের পথে চলতে প্রস্তুত। অন্য সব প্রজন্মের মতই আমরাও সফলতার সঙ্গে দেশকে আধারে আলোর মশাল হয়ে পথ দেখাবো।

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭