ওয়ার্ল্ড ইনসাইড

হুয়াওয়ের কর্মকর্তা গ্রেপ্তার নিয়ে কী বললেন ট্রুডো?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 07/12/2018


Thumbnail

কানাডায় গ্রেপ্তার হয়েছেন চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়ের প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও) মেং ওয়ানঝৌ। তাঁর এই গ্রেপ্তার নিয়ে নানা প্রশ্নের সম্মুখীন হচ্ছে কানাডার সরকার। এ অবস্থায় মুখ খুলতে বাধ্য হয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি বলেছেন, ওয়ানঝৌ গ্রেপ্তারের ঘটনায় তাঁর সরকারের কোনো সম্পৃক্ততা নেই।

ওয়ানঝৌ শুধুমাত্র হুয়াওয়ের শীর্ষস্থানীয় কর্মকর্তাই নন, তিনি কোম্পানিটির প্রতিষ্ঠাতা রেন ঝেংফেইয়ের কন্যা। চীন ইতিমধ্যেই তাঁর মুক্তির দাবি জানিয়েছে। তারা এই গ্রেপ্তারকে মানবাধিকার লংঘন বলে অভিহিত করেছে।

ওয়ানঝৌ’কে কোন অপরাধে গ্রেপ্তার করা হয়েছে তা এখনো প্রকাশ করেনি কানাডার কর্তৃপক্ষ। তারা বলছে, যুক্তরাষ্ট্রের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অনুরোধেই তাকে গ্রেপ্তার করা হয়েছে। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে তার প্রত্যার্পণ চাওয়া হয়েছে বলেও জানিয়েছে তারা।

হুয়াওয়ে জানিয়েছে, ওয়ানঝৌ এর অভিযোগ সম্পর্কে তাদের কাছে তেমন কোনো তথ্য নেই এবং তিনি অন্যায় কিছু করেছেন বলেও তাদের জানা নেই। স্থানীয় সময় শুক্রবার ওয়ানঝৌ এর জামিন শুনানি হতে পারে বলে জানিয়েছে কানাডার বিচার বিভাগের একজন মুখপাত্র।

উল্লেখ্য, গত ১ ডিসেম্বর কানাডার ভাঙ্কুবার বিমান বন্দর থেকে মেং ওয়ানঝৌ’কে গ্রেপ্তার করা হয়। যুক্তরাষ্ট্রের অনুরোধেই এই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানা গেছে। ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা লঙ্ঘনের সন্দেহে হুয়াওয়ের বিরুদ্ধে তদন্ত করছে যুক্তরাষ্ট্র। এই তদন্তের সঙ্গে ওয়ানঝৌ গ্রেপ্তারের সম্পৃক্ততা থাকতে পারে বলে মনে করা হচ্ছে।

বাংলা ইনসাইডার/এএইচসি/এমআর

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭