লিভিং ইনসাইড

নির্বাচন প্রচারণায় প্রার্থীর পোশাক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 08/12/2018


Thumbnail

পোশাক-আশাক, বেশভুষা আর সাজ নিয়ে আমাদের চিন্তা অনেক। কোন পরিস্থিতিতে কখন কোনটা মানাবে, গ্রহণযোগ্যতা পাওয়া যাবে কিনা সেটা মিলিয়ে নেওয়াটাই জরুরি। বিশেষ উপলক্ষ এলে তো সবার আগে মাথায় আসে কোন পোশাক কীভাবে পরবো সেই চিন্তা। সামনে নির্বাচন, দেশে বিপুল পরিমাণ প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছে। নিজ আসনে বিশাল জনগোষ্ঠীর কাছে গিয়ে প্রচারণায় নামতে হবে। তাদের কাছে গ্রহণযোগ্যতার ওপর নির্ভর করছে যে আপনি নির্বাচিত হতে পারবেন কি না। সেক্ষেত্রে আপনিও ভাবেন যে সবার মাঝে পৌঁছাতে হলে আপনার পোশাক কেমন হতে পারে।

সেই চিন্তা থেকেই বাংলা ইনসাইডার আপনাকে নির্বাচন প্রচারণার ক্ষেত্রে পোশাকের বিষয়ে কিছু তথ্য জানাতে চেষ্টা করছে-

অবশ্যই পরিপাটি এবং সাবলীল

আপনি যেখানেই যান না কেন, আপনাকে ভদ্র আর মার্জিত পোশাকে যেতে হবে। এতে করে রুচির পরিচয় পাওয়া যায়। অবশ্যই পরিস্কার, গোছানো, সাধারণ পোশাকে প্রচারণায় যাওয়ার চেষ্টা করুন। আপনাকে তাহলে অসাধারণ কেউ মনে হবে না।

দেশি পোশাকের প্রতি মনোযোগ দিন

আপনি দেশের কাজে যাচ্ছেন, আপনি দেশ পরিচালনার একজন প্রতিনিধি হবেন। সেজন্য পোশাকের মধ্যেও দেশিয় ভাব ফুটিয়ে আনবেন। পাশ্চাত্য স্টাইলে না গিয়ে জনপ্রতিনিধি হিসেবে খুব সাধারণ পোশাকে তাদের কাছে যান। এই যেমন ধরুন, সাধারণ দেশি একটি পাঞ্জাবি পরলে সাধারণ মনে হবে। এছাড়া ফতুয়া, শার্ট ক্যাজুয়ালি পরলেও আপনাকে ভালো দেখাবে। এর সঙ্গে পায়ে হালকা স্যান্ডেল আর হাতে একটা ঘড়ি।

নারী প্রার্থীদের ক্ষেত্রে

নারী প্রার্থী হিসেবে আপনাকে একটু বেশি সতর্কই থাকতে হবে। এটাকে উপলক্ষ্য মনে করে খুব বেশি জমকালো পোশাক পরে বা সাজগোজ দিয়ে ফেলবেন না। সাধারণ দেশি শাড়িই প্রচারণার জন্য বিশেষ উপযোগী। সেটিও পরবেন মার্জিতভাবে। সাজগোজের বেলাতেও একেবারে সাধারণ থাকবেন। কারণ প্রার্থীর মন জয় করতে খুব বেশি সাজগোজ প্রয়োজন হয় না, প্রয়োজন হয় আপনার হাসিমুখ।

মাথায় রাখুন শীতের বিষয়টিও

হালকা শীত চলছে, কিছু অঞ্চলে অবশ্য পুরোপুরি শীত পড়া শুরুও হয়েছে। আর পুরো প্রচারণার সময়ে সারাদেশে শীত পড়ে যাবে মোটামুটি। আপনাকে শীতের পোশাকও বাছাই করতে হবে সাবধানে। পাঞ্জাবির সঙ্গে দেশি চাদর ভালো দেখাবে। শার্টের সঙ্গে মোটামুটি ভারি হাফ বা ফুলহাতা সোয়েটার পরুন। আর নারীদের জন্য সোয়েটারের চেয়ে চাদর বেশি মানানসই হবে। পোশাকের রঙের সঙ্গে মিলিয়ে চাদর বেছে নিন।

সারাদিন একই পোশাক নয়

সকাল থেকে রাত পর্যন্ত চলতে পারে আপনার প্রচারণা। সেক্ষেত্রে আপনার সারাদিনের ব্যস্ততায় একই পোশাক পরে কাটিয়ে দেওয়া লাগে কখনো। কিন্তু চেষ্টা করুন কোনো এক ফাক বুঝে পোশাকটা বদলে ফেলতে। তাতে ক্লান্তি কমবে, দেখতেও ভালো লাগবে।

আপনার ব্যক্তিত্ব

আপনার এলাকাতে আপনার অবশ্যই একটি ভাবমূর্তি রয়েছে। সেই ব্যক্তিত্বের কথা মাথায় রেখে আপনার পোশাক পরিকল্পনা করুন। আর পোশাকের ক্ষেত্রে আপনার বয়সটাও যথেষ্ট গুরুত্বপূর্ণ। যে বয়সে যে পোশাক মানায়, সেটাই পরবেন।

দলীয় কোনো পোশাক

কিছু দলে কিছু নির্দিষ্ট পছন্দ বা প্রতীকের পোশাক থাকে। সেই পোশাকটি নিজেই সেই দলের বড় ধরনের প্রতিনিধিত্ব করতে পারে। প্রচারণায় গেলে সেই পোশাকের প্রতি অবশ্যই গুরুত্ব দিন। কারণ এটি আপনার গ্রহণযোগ্যতা আরও বাড়িয়ে দিতে পারে।

 

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭