ওয়ার্ল্ড ইনসাইড

ঐক্যের আকুতি জানালেন ফরাসি প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 09/12/2018


Thumbnail

ফ্রান্সে ‘ইয়েলো ভেস্ট’ প্রতিবাদকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ ও হাজারখানেক বিক্ষোভকারী আটকের পর ঐক্যের আকুতি জানিয়েছেন ফরাসি প্রধানমন্ত্রী এদুয়া ফিলিপ। স্থানীয় সময় শনিবার তিনি এ আহবান জানান। খবর বিবিসি’র।

বিবিসি তাদের প্রতিবেদনে জানিয়েছে, প্যারিসে সাপ্তাহিক ছুটির দিন শনিবারে ‘ইয়েলো ভেস্ট’ বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে। পুলিশ বিক্ষোভকারীদের ওপর কাঁদানে গ্যাস ও রাবার বুলেটও নিক্ষেপ করে। এতে অন্তত ১১৮ জন আহত হয়। সংঘর্ষের এক পর্যায়ে হাজারখানেক বিক্ষোভকারীকে আটক করা হয়। পুলিশের এই পদক্ষেপের প্রশংসা করেছেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। স্থানীয় সময় শনিবার এক টুইট বার্তায় তিনি আইনশৃংখলা বাহিনীকে তাদের সাহসিকতা ও পেশেদারী আচরণের জন্য ধন্যবাদ জানান।

স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, পুলিশ বিক্ষোভকারীদের তল্লাশি করে তাদের কাছে হাতুরি, বেসবল ব্যাট ও ধাতুর বলের মতো অস্ত্র সদৃশ বস্তু পেয়েছে। তাদের পুলিশ হেফাজতে রাখা হয়েছে।

তেলের ওপর বাড়তি কর আরোপের প্রতিবাদে কয়েক সপ্তাহ ধরে ফ্রান্সে ‘ইয়োলো ভেস্ট’ আন্দোলন চলছে। সাপ্তাহিক ছুটির দিনগুলোতে ট্যাক্সি চালকদের ব্যবহৃত ইয়োলো ভেস্ট পরে এই বিক্ষোভে অংশ নিচ্ছেন প্রতিবাদকারীরা। এই আন্দোলনে এখন পর্যন্ত অন্তত চারজন নিহত হয়েছে। সারাদেশের গুরুত্বপূর্ণ সব শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়ায় ফ্রান্স সরকার ইতমধ্যেই ছয় মাসের জন্য তেলের ওপর বাড়তি কর স্থগিত রাখার প্রতিশ্রুতি দিয়েছে।


বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭