কালার ইনসাইড

চলতি বছর বলিউডে যৌন হয়রানির যত অভিযোগ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 09/12/2018


Thumbnail

হলিউড প্রযোজক হার্ভে উইনস্টেইনের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগকে কেন্দ্র করে বিনোদন ভূবনে শুরু হয় ‘হ্যাশট্যাগ মি টু’ আন্দোলন। দাবানলের মতো ছড়িয়ে পড়া এই আন্দোলনের আঁচ লাগে বলিউডেও। যৌন হয়রানির ঘটনার শিকার নারীরা সামাজিক যোগাযোগমাধ্যমে হ্যাশট্যাগ দিয়ে তুলে ধরেন অভিযুক্তদের নাম। ফলে এসব নাম ছড়িয়ে পড়ে পুরো ইন্টারনেট দুনিয়ায়। এরমধ্যে রয়েছেন বলিউডের বেশকিছু পরিচিত মুখও। চলতি বছর যৌন হয়রানির অভিযোগের তীরে বিদ্ধ হওয়া এমনই কয়েকজন বলিউড তারকার কথা জানা যাক-

নানা পাটেকার

জনপ্রিয় এই অভিনেতাকে ঘিরেই মূলত বলিউডে একের পর এক যৌন হয়রানির অভিযোগ আসতে থাকে। নানা পাটেকারের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তোলেন অভিনেত্রী তনুশ্রী দত্ত। ২০০৮ সালে ‘হর্ন ওকে প্লিজ’ ছবির শুটিংয়ের সময় নাকি তনুশ্রীর শরীরে বাজেভাবে স্পর্শ করেন নানা। এমন অভিযোগ সামনে আসার পর শুরু হয় তুমুল বিতর্ক। দু’ভাগে বিভক্ত হয় বলিউড। কেউ নেয় নানার পক্ষ, আবার কেউ তনুশ্রীর পক্ষ নিয়ে নানার উপযুক্ত শাস্তির দাবী করেন। তবে ঘটনা শেষ পর্যন্ত আদালতে গড়ায়।

সাজিদ খান

পরিচালক সাজিদ খানের বিরুদ্ধে অভিযোগ তুলেছিলেন অভিনেত্রী মান্দানা করিমি। ২০১৪ সালে এই অভিনেত্রীকে নাকি সাজিদ খান তাঁর অফিসে ডেকে নগ্ন হতে বলেছিলেন। মান্দানার অভিযোগের পর মডেল র‍্যাচেল হোয়াইট ও এক নারী সাংবাদিকও সাজিদের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তোলেন। এমন কেলেঙ্কারির কারণে সাজিদকে আসন্ন ‘হাউজফুল ৪’ ছবি থেকে বাদও দেওয়া হয়।

সুশান্ত সিং রাজপুত

অভিনেত্রী সুশান্তর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেন অভিনেত্রী সাঞ্জানা সাঙ্গি। সাঞ্জানার অভিযোগ, ‘কিজি অউর ম্যায়’ ছবিতে একসঙ্গে কাজ করার সময় নাকি সুশান্ত তাঁকে বিভিন্ন অশ্লীল ছবি ও বার্তা পাঠাতেন। এমন অভিযোগে অশান্ত হয়ে পড়েন সুশান্ত। জবাবে তিনি জানান, সস্তা জনপ্রিয়তার লোভেই নাকি এমন অভিযোগ করেছেন সাঞ্জানা।

অলক নাথ

বিনোদন ভূবনে বেশ শ্রদ্ধার পাত্র ছিলেন অভিনেতা অলক নাথ। কিন্তু তাঁর ইমেজকে ধুলোয় মিশিয়ে দেয় বেশ কয়েকটি যৌন হয়রানির অভিযোগ। ছোট পর্দার অভিনেত্রী বিনতা নন্দা ও সন্ধ্যা মৃদুল ‘হ্যাশট্যাগ মি টু’-তে জানান, অলক নাথ মদ্যপান করে তাঁদের সঙ্গে অশ্লীল আচরণ করেন।

আনু মালিক

সংগীত পরিচালক আনু মালিককে ‘পেডোফাইল’ (শিশু নির্যাতনকারী) বলে মন্তব্য করেন সংগীতশিল্পী শ্বেতা পন্ডিত। ২০০১ সালের দিকে ১৫ বছর বয়সী শ্বেতাকে নাকি আনু মালিক তাঁর স্টুডিওতে ডেকে নিয়ে জোর করে চুমু খান। এমন অভিযোগ প্রকশ্যে আসতেই চলতি বছর ‘ইন্ডিয়ান আইডল’-এর বিচারক প্যানেল থেকে আনুকে বহিস্কার করা হয়।

কৈলাস খের

ভারতের এক নারী আলোকচিত্রী ‘হ্যাশট্যাগ মি টু’-তে তুলে ধরেছেন কৈলাসের কেলেঙ্কারির কথা। একবার ওই নারী আরেক নারী সাংবাদিকের সঙ্গে কৈলাসের সাক্ষাৎকার নিতে তাঁর বাড়িতে যান। সাক্ষাৎকারের একপর্যায়ে নাকি কৈলাস দু’জনের মাঝখানে এসে বসেন এবং উরুতে বাজেভাবে হাত বোলাতে থাকেন।

বিকাশ বহেল

পরিচালক বিকাশ বহেলের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তোলেন অভিনেত্রী কঙ্গনা রনৌত। বিকাশ নাকি কঙ্গনাকে দেখলে প্রায়ই অশালীন ইংগিত করতেন। এমনকি বাজেভাবে জড়িয়ে ধরতেন, চুলের গন্ধ নিতেন। এমন অভিযোগের কারণেই আরেক পরিচালকের অনুরাগ ক্যাশপকে নিয়ে গড়া বিকাশের প্রযোজনা সংস্থা ‘ফ্যান্টম ফিল্মস’ ভেঙে যায়।

অভিজিৎ ভট্টাচার্য্য

কলকাতার একটি পানশালায় এক বিমানবালাকে যৌন হয়রানির অভিযোগ উঠে বলিউডের জনপ্রিয় গায়ক অভিজিতের বিরুদ্ধে। চলতি বছরের ৯ অক্টোবর চলমান ‘হ্যাশট্যাগ মি টু’ আন্দোলনকে কেন্দ্র করে এমন অভিযোগ সামনে আনেন ওই বিমানবালা। তিনি জানান, প্রায় ২০ বছর আগে কলকাতার এক পানশালায় তাঁকে জোর করে চুমু খাওয়ার চেষ্টা করেন এবং কানের মধ্যে বাজেভাবে স্পর্শ করতে থাকেন অভিজিৎ। এমন অভিযোগ অবশ্য ধুলোয় উড়িয়ে দেন সুন না সুন না, চাঁদ তারে, তওবা তুমহারে ইয়ে ইশারে, চুরনি চুরনি, ওলে ওলে’সহ বহু জনপ্রিয় গানের এই শিল্পী।

সুভাষ ঘাই

পরিচালক সুভাষ ঘাইয়ের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেন মডেল কেট শর্মা। তাঁর অভিযোগ, একবার জোর করে জড়িয়ে ধরে তাঁকে চুমু খেয়েছিলেন সুভাষ ঘাই। এমন অভিযোগ করে সুভাষের বিরুদ্ধে একটি মামলাও করেন কেট।

রঘু দীক্ষিত

গানের রেকর্ডিংয়ের সময় সংগীতশিল্পী চিন্ময়ী শ্রীপদকে নাকি জোর করে চুমু খেয়েছিলেন সংগীত পরিচালক রঘু দীক্ষিত। এছাড়াও স্টুডিওতে কথাবার্তা চলার এক পর্যায়ে নাকি রঘু চিন্ময়ীকে তাঁর কোলে বসতে বলেছিলেন। চিন্ময়ীর এমন অভিযোগ আসার পর ক্ষমা চান রঘু।

রজত কাপুর

অভিনেতা ও পরিচালক রজত কাপুরের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেন বেশ কয়েকজন নারী ও সাংবাদিক। এক নারীকে নাকি রজত ফাঁকা ঘরে ডেকেছিলেন। অবশ্য অভিযোগ প্রকাশ্যে আসার পর ক্ষমা চান রজত।

এছাড়াও অভিনেতা অর্জুন সরাজ, পিজুশ মিশ্র, এম মুকেশ, পরিচালক দিবাকর ব্যানার্জি, বিবেক অগ্নিহোত্রী, প্রযোজক গৌরাঙ্গ দশি, চিত্রনাট্যকার মুশ্তাক শেখ গীতিকবি বৈরামথু, সংগীত পরিচালক তোশি সাবরিসহ অনেকের নাম উঠে আসে অভিযুক্তদের তালিকায়।

সূত্রঃ টাইমস অব ইন্ডিয়া

বাংলা ইনসাইডার/এইচপি/এমআর 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭