ইনসাইড গ্রাউন্ড

পাকিস্তানকে হারিয়ে সেমিফাইনালে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 09/12/2018


Thumbnail

এসিসি ইমার্জিং কাপে অঘটন দিয়ে যাত্রা শুরু করেছিল বাংলাদেশ অনূর্ধ্ব ২৩ দল। সংযুক্ত আরব আমিরাতের কাছে লজ্জার হার দিয়ে আসর শুরু করা টাইগাররা আজ স্বাগতিক পাকিস্তানকে হারিয়ে টানা ২ ম্যাচে জয় নিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ৮৪ রানের বিশাল জয় পেয়েছেন মোসাদ্দেক-সোহানরা।

করাচীতে ‘বি’ গ্রুপের ম্যাচে প্রথমে ব্যাট করতে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৩০৯ রানের পাহাড় গড়ে বাংলাদেশ।  মোসাদ্দেক হোসেন, জাকির হাসান ও ইয়াসির আলী অর্ধশত রানের ইনিংস খেলেন। ৩১০ রানের বিশাল টার্গেটে ব্যাট করতে নেমে ৪৬.৫ ওভারে ২২৫ রান করে অলআউট হয়ে যায় স্বাগতিকরা।  ব্যাট হাতে গত ম্যাচের সেঞ্চুরিয়ান মোসাদ্দেক এ ম্যাচেও খেলেন ৮৫ রানের ইনিংস। বল হাতেও ২ উইকেট শিকার করে হয়েছেন ম্যাচ সেরা।

টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক নুরুল হাসান সোহান।  ওপেনিং জুটি থেকে আসে ৪৮ রান।  ব্যক্তিগত ২৫ রান করে খুশদিল শাহর বলে প্যাভিলিয়নে ফেরেন মিজানুর রহমান। দ্বিতীয় উইকেটে জাকির হাসান ও নাজমুল হোসেন শান্তর ৯৮ রানের জুটি টাইগারদের বড় পুঁজির ভীত গড়ে দেয়। ব্যক্তিগত ৬৯ রানে জাকিরের বিদায়ের পর টানা উইকেট হারায় বাংলাদেশ। ১৬১ রানে ৪ উইকেট হারানোর পর জুটি বাঁধেন মোসাদ্দেক হোসেন ও ইয়াসির আলী।  দুজনেই ফিফটি হাঁকিয়ে গড়েন ১২৬ রানের জুটি।  ইয়াসির ৫৬ রানে খুশদিল শাহের তৃতীয় শিকার হলেও ইনিংস সেরা ৭৪ বলে তিন চার ও চার ছয়ে ৮৫ রানে অপরাজিত ছিলেন মোসাদ্দেক। 

৩১০ রানের বড় লক্ষ্যে ব্যাট করতে নেমে পাকিস্তানকে শুরুতেই ধাক্কা দেন স্পিনার নাঈম হাসান।  নাঈমের জোড়া আঘাতে ২৩ রানে ২ উইকেট হারানো স্বাগতিকরা পথে ফেরে জিসান মালিক ও মোহাম্মদ রিজওয়ানের জুটিতে।  জিসান ৪৭ রানে ফেরার পর অধিনায়ক রিজওয়ান ৪৬ রানে আউট হলে মাচ থেকে ছিটকে যায় স্বাগতিক পাকিস্তান। খুশদিল শাহ পরবর্তীতে ৬১ রানের ইনিংস খেলে পরাজয়ের ব্যবধানই কমিয়েছেন।  টাইগারদের হয়ে স্পিনার নাঈম হাসান ৩৬ রানে ৩ টি ও মোসাদ্দেক এবং শফিউল ইসলাম ২ টি করে উইকেট নেন।

এই জয়ে ‘বি’ গ্রুপের দ্বিতীয় স্থান নিয়ে ইমার্জিং কাপের সেমিফাইনালে পা রেখেছে তরুণ টাইগাররা।  ৩ ম্যাচের ২ জয়ে মোসাদ্দেকদের পয়েন্ট ৪।  সমান পয়েন্ট নিয়ে রান গড়ে এগিয়ে থাকায় শীর্ষস্থানে থেকেই সেমিতে পা রেখেছে পাকিস্তানও।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ অনূর্ধ্ব-২৩: ৩০৯/৫ (৫০ ওভার) মোসাদ্দেক ৮৫*,জাকির ৬৯; খুশদিল ৩/৪৮

পাকিস্তান অনূর্ধ্ব-২৩: ২২৫/১০ (৪৬.৫ ওভার) খুশদিল ৬১, জিসান ৪৭; নাঈম ৩/৩৬

ফল-বাংলাদেশ অনূর্ধ্ব ২৩ দল ৮৪ রানে জয়ী।

ম্যাচসেরা- মোসাদ্দেক হোসেন

বাংলা ইনসাইডার/এজেএস/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭