লিভিং ইনসাইড

কেমন হবে আপনার জনসভা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 10/12/2018


Thumbnail

আসছে নির্বাচনের প্রার্থী হিসেবে নিশ্চয়ই এরই মধ্যে নিজেকে অনেকটাই তৈরি করে ফেলেছেন। কর্মপদ্ধতি গোছাচ্ছেন, কীভাবে ভালো প্রচারণার মাধ্যমে ভোটারদের খুব কাছাকাছি পৌঁছাবেন- তা নিয়েও আপনি পরিকল্পনা নিয়ে ফেলেছেন। প্রচারণার অন্যতম আকর্ষণ বা পন্থা হলো জনসভা। মনে করা হয় যে প্রার্থী যত বেশি জনসভা করবে, সে তত বেশি জনপ্রিয় হয়ে উঠতে পারবে।

কিন্তু আপনাকে মনে রাখতে হবে যে এখন দিন অনেক পাল্টে গেছে। এখন যেখানে সেখানে, যখন তখন জনসভা করলেই আগের মতো জনসমর্থন পাওয়া যায় না। বরং বিশাল জনসভা করলে সেটা জনগণের মাঝে একঘেয়েমি চলে আসে, বিরক্তও লাগতে পারে। তবে জনসভাতে আপনাকে নিষেধ করা হচ্ছে না। আপনি জনসভা করবেন, তবে কিছুটা ভিন্নভাবে। এজন্য বাংলা ইনসাইডার আপনাকে কিছু ভিন্ন পন্থা দিয়ে সহযোগীতার চেষ্টা করছে-

১. একটি জনসভা মানে বিশাল আয়োজন। আপনাকে এজন্য ভেবেচিন্তে আগাতে হবে। সবচেয়ে ভালো হয় যদি আপনি যদি আপনার এলাকার বরেণ্য লোকদের আপনার জনসভাতে আমন্ত্রণ জানাতে পারেন। আপনার এলাকাতে যারা মান্যগণ্য, তাদের আনতে পারলে আপনার জনসভাতে সবার মনোযোগ আকর্ষণ করা সহজ হবে। আপনার হয়ে সবার উদ্দেশ্যে ভালো কিছু কথা প্রচারণায় সহায়ক হবে।

২. জনসভার জন্য যে খুব বেশি পরিমাণে খরচাপাতি প্রয়োজন, তা কিন্তু নয়। আগে ভেবে দেখুন কেমন কি আয়োজন করবেন। কতজন লোক আসতে পারে, অতিথি কারা আসবে সেটা আগে ভাবুন। জনসভার ক্ষেত্রে আপনার মঞ্চটির দিকে বিশেষ খেয়াল রাখুন। চেষ্টা করুন জমকালো কিন্তু কিছুটা ভিন্ন স্টাইলে মঞ্চ তৈরি করুন। আপনার দলের বিশেষ কিছুকে উপজীব্য রাখতে পারেন আপনার মঞ্চে।

৩. জনসভায় খাওয়াদাওয়ার আয়োজনও জরুরি একটি বিষয়। আপনার জনসভায় আপনার ডাকে অসংখ্য লোকজন আসবে। তাদেরকে আপ্যায়নের জন্য আপনার যথেষ্ট চেষ্টা করা উচিৎ। এজন্য পুরো পন্থা ছেড়ে দিন, খাওয়াদাওয়ার মেন্যুতে পরিবর্তন নিয়ে আসুন। যেগুলো এখন বর্তমান সময়ের সঙ্গে যায়, চাহিদা বেশি এমন কোনো মেন্যু ঠিক করুন।

৪. আপনি যে জনসভা করতে যাচ্ছেন তা যেন শুধু বক্তব্য বা আলোচনার মধ্যেই সীমাবদ্ধ হয়ে না যায়। আপনি জনসভাটাকে অন্যরকম করে তুলতে পারেন। তাতে আয়োজন করুন মনোরম কোনো অনুষ্ঠানের। সেটা সাংস্কৃতিক কোনো অনুষ্ঠান হতে পারে। তাতে ভরপুর সভ্যমানের কোনো বিনোদনের ব্যবস্থা করুন। এতে করে তারা বিনোদিতও হবে, আপনার প্রচারণার কাজটিও সহজ হবে।

৫. একটি ভালো পন্থা আছে। আপনি এলাকার উন্নয়নের জন্য নিশ্চয়ই অনেক জনসেবামূলক কাজ করবেন, দান বা সাহায্য করবেন। সেই জনসেবার কাজের সঙ্গেই জনসভার কাজটি চালিয়ে নিতে পারেন। এতে করে আপনার গ্রহণযোগ্যতাও বাড়লো। প্রচারণাও কিছুটা ভিন্ন হলো।

৬. আর সবচেয়ে বড় কথা হলো, জনসভা প্রচারণার সময়ে কোনো অপ্রীতিকর কাজ, ব্যক্তিস্বার্থে আঘাত করে কোনো বক্তব্য বা কোনো লম্বা আরোচনার মধ্যে যাবেন না। একদম জরুরি কাজের কথাগুলো বলুন। জনগণের কাছাকাছি যাওয়া যায়, এমন কথার মাধ্যমে আপনার জনসভাটি শেষ করুন।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭