লিভিং ইনসাইড

নির্বাচনী প্রচারণায় এগিয়ে থাকবেন যেভাবে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 11/12/2018


Thumbnail

শুরু হয়ে গেছে নির্বাচনের আনুষ্ঠানিক প্রচারণা।  এরই মধ্যে নির্বাচনের মাঠে নেমে পড়তে শুরু করেছেন সারাদেশের প্রার্থীরা। আপনিও নিশ্চয়ই পিছিয়ে নেই।  আপনার সামর্থ্য আর যোগ্যতার মানদণ্ডে আপনি এখন যতটা নিজেকে প্রদর্শন করতে পারবেন, আপনার জয়ের সম্ভাবনা তত বেশি।  এ কথা তো আপনাকে মানতেই হবে। আর সেই অনুযায়ীই আপনাকে এগিয়ে যেতে হবে।

আপনি প্রার্থিতার দৌঁড়ে সবার থেকে কীভাবে এগিয়ে থাকতে পারেন, সে বিষয়ে বাংলা ইনসাইডার আপনাকে কিছু ধারণা দিচ্ছে:

আপনাকে অবশ্যই সময়ের প্রতি নিষ্ঠা রাখতে হবে

সময়কে মূল্য না দিলে আপনার কর্মপরিকল্পনায় বাধা আসবে।  আপনাকে কাজের প্রতি নিষ্ঠা রাখতে হলে সবকিছু সময় মেনে চলতে হবে।  আপনি প্রচারণায় বের হবেন, কখন কোথায় যাবেন, কোথায় কতটুকু সময় দিতে হবে- এগুলো একেবারে সময় মেনে করুন।  প্রয়োজনে সব কাজের জন্য সময়কে ভাগ করে ফেলুন।  কোনো কাজে কখনো দেরি করবেন না বা কাল পরশু করবেন বলে কোনো কাজ ফেলে রাখবেন না।

কখনো আক্রমণাত্মক হবেন না

প্রচারণায় গিয়ে কখনো আপনার বিরোধী পক্ষকে আক্রমণ করে বসবেন না।  আপনার এলাকার ভোটারদের মন জয় করতে গিয়ে বা নিজেকে উচু আসনে নিয়ে যেতে যদি প্রতিপক্ষকে হেয় বা অপমান করে কোনো কথা বলে বসেন, তা হলে আপনার সম্পর্কে তাদের মধ্যে নেতিবাচক ধারণা আসবে।  প্রয়োজনে নিজের পাশাপাশি প্রতিপক্ষের প্রশংসা করুন। কিন্তু কখনো তাদের দুর্নাম, বদনাম করবেন না।

সামাজিক মাধ্যমে সক্রিয় হন

আপনি নিশ্চয়ই জানেন, এখনকার দিনে কোনোকিছুর প্রচার করতে হলে সামাজিক মাধ্যমের কোনো বিকল্প নেই।  আপনি স্বশরীরে প্রচারণায় যাওয়ার পাশাপাশি সামাজিক মাধ্যমেও সম্পৃক্ত থাকুন।  আপনি যে বয়সেরই হোন না কেন, আপনার দলের দক্ষ লোকদের দ্বারা আপনার সামাজিক মাধ্যমটি আপডেট রাখুন।  সেখানে নিয়মিত উপস্থিত হন, সারাদিন প্রচারণার কি কি কর্মকাণ্ড চালিয়েছেন সেগুলোর ছবি বা ভিডিও সেখানে পোস্ট করুন।

বহির্বিশ্বের দিকে একটু খোঁজ রাখুন

এখন যুগ তো পাল্টে গেছে। মানুষ এখন আধুনিকতা খোঁজে।  এজন্য নিজের দেশের নির্বাচন প্রণালীগুলোর প্রতি আবদ্ধ না থেকে একটু বাইরের দেশগুলোর প্রতি নজর দিন।  উন্নত রোল মডেল খ্যাত দেশগুলো কীভাবে নির্বাচন করে, কীভাবে জনপ্রিয়তা লাভ করে সেটা অনুসরণ করা উচিৎ।  সেগুলো আপনার কর্মকাণ্ডের মধ্যে কাজে লাগান।  যতটুকু গ্রহণযোগ্য ঠিক ততটুকুই কাজে লাগাবেন।

সবচেয়ে কাছাকাছি যাওয়ার চেষ্টা করুন

আপনাকে কৌশলের মাধ্যমে এগোতে হবে।  কখনো এমন পরিস্থিতি তৈরি করবেন না যাতে ভোটাররা আপনাকে মন থেকে প্রত্যাখান করে দেয়।  সবার আগে তাদের মধ্যে মিশে যেতে হবে।  আপনি নিজেও একজন সাধারণ মানুষ, সেইভাবেই আপনি তাদের প্রতিনিধি হয়ে দেশ পরিচালনা করবেন- সেটা মাথায় রেখে সবসময় তাদের পাশাপাশি থাকার চেষ্টা করুন।

পূর্বের কর্মকাণ্ডের প্রতি আলোকপাত

আপনি আপনার নির্বাচনী এলাকায় অবশ্যই সুপরিচিত।  আপনার এলাকায় আপনি যদি ইতিবাচক কোনো কাজ করে থাকেন, সেটার কথা ভোটারদের কাছে তুলে ধরুন, মনে করিয়ে দিন।  ভবিষ্যতেও আপনি তাদের জন্য কাজ করবেন সেটা বলুন।  আর কোনো ভুল কাজ করলে সেটার জন্য অনুতপ্ত হয়ে ক্ষমা চেয়ে নিন।  সেই ভুলের আর কোনো সম্ভাবনা নেই, সেটাও তাদের বোঝান।


বাংলা ইনসাইডার/এসএইচ/ এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭