ওয়ার্ল্ড ইনসাইড

ফ্রান্সের ‘ইয়েলো ভেস্ট’ আন্দোলন উস্কে দিয়েছে রাশিয়া?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 11/12/2018


Thumbnail

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনসহ বিভিন্ন দেশের অভ্যন্তরীন বিষয়ে হস্তক্ষেপের অভিযোগ আছে রাশিয়ার বিরুদ্ধে। বেশ কয়েকটি দেশের সরকারকে সমস্যায় ফেলতে কিংবা অজনপ্রিয় করতেও রাশিয়া কলকাঠি নাড়ে বলে দাব করে থাকেন অনেকেই। এবার জানা গেল, ফ্রান্সকে নাড়িয়ে দেয়া ‘ইয়েলো ভেস্ট’ আন্দোলনেও জড়িত ছিল রাশিয়া। ব্রিটিশ গণমাধ্যম দ্য টাইমস’র এক প্রতিবেদনে এই দাবি করা হয়েছে।

টাইমস জানিয়েছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে রুশ-সংশ্লিষ্ট শতাধিক অ্যাকাউন্ট থেকে ফ্রান্সের ‘ইয়েলো ভেস্ট’ বিক্ষোভকে উসকে দিতে প্রচারণা চালানো হয়েছে। একটি সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠানের বিশ্লেষণে দেখা গেছে, ওই অ্যাকাউন্টগুলো থেকে উদ্দেশ্যমূলকভাবে আহত প্রতিবাদকারীদের ভুয়া ছবি প্রকাশ করা হয়েছে। ফরাসি কর্তৃপক্ষ ইতিমধ্যেই ইয়েলো ভেস্ট আন্দোলনে রুশ সংশ্লিষ্টতার বিষয়ে তদন্ত শুরু করেছে বলে জানিয়েছে এএফপি। তবে ক্রেমলিন ফ্রান্সের আন্দোলনে সম্পৃক্ততার অভিযোগ অস্বীকার করেছে।

জ্বালানীর ওপর বাড়তি কর আরোপসহ কয়েকটি ইস্যুতে কয়েক সপ্তাহ ধরে ফ্রান্সে ‘ইয়োলো ভেস্ট’ আন্দোলন চলছে। সাপ্তাহিক ছুটির দিনগুলোতে ট্যাক্সি চালকদের ব্যবহৃত ইয়োলো ভেস্ট পরে এই বিক্ষোভে অংশ নিচ্ছেন প্রতিবাদকারীরা। স্থানীয় সময় গত শনিবারের আন্দোলনে যোগ দিয়েছিল প্রায় ১ লাখ ৩৬ হাজার মানুষ। এর মধ্যে অন্তত ১০ হাজার বিক্ষোভকারী বিভিন্ন স্থাপনা ভাঙচুর ও দোকান-পাট লুটপাটে অংশ নিয়েছিল বলে জানিয়েছে আইন শৃংখলা বাহিনী। এই আন্দোলনের কারণে প্যারিসের আইফেল টাওয়ার এবং ল্যুভর মিউজিয়ামসহ বেশ কয়েকটি পর্যটনকেন্দ্রও বন্ধ রাখা হয়। দেশটির সরকার ইতিমধ্যেই ছয় মাসের জন্য তেলের ওপর বাড়তি কর স্থগিত রাখার প্রতিশ্রুতি দিয়েছে। তবে আন্দোলন চালিয়ে যাওয়ার কথা জানিয়েছে বিক্ষোভকারীরা।

বিশ্লেষকরা বলছেন, ইয়েলো ভেস্ট আন্দোলন ফ্রান্সের অর্থনীতিকে বিপর্যয়ের মুখে ফেলেছে। একইসঙ্গে এই আন্দোলন দেশের ভাবমূর্তিও নষ্ট করেছে।

বাংলা ইনসাইডার/এএইচসি

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭