ইনসাইড গ্রাউন্ড

ওয়েস্ট ইন্ডিজের টার্গেট ২৫৬ রান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 11/12/2018


Thumbnail

সাকিব আল হাসান, তামিম ইকবাল ও মুশফিকুর রহিমের তিন অর্ধশতকে ভর করে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে সফরকারী ওয়েস্ট ইন্ডিজকে ২৫৬ রানের টার্গেট দিয়েছে বাংলাদেশ। নির্ধারিত ৫০ ওভারে টাইগাররা সংগ্রহ করে ৭ উইকেটে ২৫৫ রান। সাকিব ৬২, মুশফিক ৬৫ ও তামিম ৫০ রান করেন। ক্যারিবীয়দের পক্ষে পেসার ওশানে থমাস ৫৪ রানে নেন ৩ উইকেট।

এর আগে সিরিজ জয়ের লক্ষ্যে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে টসে হেরে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাস টাইগার ইনিংসের সূচনা করেন । প্রথম ওয়ানডের অপরিবর্তিত দল নিয়েই একাদশ সাজায় টাইগাররা। ম্যাচের শুরুতেই ইনজুরিতে পড়ে মাঠের বাইরে চলে যান ওপেনিংয়ে নামা লিটন দাস। দ্বিতীয় ওভারে ওশানে থমাসের তৃতীয় বলে লেগ সাইটে খেলতে গিয়ে ব্যাট প্যাডে লেগে ইনজুরিতে পড়েন লিটন। পড়ে তাকে স্ট্রেচারে করে মাঠের বাইরে নিয়ে যাওয়া হয়।

ওশানে থমাসের গতিতে পরাস্ত হয়ে উইকেটে এসে দাঁড়াতেই পারেন নি ইমরুল কায়েস। কোন রান না করেই উইকেটের পেছনে শাই হোপকে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন তিনি। চতুর্থ ওভারেই উইকেট থেকে দুই ওপেনারের বিদায়ে ম্যাচের শুরুতেই বিপর্যয়ে পড়া বাংলাদেশকে ম্যাচে ফেরান দুই অভিজ্ঞ তামিম ইকবাল ও মুশফিকুর রহিম। দুজন মিলে ম্যাচের ১২ তম ওভারেই অর্ধশত রানের জুটি গড়েন। প্রথম ওয়ানডেতে অপরাজিত ৫৫ রানের ইনিংস খেলার পর মুশফিক যেন সেখান থেকেই শুরু করেছেন দ্বিতীয় ওয়ানডে। চতুর্থ ওভারে উইকেটে এসে দলের প্রাথমিক বিপর্যয় সামলে তামিমের সঙ্গে জুটি বাঁধেন। তুলে নেন টানা দ্বিতীয় ও ক্যারিয়ারের ৩২ তম ওয়ানডে অর্ধশতক।

দীর্ঘ ইনজুরি থেকে ফিরে দ্বিতীয় ম্যাচেই অর্ধশতক তুলেই উইকেট হারান দেশসেরা ওপেনার তামিম ইকবাল। প্রথম ম্যাচে তার ব্যাট না হাসলেও আজ দ্বিতীয় ম্যাচে নজরকাড়া সব শটে ক্যারিবীয় বোলারদের পাত্তা না দিয়ে চার ৪ ও ১ ছয়ে ক্যারিয়ারের ৪৩ তম অর্ধশতক তুলে দেবেন্দ্র বিশুর বলে বড় শট খেলতে গিয়ে কেমার রোচের হাতে ক্যাচ দেন। ৬৩ বলে তামিমের ব্যাট থেকে আসে ৫০ রান। মুশফিকের সঙ্গে গড়েন ১১১ রানের জুটি।

তামিমের বিদায়ের পর নিজের ইনিংস বড় করতে পারেননি মুশফিকুর রহিম। ৮০ বলে ৬২ রানের ইনিংস খেলে ওশানে থমাসের পেসে পরাস্ত হয়ে উইকেটের পেছনে শাই হোপকে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন তিনি। পরপর দুই সেট ব্যাটসম্যানকে হারিয়ে আবারও বিপর্যয়ে পড়ে টাইগাররা।

তামিম ও মুশফিককে দ্রুত হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়া বাংলাদেশকে ম্যাচে ফেরান অভিজ্ঞ সাকিব ও মাহমুদউল্লাহ রিয়াদ।  সাকিব আল হাসানের সঙ্গে গুরুত্বপূর্ণ ৬১ রানের জুটি গড়ে ক্যারিবীয় অধিনায়ক রোভম্যান পাওয়েলের বলে বড় শট খেলতে গিয়ে ৪১ তম ওভারে প্যাভিলিয়নে ফেরেন মাহমুদউল্লাহ রিয়াদ। ৫১ বলে ৩০ রানের ইনিংস খেলে শিমরান হেটমায়ারের হাতে ক্যাচ দেন তিনি।

ওশানে থমাসের তৃতীয় শিকার হয়ে প্যাভিলিয়নে ফেরেন সৌম্য সরকার। টানা দ্বিতীয় ম্যাচেও উইকেটে দাঁড়াতে পারেননি তিনি। ৮ বলে ৬ রান করেন সৌম্য। রিয়াদ-সৌম্য দ্রুত বিদায় নেয়ায় আবারও ব্যাটিং বিপর্যয়ে পড়ে টাইগাররা। সৌম্যর বিদায়ে উইকেটে আসেন ম্যাচের শুরুতেই ইনজুরিতে পড়ে মাঠ ছাড়া লিটন দাস। ক্যারিয়ারের ৪০ তম অর্ধশতক তুলে নিলেন সাকিব আল হাসান। ৪৫ তম ওভারের প্রথম বলে চার মারার পর দ্বিতীয় বলেই ক্যাচ দেন তবে নো বল হওয়ায় বেঁচে যান তিনি। পরের বলে ফ্রি হিট পেয়ে ছয় মেরে অর্ধশতক পূর্ণ করেন সাকিব।

ম্যাচের দ্বিতীয় ওভারেই ইনজুরিতে পড়ে মাঠ ছেড়েছিলেন লিটন। এক্সরে রিপোর্টে চিড় ধরা না পড়ায় আবার মাঠে ফিরে আসেন। সৌম্যর বিদায়ে উইকেটে নামলেও টাইগারদের জন্য সুসংবাদ বয়ে আনতে পাড়েননি। কিমো পলের বলে হেটমায়ারকে ক্যাচ দিয়ে ১৪ বলে ৮ রান করে সাজঘরে ফেরেন তিনি। ইনিংসের শেষ দিকে এসে ৪৭ তম ওভারে কেমার রোচের বলে বাউন্ডারি হাঁকাতে গিয়ে বোল্ড হয়ে প্যাভিলিয়নে ফেরেন সাকিব আল হাসান। ৬২ বলে ৬৫ রান করেন তিনি।

অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ৬ ও মেহেদী হাসান মিরাজ ১০ রানে অপরাজিত থেকে ইনিংস শেষ করেন।

স্কোর:

বাংলাদেশ- ২৫৫/৭ (৫০ ওভার) মুশফিক ৬৫, সাকিব ৬২, তামিম ৫০; থমাস ৩/৫৪    

বাংলা ইনসাইডার/এজেএস



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭