লিভিং ইনসাইড

ভোটারদের মনে স্থায়ী আসন গড়তে চাইলে…

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 12/12/2018


Thumbnail

নির্বাচনকে সামনে রেখে আপনি প্রচারণা চালাচ্ছেন পুরোদমে। সামনের দুই সপ্তাহকে সামনে রেখে আপনার প্রচারণায় এখন যেন দম ফেলার সময় নেই। আপনার স্বপ্ন আপনাকে জিততে হবে, দলকে এগিয়ে নিয়ে যেতে হবে। আপনার মূল উদ্দেশ্য প্রার্থীর খুব কাছে যাওয়া, তাদের মনের ভেতর ঢুকে যাওয়া। আপনি হয়তো আগের দিনগুলোকে অনুসরণ করেই প্রচারণা চালানোর চিন্তায় আছেন। এটা ওটা বিলি করা, হাত মিলিয়ে বুকে জড়িয়ে নেওয়া আর প্রতিশ্রুতি দিলেই তো এখন আর সেটা জনপ্রিয়তা পায় না। এজন্য আপনাকে টুকটাক কিছু বিষয়ে মনোযোগ দিতে হবে। বাংলা ইনসাইডার আপনাকে কিছু ধারণা দিয়ে ভোটারদের মনে স্থায়ী জায়গা করে দেওয়ার পথ দেখিয়ে দিচ্ছে-

লিফলেটের কৌশল

নির্বাচন মানেই লিফলেট বিলি করা। পোস্টার ছাপানোর পাশাপশি হাতে হাতে লিফলেট বিলি করলে হয়ত প্রার্থীর বেশি কাছাকাছি যাওয়া যায়। কিন্তু সেটা ঠিক নয়। মানুষ এগুলো হাতে নিয়ে এখন ময়লার স্তুপেই ফেলে দেয়। সেই লিফলেটটাই একটু অন্যভাবে দিন। ধরুন সেটা কোনো ভিডিটিং কার্ড বা সাধারণ কার্ড আকারে করে ফেলুন। তার পিছন পাশে দিয়ে দিন আসছে বছরের ক্যালেন্ডার। এতে করে ভোটার হয়তো সেটা ফেলবে না। ফেলতে গেলেও ক্যালেন্ডার আছে বলে পকেটে হয়তো রেখে দেবে।

সামাজিক মাধ্যমের কিছু কৌশল

আপনি হয়ত ফেসবুক লাইভে আসবেন, আপনার প্রচারণা আর কর্মকাণ্ডের ছবিগুলোর আপডেট দেবেন। কিন্তু এখন একটা বিষয় বেশ চোখে পড়ছে। সেটা হলো ফেসবুকের প্রোফাইল ছবিতে বিভিন্ন বিষয়ের সময়োপযোগী ফ্রেম তৈরি করা যায়। আপনার প্রতীক বা ছবি দিয়ে বিভিন্ন ডিজাইনের ফ্রেম বানিয়ে ফেলতে পারেন। এতে আপনার অনেক অনুসারীরাই এই ফ্রেম অনুসরণ করবে। এতে আপনার প্রচারণা বাড়বে।

প্রচারণার কিছু অনুসঙ্গ

ভোটারদের সরাসরি কোনো অর্থ বা উপহার না দেওয়াই ভালো। আপনি প্রচারণার সময়ে আপনার দলের অনুসারী বা ভোটারদের জন্য বিশেষ কোনো ব্যবস্থা নিতে পারেন যাতে আপনার দল ও প্রচারণাকে সবার চোখে পড়ে। যেমন ধরুন বানিয়ে ফেলুন একই ধরনের কিছু টিশার্ট, ক্যাপ, ব্যাগ। এগুলো প্রচারণা কাজের সময় সবার চোখে আলাদাভাবে চোখে পড়বে।

নির্বাচন, দল বা প্রার্থী সংক্রান্ত থিম সং

এখনকার দিনে থিম সং সংস্কৃতি বেশ জনপ্রিয়তা লাভ করছে। এমনকি নির্বাচনের ক্ষেত্রেও আমরা এবার দেখছি থিম সং ধরনেরই কিছু গান ব্যবহার হচ্ছে। দলের প্রধান নেতা বা প্রার্থীদের অবদান, অংশগ্রহণের বিভিন্ন দিক নিয়ে বানিয়ে ফেলতে পারেন কোনো থিম সং। এক্ষেত্রে আপনার দলের সঙ্গে যারা কাজ করবে তাদের কাজে লাগাতে পারেন।

হেঁটে গণসংযোগ চালান

আগে দেখা যেত বিশাল গাড়িবহর, মোটর শোভাযাত্রা করে নির্বাচনের প্রচারণা চালানো হতো। এখন সেগুলোর চল কমে গেছে। এগুলো একঘেয়েমি আর বিরক্তিকর মনে হয়। এর থেকে আপনি হেঁটে আপনার সংযোগ চালাতে পারেন। এই ধরুন কাছের দুরত্বে হেঁটেই চলে গেলেন। বিকেলবেলা করে পার্ক বা মাঠে চলে গেলেন। সেখানে যারা নিয়মিত ব্যায়াম বা হাঁটাহাঁটি করে তাদের একটু সময় দিলেন, কথা বললেন। তারা তো আপনার এলাকার বড় সংখ্যার একটি ভোটার।

বাংলা ইনসাইডার/এসএইচ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭