ওয়ার্ল্ড ইনসাইড

কানাডার সঙ্গে যুদ্ধে নেমেছে চীন?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 12/12/2018


Thumbnail

কানাডার সাবেক কূটনীতিক মাইকেল কভরিগকে আটক করেছে চীন। স্থানীয় সময় মঙ্গলবার কানাডা সরকারের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। কানাডায় চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়ের শীর্ষ নির্বাহী মেং ওয়াংঝৌ গ্রেপ্তার হওয়ার সপ্তাহখানেকের মধ্যেই কভরিগকে আটক করলো চীন। পাল্টাপাল্টি এই পদক্ষেপের ফলে এমন প্রশ্ন উঠছেই যে কানাডার সঙ্গে কি যুদ্ধে নেমেছে চীন?

কভরিগকে কেন আটক করা হল সে ব্যাপারে বিস্তারিত কিছুই জানায়নি চীন। তিনি ২০১০ থেকে ২০১৬ সাল পর্যন্ত কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয়ে কর্মরত ছিলেন। ২০১৭ সালের ফেব্রুয়ারি থেকে তিনি ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপে কাজ করছিলেন। সংস্থাটিতে উত্তর-পূর্ব এশিয়া বিষয়ক ঊর্ধ্বতন উপদেষ্টার দায়িত্বে আছেন তিনি। সাবেক এই কানাডীয় কূটনীতিক জাতিসংঘের হয়ে বেইজিং, হংকং এবং নিউ ইয়র্কেও কাজ করেছেন।

ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপ এক বিবৃতিতে জানিয়েছে, তারা কভরিগের ব্যাপারে বিস্তারিত জানার চেষ্টা করছে। অবিলম্বে তার মুক্তির জন্য যথাসম্ভব চেষ্টা চলছে বলেও জানিয়েছে তারা।

উল্লেখ্য, গত ১ ডিসেম্বর কানাডার ভ্যাঙ্কুভারে গ্রেপ্তার হন চীনের টেলিকম জায়ান্ট হুয়াওয়ের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা মেং ওয়াংঝৌ। তিনি শুধু হুয়াওয়ের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাই নন, কোম্পানিটির প্রতিষ্ঠাতার মেয়েও বটে। যুক্তরাষ্ট্রের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অনুরোধেই তাকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে কানাডা। ওয়াংঝৌ গ্রেপ্তারের জের ধরে বর্তমানে চীন এবং কানাডার মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

বাংলা ইনসাইডার/এএইচসি/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭