কালার ইনসাইড

বলিউডের ঘটনাবহুল ২০১৮

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 12/12/2018


Thumbnail

দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় চলচ্চিত্রশিল্প বলিউড গোটা বছর জুড়েই থাকে সরগরম। সিনেমা ও  নামীদামী তারকা ছাড়াও চলচ্চিত্র সংশ্লিষ্ট মানুষের বিভিন্ন বিষয় নিয়ে থাকে গণমাধ্যমের সজাগ দৃষ্টি। চলতি বছরও তার ব্যতিক্রম হয়নি। সিনেমা, প্রেম, বিয়ে, মৃত্যু, জেল-জরিমানা ও যৌন হয়রানি মিলিয়ে ঘটনাবহুল এক বছর কেটেছে বলিউডের। এমন কিছু আলোচিত ঘটনার দিকে চোখ রাখা যাক:

‘পদ্মাবত’ বিতর্ক ও সাফল্য

বলিউডের চলতি বছর শুরু হয় ব্যবসা সফল ছবি দিয়ে। ২৫ জানুয়ারি মুক্তি পায় রণবীর সিং, দীপিকা পাড়ুকোন ও শহীদ কাপুর অভিনীত ছবি ‘পদ্মাবত’। মুক্তি পেয়েই বক্স অফিস কাঁপায় ছবিটি। ভারতে ৩০০ কোটি রুপি আয় করে ২০১৮ সালে এ পর্যন্ত বলিউডের সর্বোচ্চ আয় করা ছবির তালিকায় দ্বিতীয় স্থানে জায়গা করে নেয়। তবে সাফল্যের পাশপাশি বিতর্কেরও জন্ম দিয়েছে। আপত্তিকর দৃশ্য দেখানো নিয়ে ভারতের রক্ষণশীল হিন্দুদের তোপের মুখে পড়ে ছবিটি।

শ্রীদেবীর রহস্য মৃত্যু

‘পদ্মাবত’র সাফল্যের রেশ না কাটতেই শোকে ভাসে বলিউড। গত ২৪ ফেব্রুয়ারি দুবাইতে একটি বিয়ের অনুষ্ঠানে গিয়ে লাশ হয়ে ফিরে আসেন বলিউডের প্রথম নারী সুপারস্টার শ্রীদেবী। দুবাইয়ের একটি হোটেলের বাথটাব থেকে তাঁর মৃতদেহ উদ্ধার করা হয়। শ্রীদেবীর মৃত্যুর খবরে শোকে বিহ্বল হয়ে উঠে বলিউড। তবে তাঁর মৃত্যু নিয়ে রহস্য দানা বাঁধে। তাঁকে খুন করা হয় বলে বিভিন্ন মহল থেকে অভিযোগ উঠে। যদিও ময়নাতদন্তে শেষে স্বাভাবিক মৃত্যু বলেই ঘোষণা করা হয়।

সালমানের কারাবাস

বছর কুড়ি আগের এক মামলায় চলতি বছর কারাবাস করেন সালমান খান। এ নিয়ে চাঞ্চল্যকর পরিস্থিতি তৈরি হয় বলিউডে। ১৯৯৮ সালে ‘হাম সাথ সাথ হ্যায়’ ছবির শুটিং করার সময় বিরল প্রজাতির কৃষ্ণসার হরিণ শিকার করে মামলায় ফেঁসে যান সালমান খান, সাইফ আলী খান, টাবু ও সোনালী বেন্দ্রেসহ আরও কয়েকজন। গত ৫ এপ্রিল এই মামলার রায় ঘোষণা করা হয়। এতে অন্যরা ছাড়া পেলেও ফেঁসে যান সালমান। ভারতের যোধপুর কারাগারে দুর্বিষহ দুই রাত কাটিয়ে ৭ এপ্রিল ছাড়া পান বলিউড ভাইজান।

‘সঞ্জু’ ও সঞ্জয় দত্ত

সালমানের শনির দশা কাটিয়ে পুনরায় উজ্জীবিত হয় বলিউড। এর অন্যতম কারণ ২৯ জুন মুক্তি পাওয়া ছবি ‘সঞ্জু’। সুপারস্টার সঞ্জয় দত্তের ঘটনাবহুল জীবন নিয়ে নির্মিত এই ছবি অবিশ্বাস্য সাড়া ফেলে দর্শক মহলে। ছবির নির্মাণশৈলী ও শিল্পীদের অভিনয় যথেষ্ট প্রশংসিত হয়। বিশেষ করে সঞ্জয় দত্তের চরিত্রে রণবীর কাপুরের দুর্দান্ত অভিনয় তাঁর ক্যারিয়ারে ভিন্ন মাত্রা যোগ করেছে। ভারতে ৩৪১ কোটি রুপি আয় করে চলতি বছর এ পর্যন্ত সর্বোচ্চ আয়ের ছবির তালিকায় শীর্ষ স্থান দখল করে আছে ‘সঞ্জু’। এই ছবির কারণে আবার নতুন করে আলোচনায় আসেন সঞ্জয় দত্ত।

যৌন হয়ারানির বিরুদ্ধে আন্দোলন

চলতি বছরের সেপ্টেম্বরে হঠাৎই যৌন হয়রানির বিষয়ে সোচ্চার হয়ে উঠে বলিউড। অভিনেতা নানা পাটেকারের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তোলেন ‘আশিক বানায়া আপনে’ খ্যাত তারকা তনুশ্রী দত্ত। এমন অভিযোগের পর যৌন হয়রানির ঘটনার শিকার নারীরা একের পর এক অভিযোগ তুলতে শুরু করেন। সামাজিক যোগাযোগমাধ্যমে ‘হ্যাশট্যাগ মি টু’ দিয়ে ছড়িয়ে দেন অভিযুক্তদের নাম। যেখানে উঠে আসে অনেক নামীদামী অভিনেতা, পরিচালক, প্রযোজক, সংগীতশিল্পী ও গীতিকবির নাম।

অসম প্রেম, বিয়ে

এ বছর বলিউডে বেশকিছু প্রেম ও বিয়ের ঘটনা দেখা যায়। তবে আলোচনার পারদ চড়ায় একাধিক অসম প্রেম ও বিয়ে। মে মাসের দিকে ৩৮ বছর বয়সী অভিনেত্রী নেহা ধুপিয়ার সঙ্গে ৩৫ বছর বয়সী অভিনেতা ও মডেল অঙ্গদ বেদীর বিয়ে দিয়ে আলোচনার শুরু। এরপর ৩৫ বছর বয়সী প্রিয়াঙ্কা চোপড়ার সঙ্গে ২৫ বছর বয়সী মার্কিন সংগীতশিল্পী নিক জোনাসের প্রেম-বিয়ে। মাঝে ৪৫-এর মালাইকা আরোরার সঙ্গে ৩১ বছর বয়সী অর্জুনের অসম প্রেমও খবরের শিরোনাম। এছাড়া সোনম কাপুর ও দীপিকা পাড়ুকোনের বিয়ের পাশপাশি রণবীর কাপুরের সঙ্গে আলিয়া ভাটের প্রেমও সমান আলোচনায়।

‘থাগস অব হিন্দুস্তান’এর ব্যার্থতা

আমির খান, অমিতাভ বচ্চনের ছবি মানেই বিশেষ কিছু। কিন্তু চলতি বছর ভাগ্যদেবী তাঁদের দিকে মুখ তুলে তাকায়নি। গত ৯ নভেম্বর মুক্তি পাওয়া এই তারকাদ্বয়ের ছবি ‘থাগস অব হিন্দুস্তান’ বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে। ছবিটি ভারতীয় চলচ্চিত্রে ভিন্ন ধাঁচের কিছু অনুসঙ্গ যোগ করলেও তাঁদের অভিনয় খুব একটা মন কাড়তে পারেনি দর্শকদের।  

বাংলা ইনসাইডার/এইচপি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭