ইনসাইড গ্রাউন্ড

আইপিএলের চূড়ান্ত তালিকায় মাহমুদউল্লাহ-মুশফিক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 12/12/2018


Thumbnail

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দ্বাদশ আসরের নিলাম বসবে আগামী ১৮ ডিসেম্বর। সব মিলিয়ে এক হাজারের বেশি খেলোয়াড় নিবন্ধন করা হয়েছিল নিলামের জন্য। প্রাথমিক সেই তালিকায় জায়গা পেয়েছিলেন বাংলাদেশের ১০ ক্রিকেটার। তবে চূড়ান্ত তালিকায় জায়গা পেয়েছেন মাত্র ২ জন ক্রিকেটার। তারা হলেন মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ। আজ আইপিএলের দ্বাদশ আসরের নিলামের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়েছে। সেখানে ১ হাজার তিনজন ক্রিকেটার থেকে কমিয়ে আনা হয়েছে ৩৪৬ জনে। আগামী ২৯ মার্চ থেকে ১৯ মে পর্যন্ত অনুষ্ঠিত হবে আইপিএলের আসর।

প্রাথমিক তালিকায় জায়গা পেয়েছিলেন তরুণ স্পিনার নাঈম হাসান, টাইগার ওপেনার তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, সৌম্য সরকার, সাব্বির রহমান, ইমরুল কায়েস, আবু হায়দার ও লিটন কুমার দাস।

এখন পর্যন্ত বাংলাদেশের একমাত্র ক্রিকেটার হিসেবে আইপিএলে নিলাম ছাড়াই খেলবেন টাইগারদের টেস্ট ও টি-২০ অধিনায়ক সাকিব আল হাসান। সানরাইজার্স হায়দরাবাদ সাকিবকে ধরে রেখেছে।

নিলামের চূড়ান্ত তালিকায় আছেন ভারতের ২২৬ জন ক্রিকেটার। এছাড়া দক্ষিণ আফ্রিকার ২৬, অস্ট্রেলিয়ার ২৩, ওয়েস্ট ইন্ডিজের ১৮, ইংল্যান্ডের ১৮, নিউজিল্যান্ডের ১৩, আফগানিস্তানের ৮, শ্রীলঙ্কার ৭, বাংলাদেশের ২, জিম্বাবুয়ের ২, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস ও যুক্তরাষ্ট্রের একজন করে খেলোয়াড় আছেন তালিকায়।

নিলামে বিদেশি ক্রিকেটারদের সর্বোচ্চ ভিত্তি মূল্য ধরা হয়েছে ২ কোটি রুপি। ব্রেন্ডন ম্যাককালাম, ক্রিস ওকস, লাসিথ মালিঙ্গা, শন মার্শ, স্যাম কুরান, কলিন ইনগ্রাম, কোরি অ্যান্ডারসন, অ্যাঞ্জেলো ম্যাথুস ও ডি’আর্চি শর্ট ২ কোটি রুপি ভিত্তি মূল্যতে লড়বেন নিলামে। মুশফিক ও মাহমুদউল্লাহর ভিত্তিমূল্য ধরা হয়েছে ৫০ লাখ রুপি। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে জয়দেব উনাদকটের দেড় কোটি রুপি সর্বোচ্চ ভিত্তিমূল্য। 

এবারের আইপিএলের নিলামে নেই কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) থেকে মুস্তাফিজের বিদেশি লিগে খেলার সতর্কবার্তা ছিল আগেই।  এছাড়াও বিশ্বকাপকে সামনে রেখে বিসিবি খেলোয়াড়দের ইনজুরি নিয়ে সতর্ক অবস্থানে রয়েছে। তাই এবার আইপিএলে থাকছেন না টাইগার এই বাঁহাতি পেসার। আইপিএলের সর্বশেষ আসরে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলেছিলেন মুস্তাফিজুর রহমান।

নিলামে ফ্রাঞ্চাইজিগুলো ৩৪৬ জন ক্রিকেটার থেকে মোট ৭০ জন ক্রিকেটার দলে ভেড়াবেন।

বাংলা ইনসাইডার/এজেএস/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭