ওয়ার্ল্ড ইনসাইড

সাংবাদিকদেরই কেন ‘পারসন অব দ্য ইয়ার’ নির্বাচিত করলো টাইম?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 13/12/2018


Thumbnail

বিশ্বখ্যাত টাইম ম্যাগাজিন এ বছরের সেরা ব্যক্তিত্ব হিসেবে এমন একদল সাংবাদিককে নির্বাচন করেছে যারা পেশাগত কাজ করতে গিয়ে আক্রমণের লক্ষ্যবস্তু হয়েছেন। ওয়াশিংটন পোস্টের নিহত সাংবাদিক জামাল খাসোগি টাইমের সেরা ব্যক্তিত্বের তালিকায় শীর্ষে রয়েছেন। এই তালিকার অন্যরা হলেন- মিয়ানমারে দণ্ডিত রয়টার্সের দুই সাংবাদিক ওয়া লোক ও কিয়াও মো ওকে, ফিলিপাইনে মাদকবিরোধী অভিযানে ক্রসফায়ারের নামে মানুষ হত্যা নিয়ে সংবাদ পরিবেশন করে তোপের মুখে পড়া মারিয়া রেসা ও যুক্তরাষ্ট্রের আনাপলিসের ক্যাপিটাল গেজেট পত্রিকার সাংবাদিকবৃন্দ। কিন্তু ‘পারসন অব দ্য ইয়ার’ হিসেবে টাইম এবার সাংবাদিকদেরই কেন বেছে নিল?

মূলত সারা বছরের খবরকে প্রভাবিত করেছেন এমন ব্যক্তিদেরই টাইম ‘পারসন অব দ্য ইয়ার’ হিসেবে নির্বাচন করে। হোক তারা খারাপ বা ভালো। ২০১৬ সালে ম্যাগাজিনটি ডোনাল্ড ট্রাম্পকে পারসন অব দ্য ইয়ার হিসেবে বেছে নিয়েছিল। এর আগে ২০১৫’তে বর্ষসেরা ব্যক্তি হয়েছিলেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল। তবে গত বছর টাইম কোনো একক ব্যক্তিকে ‘পারসন অব দ্য ইয়ার’ হিসেবে মনোনীত না করে এক দল নারীকে বেছে নিয়েছিল যারা যৌন হয়রানির বিরুদ্ধে সাহসী ভূমিকা রেখেছিলেন। এবছরও সেই ধারা অব্যাহত রাখল তারা।

বর্ষসেরা হিসেবে নির্বাচিত সাংবাদিকদের ‘দ্য গার্ডিয়ানস’ হিসেবে অভিহিত করেছে টাইম। ম্যাগাজিনটির প্রধান সম্পাদক এডওয়ার্ড ফেলসেনথল বলেছেন, ‘সত্য প্রকাশে জীবনের ঝুঁকি নিয়ে, মুক্তমত প্রকাশের জন্য নির্ভিকভাবে সরব থাকায় এই ‘গার্ডিয়ান’রাই এবারের ‘পারসন অব দ্য ইয়ার’।

বাংলা ইনসাইডার/এএইচসি/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭