কালার ইনসাইড

সাজিদ খান কি হলিউডের হার্ভে ওয়েনস্টেইন?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 13/12/2018


Thumbnail

যৌন হয়রানির অভিযোগে বলিউড পরিচালক সাজিদ খানকে চলচ্চিত্র থেকে নিষিদ্ধ করা হয়েছে। তাঁর নিষেধাজ্ঞার মেয়াদ ১ বছর। ইন্ডিয়ান ফিল্ম অ্যান্ড টেলিভিশন ডিরেক্টরস অ্যাসোসিয়েশন (আইএফটিডিএ) এমন সিদ্ধান্ত নেয়।

ভারতে যৌন হয়রানির বিরুদ্ধে চলমান ‘হ্যাশট্যাগ মি টু’ আন্দোলনে ভয়ংকর অভিযোগ উঠেছে ‘হাউজফুল’ খ্যাত পরিচালক সাজিদ খানের বিরুদ্ধে। শুরুতে তাঁর বিরুদ্ধে অভিযোগ তোলেন মডেল ও অভিনেত্রী র‍্যাচেল হোয়াইট। অফিসে ডেকে নিয়ে র‍্যাচেলকে নাকি নগ্ন হতে বলেছিলেন সাজিদ। একই অভিযোগ অভিনেত্রী মন্দানা করিমির। এরপর তাঁর বিরুদ্ধে একে একে অভিযোগ তোলেন নারী সাংবাদিক, তাঁর সহকারী পরিচালক, অভিনেত্রী বিপাশা বসু, দিয়া মির্জা ও লারা দত্ত।

এর আগে ‘হাউজফুল’ ছবির পরবর্তী ছবি ‘হাউজফুল ৪’ পরিচালনার দায়িত্ব থেকে সাজিদকে সরিয়ে দেওয়া হয়। এমনকি তাঁর সঙ্গে কাজ না করার জন্য সকলকে অনুরোধ করেন অভিযোগকারীরা। যদিও যৌন হয়রানির এসব অভিযোগকে অস্বীকার করেন সাজিদ খান। তাঁর মতে, কিছু মানুষ তাঁর ক্যারিয়ার ধ্বংস করার ষড়যন্ত্র করছে।

সাজিদের মতো একই দশা হয়েছিল হলিউডের বিখ্যাত প্রযোজক হার্ভে ওয়েনস্টেইনের। হলিউডের বেশ কয়েকজন অভিনেত্রী তাঁর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এনেছিলেন। তাঁদের মধ্যে রয়েছেন- অ্যাঞ্জেলিনা জোলি, গিনেথ প্যালত্রো, অ্যাশলে জুড, রোজ ম্যাগুয়ান, লুরা মেইডেন, লিজা ক্যাম্পবেল, লুরান সিভান, জেসিকা বার্থের মতো তারকারা। এমন অভিযোগ প্রমাণিত হলে কারাবাসও করতে হয় ওয়েনস্টেইনকে। এছাড়া তাঁর প্রযোজনা সংস্থা ‘দ্য ওয়েনস্টেইন কোম্পানি’ বন্ধসহ অস্কার কমিটি থেকেও তাঁকে বাদ দেওয়া হয়। এমন সমীকরণে প্রশ্ন উঠে, তাহলে কি সাজিদ খান হলিউডের হার্ভে উইনস্টেইন? 

বাংলা ইনসাইডার/এইচপি/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭