লিভিং ইনসাইড

অভ্যাসেই আসে সফলতা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 13/12/2018


Thumbnail

দিন দিন অলস হয়ে যাচ্ছেন আপনি, কাজে মন বসছে না, টুকটাক অসুখ বিসুখগুলোও যেন বেশি হচ্ছে। আজ ঘাড়ে আর মাথায় ব্যথা, কাল মনে হচ্ছে হাত-পাও ঠিক মতো চলছে না। কিন্তু আপনি নিশ্চয়ই এমন ধুঁকে ধুঁকে বেঁচে থাকতে চান না। সুখী আর সফল জীবনই তো আমরা চাই। কিন্তু সফলতা পাওয়া কি খুব সহজ? কঠিন অবশ্যই না। আমাদের পরাজয়গুলোকে পাশ কাটিয়ে জয়ী হওয়ার চেষ্টাই আমাদের এগিয়ে নিয়ে যেতে পারে। আর সেই সঙ্গে রাখতে হবে কিছু ছোটখাট সুঅভ্যাস, যেগুলো আমাদের জীবনটাকে গুছিয়ে দিতে পারবে। তেমন কিছু অভ্যাসই জানাচ্ছি আপনাদের-

১. একটা কথা প্রচলিত আছে যে, ‘সকালে রাজার মতো খাও, আর রাতে প্রজার মতো।’ অর্থাৎ রাতের খাবারগুলো হালকা হলে ভালো হয়। এজন্য রাতে সালাদ জাতীয় খাবারগুলো বেশি করে খান। আর যা-ই খান, তাড়াতাড়ি খেয়ে নিন।

২. রাতে তাড়াতাড়ি ঘুমিয়ে পড়বেন যাতে করে পরিপূর্ণ ঘুম না হওয়ার আগেই সকালে ঘুম থেকে উঠতে হয়। আমরা চাই পরিশ্রমী আর উদ্যমী হয়ে কাজ করতে। তাই তাড়াতাড়ি রাতের খাবার খান।

৩. ভোরে ঘুম থেকে উঠে পড়ুন। আর ঘুম থেকে উঠে অবশ্যই কিছু আচরণবিধি মেনে চলবেন। কিছুটা সময়ে ব্যায়াম করুন, এতে শরীর আর মন দুটোই আনন্দিত থাকবে। একদম শান্ত নিরিবিলি পরিবেশে নিজের মতো হাঁটুন, হালকা দৌড়ান।

৪. কিছু নির্দিষ্ট অভ্যাস গড়ে তুলুন। সকালে নাস্তা করার আগে মলমূত্র ত্যাগের অভ্যাস করুন। এতে আপনার পাচনতন্ত্র ঠিক থাকবে। আর পাচনতন্ত্র ঠিক থাকলে আপনি শারীরিক ও মানসিক দুইভাবেই প্রাণবন্ত থাকবেন।

৫. নিয়মিত স্বাস্থ্যকর খাবার খান। তাজা শাকসবজি ও ফলমূল বেশি করে খাওয়ার অভ্যাস করুন। সঙ্গে প্রোটিনসমৃদ্ধ খাবার খান। নিয়মিত শস্যজাতীয় খাবার খেতে চেষ্টা করুন। আর বেশি চর্বিযুক্ত খাবার একেবারেই এড়িয়ে চলবেন। ভালো খাবার রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে তোলে।

৬. আপনার শরীর মাঝেমধ্যেই নিজে নিজে ম্যাসাজ করুন। নারকেল বা সরিষার তেল, অলিভ অয়েল দিয়ে ম্যাসাজ করতে পারেন। এটি আপনার ত্বকের জন্য উপকারী হওয়ার পাশাপাশি রক্ত সঞ্চালনেও বাধা কমিয়ে দিতে পারে।

৭. প্রতিদিন কিছুটা নিরিবিলি সময় কাটান। আমাদের আশেপাশে শব্দ দূষণ, বায়ূ দূষণের কোনো অভাব নেই। সকাল থেকে ঘুমানোর আগ পর্যন্ত আমরা এগুলোর মধ্যেই থাকি। চেষ্টা করুন কিছুটা সময় এগুলো থেকে নিজেকে বাঁচিয়ে চলার। ভালো থাকার জন্য নিজেকে সময় দেওয়ার কোনো বিকল্প নেই।

বাংলা ইনসাইডার/এসএইচ/এমআর

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭