লিভিং ইনসাইড

বিজয়ের মাস: ফ্যাশন আর লাল-সবুজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/12/2018


Thumbnail

বিজয়ের মাস এলেই আমাদের লাল সবুজের প্রতি যেন ভালোবাসা আরও বেড়ে যায়। এই লাল সবুজের মাঝেই জড়িয়ে থাকে প্রকৃত ভালবাসা আর দেশপ্রেম। সবুজের বুকে লাল বা সবুজ ও লালের মিশেলে আমরা মনের মধ্যে পোশাকের মাধ্যমে আমরা আমাদের বিজয় আর স্বাধীনতাকে ধারণ করি।

বিজয়ের এই মাসে ফ্যাশন হাউসগুলোও একটু ভিন্ন রঙ আর রূপের আয়োজন করে থাকে। বিভিন্ন ফ্যাশন হাউজ বিভিন্ন ধরনের পোশাক দিয়ে তাদের হাউজগুলোকে সাজায়। বাঙালিরও তাতে আগ্রহের কোনো শেষ থাকে না। বিশেষ করে তরুণ প্রজন্ম এই বিজয়ের ফ্যাশন নিয়ে বেশি উৎসাহী। তাদের চাওয়া বৈচিত্র্যপূর্ণ নকশা, যার উপজীব্য লাল আর সবুজ।

আমাদের নগর জীবনে এই ফ্যাশনের চল বরাবরই বেশি। বিশেষ করে শিক্ষার্থী আর চাকরিজীবীদের মধ্যে। আর সব বয়সের বাঙালী নারী-পুরুষে মধ্যেই বিজয় দিবসের ছাপটা বিশেষভাবে লক্ষণীয়। শাড়ি, থ্রিপিস, পাঞ্জাবি, ফতুয়া, শার্ট, টি-শার্টসহ সব ধরনের পোশাকেই বিজয় দিবসে বাংলার প্রতিকৃতি লাল সবুজের পতাকা অঙ্কিত হয়। হঠাৎ করে দেখলে মনে হবে, গোটা একেকটা পতাকা আমাদের চোখের সামনে ঘুরে বেড়াচ্ছে বুকে স্বাধীনতার স্বপ্ন নিয়ে।

ইতিহাসের এই অবিস্মরণীয় দিনটিকে মহিমান্বিত করে তোলার লক্ষ্যে ফ্যাশন ডিজাইনাররাও এখন কবিতার বিভিন্ন লাইন থেকে শুরু করে কবি সাহিত্যিকদের ছবি, বীর যোদ্ধাদের ছবি, নিজের হাতের লেখা কিছু কথা ফুটিয়ে তোলা যায়। চাইলে পোশাকের মধ্যেই তুলে আনা যায় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের অবিনশ্বর কথাগুলো, মুক্তিযোদ্ধার প্রতিকৃতিসহ মুক্তিযুদ্ধের চেতনার নানা চিত্র। সব মিলিয়ে বাঙালীর সশস্ত্র মুক্তিযুদ্ধের প্রতিটা মুহূর্তকে ফ্যাশন ধারায় এক অন্য মাত্রায় চিত্রিত করে তোলা যায় বিজয় দিবসের ফ্যাশনে। যা বাঙালীর চির স্বাধীনচেতা বৈশিষ্ট্যেরই প্রতিচ্ছবি।

১৯৭১ এর মুক্তিযুদ্ধের নয় মাসের পুরো কাহিনী আমরা শুধু মনে আর বিশ্বাসেই ধারণ করি না,  পোশাক আর রীতিনীতিতেও তা ধারণ হচ্ছে যুগের পরে যুগ ধরে। এটা আমাদের সংস্কৃতি আর ঐতিহ্যকেও ধারণ করে। আনন্দের সঙ্গে পোশাক পরা সক্রিয় একটা ব্যাপার। আর দিবসভিত্তিক পোশাকের ব্যাপারটা আমাদের সংস্কৃতিতে আনেন এ দেশের ফ্যাশন ডিজাইনাররা। অনেক মহলের বুদ্ধিজীবীরাও মনে করেন, দিবসভিত্তিক পোশাকে ধারাটা চালু থাকা জরুরি। এতে করে ফ্যাশনের সঙ্গে মানুষের সরাসরি সংযোগ ঘটার পাশাপাশি স্বাধীনতা লাল-সবুজ বসন অঙ্গে জড়ানো হবে।

বাংলা ইনসাইডার/এসএইচ/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭