লিভিং ইনসাইড

বিজয়ে নারীর সাজে থাকুক পূর্ণ বাঙালিয়ানা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/12/2018


Thumbnail

মাঝখানে আর দুইদিন পেরোলেই বিজয় দিবস। সর্বত্র এর উদযাপন নিয়ে চলছে বিভিন্ন প্রস্তুতি। এর মাঝে আপনার নিজেকে সাজানো গোছানো নিয়েও তো আপনার কিছু পরিকল্পনা আছে। কিন্তু এখনো হয়তো কি কিনবেন বা কীভাবে সাজবেন তা এখনো গোছানো হয়নি। সাজের ব্যাপারে নারীরা বরাবরই একটু বেশি আগ্রহী থাকে। এই বিজয় দিবসে তাদের সাজপোশাক হবে অন্য সব সময়ের থেকে আলাদা। দেশীয় ঐতিহ্য আর কৃষ্টিকে মাথায় রেখে তাদের সাজপোশাক কেমন হবে, তা নিয়ে থাকছে আমাদের আজকের আলোচনা-

শাড়ির সাজ

পৌষের শুরুতে বিজয় দিবস। মোটামুটি ঠাণ্ডা একটা আবহাওয়া থাকে। এই দিনটিতে লাল সবুজ শাড়ির সঙ্গে পরতে পারেন লম্বা হাতের ব্লাউজ। আবার একরঙা শাড়ির সঙ্গে থাকুক লাল সবুজ একটি শাল। লাল সবুজ শাড়ি না পরলে একরঙা শাড়ির সঙ্গে লাল সবুজের সংমিশ্রণে ব্লাউজ পরুন। সাদা, ঘিয়ে বা কালো শাড়ির সঙ্গে লাল বা সবুজ ব্লাউজের হাতায় লেস বসানো হলে দেখতে ভালো লাগবে।

তাঁতের শাড়ি, টাঙ্গাইল ও জামদানি শাড়িগুলো বেশ মানায় এই দিবসে। ব্লক ও প্রিন্টের শাড়িও সব বয়সী নারীদের বেশ ভালো মানিয়ে যায়। যারা আরেকটু জমকালো শাড়ি পরতে চান, তাদের জন্য কাপড়ে বৈচিত্র্য আনতে ব্লক ও প্রিন্টের শাড়িতে কাঁথা, চুমকি ও গ্লাসের কাজ করা শাড়ি কিংবা তসর সিল্ক বেশ মানিয়ে যাবে।

শাড়িতে স্বাচ্ছন্দ্য বোধ না করলে সালোয়ার কামিজ অথবা লম্বা কুর্তা পরে নিন। এক্ষেত্রে উঠানো গলা ও লম্বা হাতা দেখতে ভালো লাগবে। আর সরাসরি লাল-সবুজ পোশাক পরতে না চাইলে ওড়না, স্কার্ফ, শাল, গহনা ও সাজে লাল সবুজের আভা রাখতে পারেন।

গয়নাগাটি

বাঙালি নারীর সাজে তো গয়না ছাড়া যেন চলেই না। শাড়ির সঙ্গে হাত ভরা লাল-সবুজ রেশমি কাচের চুড়ি অথবা বিভিন্ন মেটালের চুড়ি পরা যেতে পারে। গলা, কানে গয়না হিসেবে বিডস, পার্ল, মেটালের গয়না দিবসভিত্তিক সাজপোশাকে বেশ মানিয়ে যায়। কারণ এ ধরনের গয়নাতে নান্দনিকতার ছোঁয়ার সঙ্গেও থাকে দেশীয় উপাদানের সংমিশ্রণ।

মেকআপ

মেকআপ আর চুলের সাজসজ্জাতেও মনোযোগ দিন এবার। এই দিনে খুব জমকালো সাজ না দেওয়াই ভালো। কারণ আপনার লাল সবুজ পোশাকই আপনাকে বেশি ফুটিয়ে তুলবে। মুখে প্রথমে একটু হালকা ময়েশ্চারাইজার লাগিয়ে নেবেন। এরপর ফাউন্ডেশন লাগিয়ে ভালোমতো ত্বকে মিশিয়ে নেবেন। হালকা ফেস পাউডার লাগান। চাইলে ত্বকের রঙের সঙ্গে মিলিয়ে ব্লাশন বুলিয়ে নিন। চোখের আকার অনুযায়ী মোটা বা চিকন করে কাজল একে নিন। পোশাকের সঙ্গে ম্যাচ করে শ্যাডো পরুন। ঠোঁটে গোলাপি, ব্রাউন, লাল, কমলা রঙের শেড। সবশেষে শাড়ির পাড়ের রঙের সঙ্গে মিলিয়ে টিপ পরে নিন।

আপনার চুল

সকালে চুল শ্যাম্পু করে কন্ডিশনিং করে নিন। খোলা চুলে ওয়েভ কার্ল, স্পাইরাল করে নিতে পারেন। যারা চুল আটকে রাখতে চান তারা চুলে বেণি করতে পারেন, পনিটেল, ফ্রেঞ্চ বেণি করে নিলেও ভালো লাগবে। শাড়ি পরলে চুলে হাত খোঁপা করে নিতে পারেন। তাতে রাখতে পারেন হালকা কোনো ফুল। হরেক রকমের চুলের কাটা পাওয়া যায়। সুন্দর দেখে কোনো কাটা পরে নিন চুলে। আর সারাদিন সতেজ থাকতে হালকা কোনো সুগন্ধী মেখে নিতে পারেন। সারাদিন সুরভিত থাকবেন তাতে।

বাংলা ইনসাইডার/এসএইচ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭