কালার ইনসাইড

কলেজের এক প্রফেসর আনন্দে কেঁদে ফেললেন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/12/2018


Thumbnail

১৯৪২ সালের ১৪ আগস্ট, জামালপুরে আমজাদ হোসেন জন্মগ্রহণ করেন। শহরের উপকণ্ঠেই ছিল আমজাদ হোসেনের বাড়ী যা সেই সময়ের জামালপুর রেলস্টেশনের দুই মাইল দূর হতেই দেখা যেত। দাদা বিশাল দোতলা সেই বাড়ীটি নির্মাণ করেছিলেন কিন্তু বাড়ীতে উঠার আগেই মারা যান। দাদা মারা যাওয়ার শোকে দাদি পাগল হয়ে যান। আমজাদ হোসেনের বাবা বিয়ের পর নতুন সেই বাড়ীটিতে উঠেন এবং সেখানেই আমজাদ হোসেন জন্মগ্রহণ করেন। কিন্তু এক করুণ গল্প আছে তার পরিবারের। একে একে সাত ভাইবোন শিশুবস্থায় দাদার সেই বাড়িটিতে মারা যায়। পরবর্তীতে আমজাদ হোসেনের বর্তমান তিন ভাইবোন জন্মগ্রহণ করেন। যারা এখনো বেঁচে আছেন।

মারা যাওয়া ছোট সাতভাইবোনের আদর আমজাদ হোসেন একাই পেয়েছিলেন শিশুকালে। কিশোর বেলা থেকে সাহিত্যচর্চা শুরু করেন।ক্লাস থ্রিতে প্রথম ছড়া লিখেন যা প্রকাশিত হয়েছিল আজাদ পত্রিকায় শিশুদের পাতায়। ১৯৫৬ সালে মেট্রিক পাশ করে কলেজে ভর্তি হওয়ার পর কাউকে না জানিয়ে গোপনে কলকাতার ‘দেশ’ পত্রিকায় একটি কবিতা লিখে পাঠান। কবিতা প্রকাশের আগেই দেশ পত্রিকা থেকে সম্পাদক সাগরময় ঘোষ আমজাদ হোসেনকে একটি চিঠি পাঠান যেখানে লিখা ছিল ‘কল্যাণীয়েষু, পুনশ্চ. এই যে তুমি কেমন আছ, কী অবস্থায় আছ জানি না। তোমার কবিতা পেয়েছি। তোমার হাতে/কলমে সরস্বতীর আশীর্বাদ আছে। আমার এই পত্র পাওয়া মাত্রই তুমি কলিকাতায় চলিয়া আস। তোমার থাকা-খাওয়া-শিক্ষা সমস্ত কিছুর ভার আমার ওপরে। শুভেচ্ছান্তে সাগরময় ঘোষ।’

কিন্তু সে সময় কলকাতায় যাওয়ার কথা কাউকে বলতে পারেননি ভয়ে। লেখা প্রকাশের পর কলেজে হইচই পড়ে যায়। কলেজের এক প্রফেসর আনন্দে কেঁদে ফেললেন আর বললেন ‘আমি সারাজীবন বসুমতি ও ভারতবর্ষে লিখেছি কিন্তু কোনদিন দেশ পত্রিকায় লিখিনি ,আমার ছাত্রের কবিতা দেশ পত্রিকায় প্রকাশিত হয়েছে।’’ সেদিন নাকি এলাকার সব মানুষ তাকে দেখতে এসেছিল। রাস্তা দিয়ে হাটলে মানুষ বলতো, এই ওর কবিতা ছাপা হয়েছে পত্রিকায়।  

কিংবদন্তি চলচ্চিত্র নির্মাতা, গীতিকার ও চিত্রনাট্যকার, অভিনয়শিল্পী এবং লেখক আমজাদ হোসেন আর নেই। আজ শুক্রবার বাংলাদেশ সময় দুপুর ২টা ৫৭ মিনিটে ব্যাংককের বামরুনগ্রাদ হাসপাতালে তিনি শেষনিশ্বাস ত্যাগ করেন। 


বাংলা ইনসাইডার/এমআরএইচ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭