কালার ইনসাইড

যেভাবে চলচ্চিত্রে আসেন আমজাদ হোসেন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/12/2018


Thumbnail

১৯৫৯ সালের শেষের দিকে আমজাদ হোসেন গ্রামের বাড়ি জামালপুর থেকে ঢাকায় চলে আসেন। ঢাকায় এসে সাহিত্য ও নাট্যচর্চা নতুন উদ্যোমে শুরু করলেন। নাটকের কাজের জন্য সে সময় দৈনিক ২০ টাকা করে পেতেন। সড়ক, সিটি ডেভেলপমেন্ট ডিভিশন ওয়ান ও বিভিন্ন অফিস পাড়ার জন্য নাটক করতেন, এমনকি জেলখানার কয়েদিদের জন্যও নাটক করেছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলে এক বড় ভাইয়ের রুমে থাকতেন।  সেই ঘরে বসেই ভাষা আন্দোলনের উপর নাটক লিখলেন ‘ধারাপাত’। নাটকটি মঞ্চস্থ হওয়ার পর ইত্তেফাকে কভার ফিচার হয়, যা নিয়ে চারিদিকে হইচই পরে গেলো। সৈয়দ শামসুল হকও সাপ্তাহিক চিত্রালিতে ‘ধারাপাত’ নাটকটির প্রশংসা করে কলাম লিখলেন।

বাংলা চলচ্চিত্রের প্রথম লোককথা নিয়ে নির্মিত ফোক ছবি রূপবানের পরিচালক সালাহউদ্দিন আমজাদ হোসেনকে ডেকে পাঠান। তিনি ধারাপাত নাটকের গল্পটি দিয়ে ছবি নির্মাণ করার ইচ্ছা প্রকাশ করেন। অবশেষে সালাহউদ্দিন ‘ধারাপাত’ নামের ছবি নির্মাণ করেন। ছবিতে নায়ক হিসেবে অভিনয় করেন আমজাদ হোসেনই। এ ছবির আগে মহিউদ্দিনের ‘তোমার আমার’ চলচ্চিত্রে আমজাদ হোসেন অভিনয় করে সবাইকে মুগ্ধ করেছিলেন। ক্যাপ্টেন মোস্তাফিজের ‘হারানো সুর’- এও অভিনয় করেছিলেন। কিন্তু ‘ধারাপাত’ ছবি দিয়ে সবাইকে তাক লাগিয়ে দেন। ‘ধারাপাত’-এর সফলতার পর জহির রায়হানের ইউনিটে কাজ করা শুরু করেন। সেই সময় চিত্রনাট্য নাম লিখা না থাকলেও জহির রায়হানের অনেক ছবির ‘স্ক্রিপ্ট’ লিখেছিলেন আমজাদ হোসেন।

১৯৬৭ সালে আমজাদ হোসেন ‘জুলেখা’ ছবির মধ্যে পরিচালনায় আসেন। ছবি মুক্তির হিসাবে আমজাদ হোসেন হলেন বাংলা চলচ্চিত্র ইন্ডাস্ট্রির তালিকায় ৩০তম পরিচালক যে তালিকার ১নং স্থানটি দখল করে আছেন ‘মুখ ও মুখোশ’ এর পরিচালক আব্দুল জব্বার। এরপর জহির রায়হান প্রযোজিত ও মোস্তফা মেহমুদ, রহিম নেওয়াজ ও নুরুল হক বাচ্চুর সঙ্গে পরিচালনা করেন ‘দুইভাই’ ছবিটি।

১৯৬৯ সালে করাচি থেকে ফিরে জহির রায়হান আমজাদ হোসেনের সাথে আবার যুক্ত হলেন এবং দুজনে মিলে নির্মাণ করলেন ‘জীবন থেকে নেয়া’ নামের এক কালজয়ী ঐতিহাসিক ছবি যেখানে আমাদের ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ পূর্ব ঘটনাবলির এক দলিল হিসেবে ঠাই করে নিয়েছে। সিনেমাটির চিত্রনাট্য লিখেছিলেন তিনি।


বাংলা ইনসাইডার/এমআরএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭