কালার ইনসাইড

জীবন থেকে নেয়া ও আমজাদ হোসেন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/12/2018


Thumbnail

শহীদ আসাদের লাশ নিয়ে সারাদেশ ঘুরেছিলেন মাওলানা ভাসানি। সেই সময় তার সঙ্গে ছিলেন আমজাদ হোসেনও। শহীদ আসাদের লাশ দাফন করার পর মাওলানা ভাসানি আমজাদ হোসেনের মাথায় হাত রেখে অনুরোধ করলেন, তুমি একটা ডকুমেন্টরি বানাবা। টাকা পয়সা যা লাগে আমি দিবো। তুমি সবকিছু রেডি করো।  

সেই অনুযায়ী আমজাদ হোসেন অনেক সময় ধরে খেটেখুটে একটা স্ক্রিপ্ট রেডি করলেন। চিওরায় কাজী জাফরের বাড়ীতে শুটিং হবে। মাওলানা ভাসানী বক্তৃতা দিয়ে শুটিংয়ের উদ্বোধন করবেন। কিন্তু শুটিং শুরুর আগে আসাদের পরিবার রাজি হলো না। যা শুনে মাওলানা ভাসানি বেশ কষ্ট পেলেন। আমজাদ গেলে সে কান্না করে দেয়। আমজাদকে জড়িয়ে ধরে বলেন ডকুমেন্টরিটা তো আর হচ্ছে না। ওর পরিবার করতে দিবে না। 

আমজাদ স্ক্রিপ্টটা রেখে দিলেন। এরমধ্যে জহির রায়হানের সঙ্গে কাজ করছেন। জহির রায়হান একদিন এফডিসির পরিচালক সমিতির প্রতিদিনের আড্ডায় এসে হাজির হন। আমজাদকে নিয়ে চলে গেলেন সোজা মাওয়া ঘাটে। সেখানে একটি সিগারেট খেতে খেতে বললেন আমার জন্য জন্য একটা গল্প লিখে দাও। গল্পের শুরুতে দেখা যাবে একটি মেয়ে আরেকটি মেয়েকে নিজ হাতে গ্লাসে করে দুধ খাইয়ে দিচ্ছে। আর গল্পের শেষে এরাই একজন আরেকজনকে বিষ খাইয়ে দেবে। গল্পে একটা যুদ্ধ থাকবে-চাবি নিয়ে। বাড়ির কর্তা হবে নারী, আর তার স্বামী থাকবে ঘরজামাই ধরনের। আমি তো গল্প শুনে চিন্তায় পড়ে গেলাম। সারা রাত ভেবে গল্প লেখা শুরু করলাম এভাবে-দুই বোনের গল্প, বড় বোন পিছু পিছু ছুটছে দুধভাতের থালা নিয়ে। আবার গল্পের প্রয়োজনে দুই বোনকে এক বাড়িতে বিয়ে না দিলে চাবি নিয়ে খেলাটা জমবে না। এমন গল্প লিখছিলাম জহির রায়হানের বাড়িতে বসেই। সে মাঝেমধ্যে খোঁজ নিতেন। শহীদুল্লাহ কায়সারও মাঝেমধ্যে এসে জিজ্ঞেস করতেন কি করছো আমজাদ। এভাবেই হলো সিনেমাটির গল্প।’

এভাবেই গল্প করতে করতে তৈরি হয় ‘জীবন থেকে নেয়া’। এভাবেই আমজাদ হোসেন জড়িত হয়ে গেলেন আমাদের ইতিহাসের অন্যতম প্রামাণ্য দলিল ‘জীবন থেকে নেয়া’ ছবিটির সাথে যেখানে তুলে ধরা হয়েছিল সেই সময়ের দেশের প্রকৃতবস্থা।

বাংলা ইনসাইডার/এমআরএইচ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭