ইনসাইড গ্রাউন্ড

কী হয়েছিল মাঠে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 15/12/2018


Thumbnail

ক্যারিবীয় অধিনায়ক রোভম্যান পাওয়েল উইকেটের পেছনে মেহেদী হাসান মিরাজের বলে ক্যাচ দিয়েছেন। আম্পায়ারও মিরাজ-মুশফিকের আবেদনে সাড়া দিয়ে আউটের সিদ্ধান্ত জানিয়েছিলেন। তবে ক্যারিবীয় অধিনায়ক এই সিদ্ধান্ত সরাসরি মেনে না নিয়ে রিভিউ নিয়েছিলেন, সেখানেও ব্যর্থ । মূল সমস্যা বাধে এরপরই। ড্রেসিংরুম থেকে মাঠে এসে কালোর্স ব্রাফেট আম্পায়ারদের সঙ্গে তর্কে জড়িয়ে পড়েন। তর্ক হয় বাংলাদেশের খেলোয়াড়দের সঙ্গেও। কেননা তামিম ইকবালকেও পাল্টা উত্তর দিতে দেখা যায়।

এরপরই বিষয়টি পরিষ্কার হয়, পাওয়েল যখন আউট হয় তখন বাংলাদেশের ফিল্ডিং পজিশন ছিল ৬/৩। অর্থাৎ লেগে সাইটে ৬ জন, অফ সাইডে ৩ জন নিয়ে বল করেছিলেন মিরাজ। কিন্তু এক্ষেত্রে নিয়ম হচ্ছে, লেগ সাইডে ৫ জনের বেশি ফিল্ডার রাখা যাবে না। এই ফিল্ডিং পজিশনে পাওয়েলের আউট নো বল হিসেবে গণ্য হয় কিন্তু মাঠের আম্পায়ার তাকে প্যাভিলিয়নে ফেরার সিদ্ধান্ত জানায়। এতেই ক্ষিপ্ত হয়েছিলেন ব্রাফেট।

যদিও পরে সংবাদ সম্মেলনে দুই অধিনায়কই বিষয়টি নিয়ে কথা বলেন। রোভম্যান পাওয়েল জানান, সত্যি বলতে কী, আমি ব্যাটিং করার সময় বিষয়টি খেয়াল করিনি, ওদিকে থাকা শাই হোপও না। আমাদের পুরো মনযোগ ছিল ইনিংস মেরামতের দিকে, জুটি গড়ার দিকে। তখনই এমনটা ঘটল। বাংলাদেশের ৬ জন ফিল্ডার লেগ সাইডে ছিল। সাধারণত লেগে ৬ জন থাকলে নো–বল হয়।  তবু আম্পায়াররা বিষয়টি ধরতে পারেননি। অবশ্য মানুষ মাত্রই ভুল করে। এটা আপনাকে মেনে নিতে হবে।

এ্ বিষয়ে বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা জানান, আমরাও নিয়মটা জানি। ৬/৩ হলে নো বল হয়। ওই সময় যেটা হয়েছিল, আউট করার জন্য মিরাজ যেভাবে বোলিং করছিল, ফিল্ডারদের আরও কাছাকাছি আনার জন্যই কীভাবে যেন লেগে ৬ ফিল্ডার হয়ে যায়। আম্পায়ার যেহেতু আগেই সিদ্ধান্ত দিয়েছেন, কাজেই সেটাই থেকে গেছে।

বাংলা ইনসাইডার/এজেএস/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭