টেক ইনসাইড

ব্যক্তিগত ছবি উন্মুক্ত করা নিয়ে তোপের মুখে ফেসবুক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 15/12/2018


Thumbnail

সামাজিক যোগাযোগ মাধ্যমের সবচেয়ে বড় প্লাটফর্ম ফেসবুক স্বীকার করেছে যে, কিছু ত্রুটির কারণে ৬৮ লাখ ব্যবহারকারীর ব্যক্তিগত করা ছবি উন্মুক্ত হয়ে পড়েছিল। গতকাল শুক্রবার এক ব্লগ পোস্টে প্রতিষ্ঠানটির ইঞ্জিনিয়ারিং বিভাগের ডিরেক্টর টমার বার এ ঘটনায় দুঃখ প্রকাশ করে বিবৃতি দিয়ে পোস্ট দেন।

পোস্টে আরও জানানো হয়েছে, ব্যবহারকারীদের অনুমোদন ছাড়াই ফেসবুকের দেড় হাজার থার্ড পার্টি অ্যাপ প্রাইভেট ছবির অ্যাকসেস পেয়ে যায়। ব্যবহারকারীরা যেসব ছবি টাইমলাইনে না দিয়ে মার্কেটপ্লেস ও স্টোরিজে আপলোড করেছিলেন বা আপলোড করেও পোস্ট করেননি সেগুলোর খোঁজ পেয়ে যায় থার্ড পার্টি অ্যাপগুলো।

খোঁজ নিয়ে জানা গেছে, ফেসবুকের এই ত্রুটিটি সক্রিয় ছিলো ১৩ থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত।  তবে এই ৩ মাস এই তথ্য গোপন রাখার জন্য স্বাভাবিকভাবেই তোপের মুখে পড়েছে ফেসবুক। এ বিষয়ে ফেসবুক বলছে, কোন অ্যাপগুলো ও ব্যবহারকারীরা এই ত্রুটির মুখোমুখি হয়েছিল তা তদন্ত করছিল তারা। এজন্যই অপেক্ষা করতে গিয়েই এই বিলম্ব।

টমার বার এতে আরও জানান, ক্ষতিগ্রস্ত ব্যবহারকারীদের ছবিগুলো ডিলিট করতে তারা ডেভেলপারদের সঙ্গে কাজ করেছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে দেড় হাজার অ্যাপের আটশো ৭৬ ডেভেলপারকে একটি টুল দেওয়া হবে। যার মাধ্যমে অ্যাপ ব্যবহারকারীদের মধ্যে কারা ক্ষতিগ্রস্ত হয়েছেন তা খুঁজে পাওয়া যাবে।

তিনি আরও জানান, ফেসবুকের নিজস্ব টিম ফটো অ্যাপ্লিকেশন প্রোগ্রাম ইন্টারফেস (এপিআই) থেকে সৃষ্ট এই ত্রুটি শনাক্ত করে। যেসব ব্যবহারকারীরা থার্ড পার্টি অ্যাপগুলোকে ফেসবুক লগইনের মাধ্যমে টাইমলাইনের ছবি নেওয়ার অনুমোদন দিয়েছিলেন তারাই এতে ক্ষতিগ্রস্ত হয়েছেন।

বাংলা ইনসাইডার/এসএইচ/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭