ইনসাইড পলিটিক্স

নারায়ণগঞ্জের ৫ আসন: নৌকা ১, ধানের শীষ ৩, লাঙ্গল ১

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/12/2018


Thumbnail

ঢাকার পার্শ্ববর্তী নারায়ণগঞ্জ জেলায় নির্বাচনী আসন রয়েছে ৫টি। রাজনৈতিক ও ভৌগলিক কারণে এই জেলার নির্বাচনী আসনগুলোর ভোটযুদ্ধে সবসময়ই টানটান উত্তেজনা বিরাজ করে। নারায়ণগঞ্জের সামগ্রিক ঘটনা প্রবাহ এবং অতীত নির্বাচনের তথ্য উপাত্ত বিশ্লেষণ করে বাংলা ইনসাইডার প্রেডিক্ট করছে এখানে নৌকা ১টি এবং ধানের শীষ ৩টি এবং লাঙ্গল ১টি আসনে জয় পেতে যাচ্ছে।

নারায়ণগঞ্জ-১

নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ উপজেলা নিয়ে গঠিত নারায়ণগঞ্জ-১ আসন। এখান থেকে বিএনপির প্রার্থী হয়েছেন কাজী মনিরুজ্জামান। অন্যদিকে নৌকার হয়ে লড়ছেন আওয়ামী লীগের গোলাম দস্তগীর গাজী। তাকে নিয়ে স্থানীয় আওয়ামী লীগের ভেতরেই বিভক্তি রয়েছে। প্রভাবশালী একটি শিল্প গ্রুপ তাঁর বিরুদ্ধে প্রচারণা চালাচ্ছে। একারণে এই আসনে জয় পাওয়াটা তাঁর জন্য কঠিন হয়ে পড়বে। অন্যদিকে এলাকায় কাজী মনিরুজ্জামানের প্রভাব রয়েছে। একারণে আমাদের প্রেডিকশন হলো, এবারের নির্বাচনে এই আসনটিতে নৌকা জয় পেতে ব্যর্থ হবে এবং ধানের শীষের দখলে যাবে এটি। 

নারায়ণগঞ্জ-২

এই আসনটি নারায়ণগঞ্জ জেলার আড়াইহাজার উপজেলা নিয়ে গঠিত। এখান থেকে আওয়ামী লীগের নজরুল ইসলাম বাবুর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিএনপির নজরুল ইসলাম। এটা বিএনপি অধ্যুষিত এলাকা। এখানে আওয়ামী লীগ সাংগঠনিকভাবেও খুব বেশি শক্তিশালী নয়। এজন্য আমাদের প্রেডিকশন হলো ধানের শীষ এখানে জয় পাবে।

নারায়ণগঞ্জ-৩

নারায়ণগঞ্জ-৩ আসনের নির্বাচনী এলাকায় রয়েছে পুরো সোনারগাঁও উপজেলা। এই এলাকাটিতেও বিএনপির আধিপত্য বেশি। এখান থেকে জাতীয় পার্টির প্রার্থী লিয়াকত হোসেন। অন্যদিকে ধানের শীষের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন মো. আজহারুল ইসলাম। শক্তিশালী বিএনপির তুলনায় জাতীয় পার্টি এখানে দুর্বল হওয়ায় বাংলা ইনসাইডার মনে করছে এই আসনটি ধানের শীষের দখলে যাবে।

নারায়ণগঞ্জ-৪

এই আসনের নির্বাচনী এলাকার মধ্যে রয়েছে ফতুল্লা ও সিদ্ধিরগঞ্জ থানা। এখানে বিএনপির প্রার্থী মনির হোসেন। আর আওয়ামী লীগের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন শামীম ওসমান। তিনি এলাকার প্রভাবশালী নেতা। তাছাড়া এবারের নির্বাচনটি তাঁর দলীয় সরকারের অধীনে হচ্ছে বলে আমরা মনে করছি, এই আসনটি নৌকার পকেটে যাবে।

নারায়ণগঞ্জ-৫

নারায়ণগঞ্জ-৫ আসনটি নারায়ণগঞ্জ কোতয়ালি থানা ও বন্দর থানা নিয়ে গঠিত। এই আসনে জাতীয় পার্টির সেলিম ওসমানের বিরুদ্ধে লড়ছেন নাগরিক ঐক্যের এস এম আকরাম। সেলিম ওসমান শামীম ওসমানের ভাই এবং ওসমান পরিবারের সন্তান হওয়ায় এলাকায় তাঁর প্রভাব রয়েছে। এর বিপরীতে এস এম আকরাম এলাকায় ততটা শক্তিশালী অবস্থানে নেই। একারণে বাংলা ইনসাইডার প্রেডিক্ট করছে, এই আসনটিতে জয় পাবে লাঙ্গল।

বাংলা ইনসাইডার/এএইচসি/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭