কালার ইনসাইড

বিজয় দিবসে টেলিভিশনে যা থাকছে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/12/2018


Thumbnail

আজ (১৬ ডিসেম্বর) সেই দিন, যেদিন পাক হানাদার বাহিনীর সঙ্গে দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধশেষে বিজয় লাভ করে বাংলাদেশ। গড়ে উঠে একটি স্বাধীন ভূখণ্ড। মহান এই দিনে সমগ্র দেশ ভাসছে বিজয়ের আনন্দে। দিনটিকে ঘিরে টেলিভিশন চ্যানেলগুলোও সাজিয়েছে বিভিন্ন অনুষ্ঠানমালা।

দুরন্ত টিভি

চ্যানেলটিতে আজ রাত ৯টা ৩০ মিনিটে ‘বিজয়ের গল্প’ অনুষ্ঠানে শিশুদেরকে মুক্তিযুদ্ধের গল্প শোনাবেন অভিনেতা রাইসুল ইসলাম আসাদ। অনুষ্ঠানটি প্রযোজনা করবেন মেহেদী হাসান শাহীন।

বাংলাভিশন

আজ রাত ৯টা ৫ মিনিটে প্রচারিত হবে নাটক ‘বিসর্জন ৭১’। সুমন আনোয়ারের রচনা ও পরিচালনায় মুক্তিযুদ্ধ শুরুর দিকে পাকিস্তানী মিলিটারির তল্লাশির মুখে পুরাণ ঢাকার শাঁখারি বাজারের এক পরিবারের আতঙ্কগ্রস্ত এক রাত ও এক নবজাতকের জন্মের গল্পে নির্মিত হয়েছে নাটকটি। এতে অভিনয় করেছেন মামুনুর রশীদ, মুনিরা মিঠু, জাকিয়া বারী মম, আহসান হাবিব নাসিম, সাহানা রহমান সুমী, শ্যামল মাওলা, সুজাত শিমূল প্রমুখ।

জিটিভি

বেলা ৩টায় প্রচার হবে বিশেষ সঙ্গীতানুষ্ঠান ‘বিজয়ের গান’। সন্ধ্যা ৫টা ৩০ মিনিটে প্রচার হবে বিশেষ ‘এই সন্ধ্যায়’ (বিজয় সারথীরা)। সৈয়দ হাসান ইমামের উপস্থাপনায় অনুষ্ঠানে অতিথি হয়ে আলোচনা করবেন বীর মুক্তিযোদ্ধা মাহমুদ সেলিম এবং নৃত্যশিল্পী লুবনা মরিয়ম। সন্ধ্যা ৬টায় প্রচার হবে বিশেষ প্রামান্য অনুষ্ঠান ‘যুদ্ধ দিনের কথা’৭১। পুরো প্রামাণ্যচিত্রটি তৈরি করা হয়েছে বীর মুক্তিযোদ্ধা গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক) এমপি’কে নিয়ে। বিশেষ এই প্রামাণ্যচিত্রে মুক্তিযুদ্ধকালীন উল্লেখযোগ্য চারটি ঘটনার কথা বর্ণনা করেন এই বীর প্রতীক।

রাত ৭টা ৪৫ মিনিটে প্রচার হবে বিশেষ নাটক ‘ক্রাক প্ল্যাটুন’। মাসুম শাহরিয়ারের রচনায় বিশেষ এই নাটকটি পরিচালনা করেছেন আবু হায়াত মাহমুদ। রাত ৯টা ৩০ মিনিটে প্রচার হবে বিশেষ সঙ্গীতানুষ্ঠান ‘স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গান’। এছাড়া মুক্তিযুদ্ধে সাত বীরশ্রেষ্ঠদের নিয়ে বিশেষ অনুষ্ঠান ‘মহা নায়কেরা’ প্রচারিত হবে রাত ১২টায়।

চ্যানেল আই

প্রতিবারের মতো এবারও চ্যানেল আই চত্ত্বরে অনুষ্ঠিত হবে মহান বিজয়মেলা। বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় দুই মুখ ফেরদৌস-মৌসুমী অভিনীত মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘পোস্টমাস্টার ৭১’ চ্যানেল আইতে ওয়ার্ল্ড টিভি প্রিমিয়ার হতে যাচ্ছে এদিন বিকেল ৩টা ৫ মিনিটে। এ ছবিতে মৌসুমীর বিপরীতে অভিনয় করেছেন ফেরদৌস আহমেদ। মুক্তিযুদ্ধের এই ছবিটি গত ১৪ ডিসেম্বর ঢাকার দু’টি হল যমুনা ব্লকবাস্টার ও বসুন্ধরা স্টার সিনেপ্লেক্সে মুক্তি দেওয়া হয়েছে।

এটিএন বাংলা

রাত ৮টায় যাত্রাপালা নিয়ে সাজানো হয়েছে রম্য অনুষ্ঠান ‘রাজার অতিথি’। মুক্তিযুদ্ধে সব হারা এক নারীর গল্প নিয়ে রাত ৯টায় প্রচার হবে বিশেষ নাটক ‘অপেক্ষা’। চয়নিকা চৌধুরীর পরিচালনায় এতে অভিনয় করেছেন, সুবর্ণা মুস্তাফা, আনিসুর রহমান মিলন, দীপা খন্দকার, কাজল সুবর্ণ ও আযম খান।

নাগরিক টিভি

১৬ ডিসেম্বর রাত ৮টায় থাকছে নাটক ‘আবদুল্লাহ’। রচনা এবং পরিচালনায় কিবরিয়া ফারুকী। অভিনয়ে শাহবাজ সানি, সায়ক, মুনিরা মিঠু। রাত ৯টায় প্রচারিত হবে বিজয় দিবসের বিশেষ নাটক ‘সাপ খেলা’। মাসুম রেজার রচনায় এটি পরিচালনা করেছেন নাজমুল হুদা শাপলা। অভিনয়ে-জাহিদ হাসান, উর্মিলা শ্রাবন্তী কর, শতাব্দী ওয়াদুদ প্রমুখ।

এনটিভি

রাত ৯টা ৫ মিনিটে প্রচার হবে বিশেষ একক নাটক ‘বাবা আসবেন’। আনিসুল হক’র রচনায় নাটকটি পরিচালনা করেছেন হাবীব শাকিল। এতে অভিনয় করেছেন- মেহজাবিন চৌধুরী, অরুণা বিশ্বাস, এটিএম রাসেল, ফখরুল বাশার মাসুম, এলিনা শাম্মী, জয়ী প্রমূখ। মুক্তিযুদ্ধ পরবর্তী স্বাধীন দেশের মধ্যে পাকিস্তানী হানাদার বাহিনীর ক্যাম্প থেকে উদ্ধার করা একটি মেয়ের পরিণতির গল্প নিয়ে নাটকটি নির্মিত হয়েছে।

বাংলা ইনসাইডার/এইচপি/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭