লিভিং ইনসাইড

শীতের পিঠাপুলি আর আমাদের ঐতিহ্য

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/12/2018


Thumbnail

একটা সময়ে আমরা পিঠাপুলির দেশ হিসেবে রীতিমত গর্ব করতাম। এখনো যে করি না, তা নয়। পিঠা বাংলাদেশের ঐতিহ্যবাহী খাবার। পৌষের হিমেল স্নিগ্ধ হাওয়া আসতে থাকা মানেই বুঝতে পারি শীত আসছে। এই স্নিগ্ধ হাওয়া শীতকে যেমন ভাবা যায় না, তেমন শীতে পিঠা ছাড়া আবার বাঙালির ঐতিহ্য ভাবা যায় না। এই পিঠার দেশি-বিদেশি চাহিদা আকাশচুম্বী। তবে অঞ্চলভেদে পিঠার ভিন্নতা রয়েছে।

আবার একেক অঞ্চলে একেকটি পিঠার বিভিন্ন নামও লক্ষ্য করা যায়। আর সেসব পিঠার নামের বাহার পিঠা খাওয়ার আকাঙ্ক্ষা যেন আরও বাড়িয়ে দেয়। আমাদের সবার কাছে পিঠার মধ্যে বেশি পরিচিত আর জনপ্রিয় কিছু পিঠা হলো— চিতই, ভাপা, পাটিসাপটা, নকশি, সেমাই, সাঁজের, রস, তেল ও ডালের পিঠা, পাক্কূণ বা পাকানো পিঠা, পুলিপিঠা। এগুলো ছাড়াও বিভিন্ন অঞ্চলে হরেক নামের বাহারি সব পিঠা দেখা যায়।

আমাদের গ্রামের ছায়ামাখা মেঠোপথে শীতের সকালগুলো অন্যভাবে নামে। আমরা নগরসভ্যতার মানুষ সেগুলো দেখতে পাই না। ভোর হতেই সেখানে কুয়াশা নামে। সকালের খেজুরের রস, সূর্যের উঁকি দেওয়া কোমল মিষ্টি রোদ, আর সকাল হতে না হতেই মায়ের বা মুরুব্বিদের হাতের পিঠার কথা মনে পড়লে এখনো ছুটে চলে যেতে ইচ্ছে করে গ্রামে, সেটা আমাদের সবারই।

বিভিন্ন এলাকার পিঠায় তারতম্য থাকায় আমাদের গ্রামবাংলায় ভিন্ন ভিন্ন পিঠাভিত্তিক সংস্কৃতিও গড়ে উঠেছে। আর শীতের আনাগোনায় যেন পিঠার আধিক্য আরও অনেকাংশে বেড়ে যায়। তাই শীত মানেই পিঠার মৌসুম।

শীতের পিঠার মধ্যে সবচেয়ে বেশি চল রয়েছে ভাপা, চিতই ও রসের পিঠার। শীতে সব জায়গাতেই ভাপা ও চিতই পিঠার আধিক্য থাকলেও রসের পিঠা গ্রামেই বেশি দেখা যায়। খেজুরের রসের সঙ্গে দুধ আর নারকেল দিয়ে, রসের পিঠার যে স্বাদ, তা বর্ণনাতে কোনোভাবেই প্রকাশ করা যায় না।

আজকাল শহরাঞ্চলেও পিঠার জনপ্রিয়তা বাড়ছেই। প্রতিবছরই শীতের মৌসুমে প্রায় সব শহরেই পিঠা উৎসবের আয়োজন করা হয়। তবে রাজধানী ঢাকায় এই প্রভাবটা এখন আরও বেশি। সেই গ্রামবাংলার শীতের আমেজটা আমরা শহরে বসে না পেলেও মায়েদের হাতে বানানো পিঠা চুলার পাশে বসে খাওয়ার কথা কিন্তু ঠিকই মনে পড়ে যায়। এই পিঠা উৎসবগুলো শহুরে জীবনে এক চিলতে গ্রামে ফেরার আকুলতা তৈরি করে দিতে পারে আমাদের। এই উৎসবের বাইরেও আমাদের শহরে, অলিগলিতে পিঠার চাহিদা মেটাতে বসে ছোট ছোট পিঠার দোকান। এগুলো সবশ্রেণীর মানুষের কাছে এখন সমান জনপ্রিয়। দোকানগুলোতে রয়েছে নানান রকম শীতের পিঠা, যেখানে বেশি চোখে পড়ে চিতই আর ভাপা। বেশি মজা হলো চিতাই পিঠার সঙ্গে নানা রকম ভর্তার আয়োজন। নানা পেশার লোকজনের ভিড়ও রয়েছে দোকানগুলো ঘিরে। আর এভাবেই শহরবাসী শীতের পিঠার আস্বাদন গ্রহণ করে।

শেষে একটা কথা বলতেই হয় যে, সাম্প্রতিক সময়গুলোতে পিঠার দোকানের প্রভাব বেড়ে যাওয়ায় বাসাবাড়িতে পিঠা বানানোর ঐতিহ্য যেন কমেই যাচ্ছে। মনে রাখতে হবে, পিঠা আমাদের ঐতিহ্য আর সংস্কৃতি। এই ঐতিহ্য বাঁচিয়ে রাখার গুরুদায়িত্ব আমাদেরই নিতে হবে।

 

বাংলা ইনসাইডার/এসএইচ/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭