ওয়ার্ল্ড ইনসাইড

উইন্ডিজ কি দেশ?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/12/2018


Thumbnail

ক্রিকেট বিশ্বের অন্যতম এক পরাশক্তি হলো ওয়েস্ট ইন্ডিজ বা উইন্ডিজ। কিন্তু এটা কি আসলেই কোনো দেশ? পৃথিবীর মানচিত্র তন্ন তন্ন করে খুঁজলেও কেউ উইন্ডিজ নামের কোনো দেশ খুঁজে পাবেন না। কারণ এটা কোনো দেশই নয়। ক্যারিবীয় অঞ্চলের ১৩টি দ্বীপরাষ্ট্র নিয়ে গড়ে উঠেছে উইন্ডিজ। এই দ্বীপদেশগুলো ক্রিকেটের যেকোনো বৈশ্বিক আসর বা দ্বিপাক্ষিক ম্যাচেও সম্মিলিতভাবে অংশ নেয়। মূলত ক্যারিবীয় অঞ্চলের ক্রিকেটদলটিই হলো উইন্ডিজ। 

উইন্ডিজের পুরোনো নাম ওয়েস্ট ইন্ডিজ। সম্প্রতি নিজেদের ৯১তম বার্ষিকীতে ওয়েস্ট ইন্ডিজ নামটি পরিবর্তন করে উইন্ডিজ নাম গ্রহণ করে তারা। মজার ব্যাপার হলো, ক্রিকেটে ক্যারিবীয় দেশগুলো সম্মিলিতভাবে অংশগ্রহণ করলেও অলিম্পিক বা অন্য যেকোনো ইভেন্টে তারা স্বতন্ত্র দেশ হিসেবেই অংশ নেয়। এমনকি দেশগুলোর মধ্যে বেশকিছু বিষয়ে মতপার্থক্য বা বৈরিতাও মাঝে মাঝে খবরের শিরোনাম হয়।

ক্রিস্টোফার কলম্বাস ১৪৯২ সালে আটলান্টিক মহাসাগর পাড়ি দিয়ে ক্যারিবীয় অঞ্চলে এসে ভেবেছিলেন তিনি ভারতীয় কোন দ্বীপপুঞ্জে এসে উপস্থিত হয়েছেন। মূলত এ কারণেই এই অঞ্চলটি ওয়েস্ট ইন্ডিজ নামে পরিচিতি পায়। তবে বিভিন্ন দেশ বিভিন্ন সময়ে এ অঞ্চলকে ভিন্ন ভিন্ন নামে অভিহিত করেছে। ফ্রান্স ও স্পেন এ অঞ্চলটিকে এন্টিলিস নামে অভিহিত করে। দক্ষিণ ফ্লোরিডা থেকে ভেনিজুয়েলা উপকূল পর্যন্ত সহস্রাধিক দ্বীপ ওয়েস্ট ইন্ডিজের অন্তর্ভুক্ত। প্রার্কৃতিক সৌন্দর্যের কারণে এই অঞ্চলে সবসময়ই পর্যটকদের ভিড় লেগেই থাকে। বিশ্বের নামী দামী সব তারকা অবকাশযাপনের কেন্দ্র হিসেবেও এই দ্বীপ রাষ্ট্রগুলোকে বেছে নেন। 

বাংলা ইনসাইডার/এএইচসি/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭