কালার ইনসাইড

শুভ জন্মদিন শাবনূর!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/12/2018


Thumbnail

কিছুদিন আগে বাংলা চলচ্চিত্রে ২৫ বছর সম্পন্ন করেছেন নন্দিত অভিনেত্রী শাবনূর। বয়সও বেড়ে দাঁড়িয়েছে ৩৯-এর কোটায়। কিন্তু বাংলা চলচ্চিত্রে আজও তিনি নক্ষত্র হয়ে জ্বলছেন। আজ ( ১৭ ডিসেম্বর) তাঁর জন্মদিন।

শাবনূরের জন্ম ১৯৭৯ সালের ১৭ ডিসেম্বর যশোরে। তাঁর প্রকৃত নাম শারমিন নাহিদ নূপুর। এক সময়ের প্রথিতযশা পরিচালক এহতেশামের হাত ধরে তিনি শাবনূর হয়ে উঠেন। এহতেশাম তাঁর প্রতিভায় মুগ্ধ হয়ে চলচ্চিত্রে সুযোগ করে দেন। সঙ্গে তাঁর নামও বদলে দেন।

এহতেশাম পরিচালিত ‘চাঁদনী রাতে’ ছবিতে অভিনয়ের মধ্য দিয়ে ১৯৯৩ সালে চলচ্চিত্রে যাত্রা শুরু করেন শাবনূর। ছবিটি খুব একটা সাড়া না ফেললেও তাঁর অভিনয় ও সৌন্দর্য দর্শকদের নজর কেড়ে নেয়। চাঁদনী রাতে’ ছবির কয়েক মাস আগে মুক্তি পায় ‘কেয়ামত থেকে কেয়ামত’। এই ছবি দিয়ে মৌসুমী এক নম্বর নায়িকার আসন দখল করেন। সবাই ভেবেছিলেন ‘চাঁদনী রাতেও’ সুপার-ডুপার হিট হবে আর মৌসুমীর একজন যোগ্য প্রতিদ্বন্দ্বী হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করবেন শাবনূর। কিন্তু ছবিটি বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে। এর ব্যবসা এতই খারাপ ছিল যে, এই ছবিতে শাবনূরের বিপরীতে অভিনয় করা নায়ক সাব্বিরকে আর কখনোই কোনো ছবিতে দেখা যায়নি। অন্য ধাতুতে গড়া শাবনূর ঠিক ঘুরে দাঁড়ান। বছর না ঘুরতেই মৌসুমীকে সরিয়ে এক নম্বর আসনটি নিজের করে নেন। পর্দায় সালমান শাহের সঙ্গে শাবনূরের রসায়ন জমে ওঠে। এই জুটির দর্শক চাহিদাও ছিল উর্ধ্বমুখী।

সালমান-শাবনূর জুটির ‘স্বপ্নের ঠিকানা’ বাংলা ছবির ইতিহাসে সবচেয়ে ব্যবসাসফল ছবিগুলোর একটি। সালমানের অকাল মৃত্যুর আগ পর্যন্ত এই জুটি ১৪টি ছবিতে অভিনয় করে। শাবনূরকে আর কখনোই পিছু ফিরে তাকাতে হয়নি। তাঁর উল্লেখযোগ্য ছবির মধ্যে স্বপ্নের ঠিকানা, হৃদয়ের বন্ধন, আনন্দ অশ্রু, দুনয়নের আলো অন্যতম। চলচ্চিত্রে অসামান্য অবদানের জন্য তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার, মেরিল প্রথম আলো পুরস্কার ও বাচসাসসহ অসংখ্য পুরস্কার অর্জন করেছেন। 

বাংলা ইনসাইডার/ এইচপি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭