ইনসাইড সাইন্স

চালু হলো টেলিটক ফোরজি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/12/2018


Thumbnail

প্রতিশ্রুতি অনুযায়ী গতকালই বিজয় দিবসে ফোরজি চালু করেছে টেলিটক। উচ্চগতির নেটওয়ার্কের প্রতিযোগিতায় পিছিয়ে থাকা অপারেটরটি তেমন আনুষ্ঠানিক ঘোষণা ছাড়াই ফোরজি সেবায় প্রবেশ করেছে।

গ্রামীণফোন, বাংলালিংক আর রবি চতুর্থ প্রজন্মের লাইসেন্স পাওয়ার কয়েক ঘন্টার মধ্যে সেবা চালু করে দিয়েছেল। আর টেলিটকের মতো রাষ্ট্রায়ত্ত অপারেটর লাইসেন্স পাওয়ার ১০ মাস পর কার্যক্রম শুরু করলো।

টেলিটক বলছে, আপলোডের ক্ষেত্রে তাদের নেটওয়ার্কের স্পিড হবে ১৫ এমবিপিএস। আর ডাউনলোড স্পিড হবে ৪০ এমবিপিএস। প্রথমে রমনা, মতিঝিল, মিরপুর, মোহাম্মদপুর, শ্যামলী, ফার্মগেট, গুলশান, নিকেতন, বারিধারা, বনানী, ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, ও ধানমণ্ডিতে ফোরজি সেবা পাওয়া যাবে বলে টেলিটক জানিয়েছে। তাদের আশা, খুব তাড়াতাড়ি সারাদেশে দ্রুতগতির এ ইন্টারনেট সেবা চালু হবে। এর আগে অবশ্য গত মাসে রাজধানীর ধানমণ্ডিসহ আশপাশের এলাকায় ফোরজির পরীক্ষামূলক সেবা চালু করেছিল তারা।

শুরুতে প্রায় সাড়ে পাঁচশ টাওয়ার ফোরজি ব্যবহারের উপযোগী করা হচ্ছে। আরও পাঁচশ টাওয়ার নিয়েও কাজ চলছে। আর এই সেবা বাড়ানোর জন্য টেলিটকের নিজস্ব তহবিলের ৯৮৭ কোটি টাকায় এ প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। সরকারি অর্থায়নে আরও কয়েকটি প্রকল্প অল্পদিনের মধ্যে শুরু হবে।

টেলিটক জানিয়েছে, ফোরজি সেবাভূক্ত হতে হ্যান্ডসেট সাপোর্ট করার পাশাপাশি ২০১২ সালের আগে যারা টুজি বা থ্রিজি সিম নিয়েছেন, তাদের সিম বদলাতে হবে। থ্রিজি থেকে ফোরজিতে মাইগ্রেট করতে 4G লিখে মেসেজ করতে হবে 111 নম্বরে।

 বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭