ইনসাইড গ্রাউন্ড

টাইগারদের পাওয়ার হিটার কোথায়?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/12/2018


Thumbnail

তিন ম্যাচ টি-২০ সিরিজের প্রথম ম্যাচে সফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দাঁড়াতেই পারলো না স্বাগতিক বাংলাদেশ। অথচ এই ক্যারিবীয়দের বিপক্ষেই টেস্ট ও ওয়ানডে সিরিজ বেশ দাপটের সঙ্গেই জিতেছে স্বাগতিকরা। ক্যারিবিয়ানরা ফরম্যাট যতো ছোট হয় ততোই ভয়ঙ্কর হয়ে ওঠে। তার প্রমাণ আবারও মিলল সিলেটে প্রথম টি-২০ তে সফরকারীদের পারফরম্যান্সে।

টসে জিতে টাইগার অধিনায়ক সাকিব আল হাসান ব্যাটিং নিলেও তার সিদ্ধান্তের প্রতি সম্মান দেখাতে পারে নি টাইগার টপ অর্ডার ব্যাটসম্যানরা। উইকেটে এসেই ঝড়ো শুরুর ইঙ্গিত দিয়ে ফিরে যান তিন টপ অর্ডার ব্যাটসম্যান তামিম ইকবাল, লিটন দাস ও সৌম্য সরকার। সেট হতে পারেন নি মি. ডিপেন্ডেবল মুশফিকুর রহিমও। দ্বিধায় থেকে রান নিতে গিয়ে রান আউটের  শিকার হয়ে প্যাভিলিয়নে ফেরেন তিনিও। টাইগাররা ৫ ওভার ১ বলেই হারিয়ে ফেলে ৪ উইকেট। কার্যত এখানেই যেন শেষ হয়ে যায় প্রথম টি-২০’র লড়াই। যদিও একাই এই লড়াই জিইয়ে রাখেন অধিনায়ক সাকিব। ৪৩ বলে ৬১ রানের ইনিংস খেলে ১৮তম ওভারে বিদায় নেন তিনি।

১৩০ রানের ছোট টার্গেট নিয়ে ছেলেখেলা করে ম্যাচ জিতে নেয় সফরকারীরা। এই ফরম্যাটে তাদের সকল ক্রিকেটারই বিশ্বের নানা প্রান্তে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ম্যাচ খেলতে অভ্যস্ত। যে কোন মুহূর্তে তাদের যে কোন একজন ব্যাটসম্যানই ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে সক্ষম। দলটিতে আছে বেশ ক’জন  পাওয়ার হিটার যা এই ফরম্যাটে তাদের অনন্য উচ্চতায় নিয়ে গেছে।

বাংলাদেশে এখনও সেই মানের পাওয়ার হিটার দেখা যায় নি যারা বড় শটে পটু। ক্যারিবিয়ানরা ছয় মারলে তা ১২০ গজ দূরে যায়, নিশ্চিত ছয়ে তারা ম্যাচ বের করে নিয়ে আসতে সক্ষম, অপর দিকে টাইগার ব্যাটসম্যানরা ক্রিকেটীয় শটে বাউন্ডারি বা ওভার বাউন্ডারি পায়, ছয় গুলো বড় জোড় ৮০ বা ৮৫ গজের মধ্যেই সীমাবদ্ধ থাকে। 

এ ম্যাচে টাইগারদের ইনিংসের শুরুতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির প্রভাবে ইনিংসের শুরু থেকেই বাউন্ডারির দিকে নজর দিয়েছিল টপ অর্ডাররা। এর কারণ ছিল একটাই। যদি বৃষ্টির কারণে খেলা বিঘ্ন ঘটে তবে যেন ডার্ক ওয়াথ লুইস মেথডে রান রেটে বাংলাদেশ সুবিধে পায়। তবে ষষ্ঠ ওভারের পর ম্যাচে সেই বৃষ্টির ছিটেফোঁটাও দেখা যায় নি। অথচ বড় শট খেলতে গিয়ে প্যাভিলিয়নে ফিরে যায় প্রথম তিন ব্যাটসম্যান।

সবশেষ ক্যারিবীয়দের বিপক্ষে তাদের মাটিতেই ২-১ ব্যবধানে টি-২০ সিরিজ জিতে এসেছিল টাইগাররা। এই ফরম্যাটে বাংলাদেশের চেয়ে অনেক এগিয়ে থাকলেও ঘরের মাঠে হোম সিরিজ খুইয়েছিল স্বাগতিকরা। তাই ক্যারিবিয়ানরা এবার চাইবে বাংলাদেশ থেকে অন্তত একটি সিরিজ জিতে ফিরতে। ভারত সফরেও খালি হাতে ফেরে টি-২০’র দানবরা। 

এমন একটি দলের বিপক্ষে জয় পেতে হলে পাওয়ার হিটারের কোন বিকল্প নেই। আগামী ২০ ডিসেম্বর ঢাকায় মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ম্যাচ অনুষ্ঠিতব্য ম্যাচে কে হবেন বাংলাদেশের সেই কাঙ্ক্ষিত পাওয়ার হিটার!

বাংলা ইনসাইডার/এজেএস/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭