ইনসাইড বাংলাদেশ

কমিউনিটি ক্লিনিক কি বন্ধ হয়ে যাবে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/12/2018


Thumbnail

জাতীয় ঐক্যফ্রন্ট একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১৪ টি প্রতিশ্রুতির কথা বলা হয়ে। এই ১৪ টি প্রতিশ্রুতির ৭ নম্বরে স্বাস্থ্য সম্বন্ধে বিভিন্ন কথা বলা হয়েছে। এখানে স্বাস্থ্য সম্বন্ধে নানা কথা বলা হলেও কমিউনিটি ক্লিনিক সম্বন্ধে কোন কথাই বলা হয়নি। তাহলে কি ঐক্যফ্রন্ট ক্ষমতায় আসলে কমিউনিটি ক্লিনিক বন্ধ হয়ে যাবে?

কমিউনিটি ক্লিনিক শুধু বাংলাদেশেই নয়, সারা বিশ্বে স্বাস্থ্য সেবার রোল মডেলে পরিণত হয়েছে। তৃণমূল মানুষের স্বাস্থ্যসেবায় কমিউনিটি ক্লিনিক সবচেয়ে ভালো একটি পন্থা বলে বিশ্বস্বাস্থ্য সংস্থাও স্বীকার করেছে। কমিউনিটি ক্লিনিক শুধু স্বাস্থ্য সেবাই নয়, জনগণের ক্ষমতায়নের একটা রোল মডেল। এই কমিউনিটি ক্লিনিকগুলো গঠিত হয় জনগণের জমিতে, সরকার শুধু কমিউনিটি ক্লিনিকে অবকাঠামো এবং ঔষধ প্রদান করে। কমিউনিটি ক্লিনিকের ব্যবস্থাপনা নিয়ন্ত্রিত হয় স্থানীয় জনগণের মাধ্যমে। সম্প্রতি সরকার কমিউনিটি ক্লিনিক ট্রাস্ট আইন তৈরি করেছে। যার ফলে  কমিউনিটি ক্লিনিককে জনগণের প্রতিষ্ঠান হিসেবে ন্যস্ত করা হয়েছে। কিন্তু জাতীয় ঐক্যফ্রন্টের স্বাস্থ্য বিষয়ক প্রতিশ্রুতিতে কমিউনিটি ক্লিনিক সম্বন্ধে একটা কথাও উল্লেখ নেই।

উল্লেখ্য ১৯৯৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় এসে কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা করেছিলেন। ২০০১ সালে বিএনপি জামাত ক্ষমতায় এসে এই কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয়।  যার ফলে তৃণমূল মানুষের স্বাস্থ্যসেবা ব্যহত এবং শোচনীয় অবস্থা ধারণ করে। তৃণমূলের স্বাস্থ্যসেবার প্রাণ ভোমরা হচ্ছে কমিউনিটি ক্লিনিক। জাতীয় ঐক্যফন্ট ক্ষমতায় আসলে এই কমিউনিটি ক্লিনিকগুলো বন্ধ হয়ে যাবে কি না তা নিয়ে জনমনে উৎকণ্ঠা দেখা দিয়েছে।

বাংলা ইনসাইডার/আরকে



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭