ইনসাইড আর্টিকেল

সাত আসনে কি ধানের শীষের প্রার্থী থাকছে না?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/12/2018


Thumbnail

ঢাকা মেট্রোপলিটন ও ঢাকা জেলায় নির্বাচনী আসন ২০টি। এর মধ্যে ঢাকা -১ এবং ঢাকা -২০ আসনে আপাতত বিএনপির কোনো প্রাথী নাই। ধানের শীষের প্রার্থী নেই বগুড়া-৩ আসনেও। বগুড়া-৩ আসনে বিএনপি প্রার্থী আব্দুল মুহিত তালুকদার উপজেলা চেয়ারম্যান থেকে পদত্যাগ করে সংসদ সদস্য পদে নির্বাচন করতে চেয়েছিলেন। কিন্তু রিটার্নিং অফিসার তার সেই পদত্যাগপত্র গ্রহন করে নাই। প্রাথমিকভাবে বাতিল হয়েছিল তার মনোনয়নপত্র,কিন্তু নির্বাচন কমিশন তার প্রার্থীতা বহাল রেখেছিলেন। সোমবার সুপ্রীম কোর্টের আপিল বিভাগ আদেশ দিয়েছে যে এই উপজেলা চেয়ারম্যান নির্বাচন করতে পারবেন না। ফলে এই তিনটি আসনে বিএনপির প্রার্থী রইলো না । একই রকমভাবে অনিশ্চয়তায় পড়েছে আরো তিনজন বিএনপির প্রার্থী । এই তিনজন হচ্ছেন মানিকগঞ্জ ৩ আসনের আফরোজা খান রিতা,  জামালপুর ১ আসনে এম রশিদুজ্জামান মিল্লাত এবং চট্টগ্রামের আসলাম চৌধুরী। তাদের মনোনয়ন পত্র অবৈধ বলে হাইকোর্টের আদেশ বহাল রেখেছে চেম্বার আদালত। 

এবার বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া নির্বাচন করতে পারছেন না। যদিও দুনীতির মামলায় কারাদন্ড হওয়ায় তিনি নির্বাচনে অযোগ্য হয়েছেন । তারপরও তার মনোনয়নপত্র বৈধতা নিয়ে একটি রিট এখনো উচ্চ আদালতে বিচারাধীন আছে। আর যেদিন জাতীয় ঐক্যফ্রন্ট ইশতেহার ঘোষণা করলো সেদিনই তিনটি আসনে বিএনপির ধানের শীষের প্রার্থী না থাকার বিষয়টি অনেকটাই নিশ্চিত হলো। সোমবার হাইকোর্টে আরো একটি রীট আবেদন হয়েছে। সেটি হচ্ছে জামায়াতে ইসলামীর ২২ জন নেতা যে বিএনপির প্রাথী হিসেবে ধানের শীষ নিয়ে নির্বাচনে অংশ নিয়েছেন , তাদের ব্যাপারে একটি রিট হয়েছে। এই রিট  আবেদনের শুনানী হবে মঙ্গলবার । যদি এখানেও কোনো নেতিবাচক রায় হয় তবে আরো ২২টি আসনে ধানের শীষ প্রতিকের কোনো প্রার্থী থাকবে না। অবশ্য প্রতিপক্ষ আওয়ামী লীগের নৌকা প্রতিকও থাকছে না ২৬টি আসনে। এসব আসনে মহাজোটের শরিক জাতীয় পার্টি তাদের দলীয় প্রতিক লাঙ্গল নিয়েই নির্বাচন করবে।

ঢাকার ধামরাই উপজেলা চেয়ারম্যান, বগুড়ার দুই উপজেলা চেয়ারম্যান একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে পারবেন না, মর্মে আদেশ দিয়েছে সুপ্রিমকোর্টের আপিল বিভাগ। রির্টানিং কর্মকর্তা তাদের পদত্যাগ পত্র গ্রহন না করায় আইনগতভাবে তাদের প্রার্থিতা বাতিল হয়ে  যায়। একই সাথে বিএনপির বিএনপি নেতা আসলাম চৌধুরী, ইলিয়াছ আলীর স্ত্রী তাহসিনা রুশদি লুনা, আফরোজা বেগম রিতা, রশিদুজ্জামান মিল্লাতের মনোনয়নপত্র স্থগিত করেছে চেম্বার আদালত।এদের প্রার্থিতার বিষয়ে শুনানির জন্য আপিল বিভাগের পুর্ণাঙ্গ বেঞ্চ পাঠানো হয়েছে। 

উপজেলা চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ গৃহিত না হওয়া ঢাকা ২০ আসনে তমিজ উদ্দিন আহমেদ, বগুড়া ৭ আসনে সরকার বাদল, বগুড়া ৩ আসনে আবদুল মুহিত তালুকদারের মনোনয়ন পত্র বাতিল করে রিটার্নিং কর্মকতার আদেশ বহাল রেখেছে আপিল বিভাগ।  এরা তিনজনই বিএনপির প্রার্থী।

ঢাকা ২০ আসনের আওয়ামী লীগ প্রার্থী বেনজির আহমেদের করা এক রিট আবেদনের নিষ্পত্তি করে সোমবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে সাত বিচারপতির আপিল পুর্ণাঙ্গ আপিল বেঞ্চ এই আদেশ দেন।

রাজশাহী ৫ আসনে বিএনপি প্রার্থী নাদিম মোস্তাফার মনোনয়নপত্র বাতিল হওয়ায় বিএনপি নেতা অধ্যক্ষ নজরুল ইসলামকে ধানের শীষ প্রতিক বরাদ্দ দেয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট।



বাংলা ইনসাইডার/এমআরএইচ

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭