ওয়ার্ল্ড ইনসাইড

অভিবাসীদের জন্য শুধুই একটি দিন?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/12/2018


Thumbnail

বিশ্বব্যাপী আজ (১৮ ডিসেম্বর) পালিত হচ্ছে আন্তর্জাতিক অভিবাসী দিবস। দিবসটি এমন এক সময়ে পালিত হচ্ছে যখন কিনা বিশ্বের অধিকাংশ দেশই অভিবাসীদেরকে বাড়তি বোঝা মনে করছে। নিজ দেশ ছেড়ে যারা অন্য দেশে গিয়ে আশ্রয় নিচ্ছে তারা প্রতিনিয়তই অবহেলা ও নিপীড়নের শিকার হচ্ছে। অথচ আজ মহাসমারোহেই পালন করা হচ্ছে অভিবাসী দিবস। এ কারণে এমন প্রশ্ন উঠছেই যে, গোটা বছরের মধ্যে অভিবাসীদের জন্য কেবলই কি একটি দিন?

যুক্তরাষ্ট্রসহ বহু দেশ অভিবাসীদের নিজ দেশ থেকে বিতাড়িত করার জন্য বেশকিছু পদক্ষেপ গ্রহণ করেছে। অথচ এই অভিবাসীরাই উন্নত বিশ্বের অর্থনীতিতে বিশাল অবদান রাখছে। ২০১৭ সালে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক কন্ট্রোলার কার্যালয়ের তথ্য অনুযায়ী, শহরটির বার্ষিক অর্থনীতিতে বৈধ অভিবাসীদের অবদান ৪৬ শতাংশ। শুধু নিউইয়র্কই নয়, অর্থনীতির দিক থেকে শক্তিশালী অধিকাংশ শহর বা দেশের চিত্র অনেকটা একই রকম।

সেই সপ্তদশ ও অষ্টাদশ শতকে যুক্তরাষ্ট্র ও ইউরোপের দেশগুলোতে জাহাজ বোঝাই করে অভিবাসী নেওয়া হতো। এই অভিবাসীদের হাত ধরেই দেশগুলোর অর্থনীতি একটি শক্তিশালী ভিত্তি পেয়েছিল। অথচ উন্নত দেশগুলো এখন এই অভিবাসীদের দূর করে দিতে চাইছে। অভিবাসীদের সঙ্গে কেন এমন আচরণ? ভিনদেশে আশ্রয় নেওয়ার খেসারত হিসেবে তাদের কি শুধু দিয়েই যেতে হবে? বিনিময়ে কিছুই কি আশা করতে পারবে না তারা?

বাংলা ইনসাইডার/এএইচসি/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭