টেক ইনসাইড

পোশাকের মধ্যেই থাকবে ফোন চার্জার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/12/2018


Thumbnail

সারাদিনের ব্যস্ততায় হয়তো ফোনে চার্জ দেওয়া হয়নি। ফোন কখন বন্ধ হয়ে যায় তার কোনো ঠিক নেই। এদিকে জরুরি ফোন আসা বা ইমেইল চেক করার চিন্তাও তো রয়েছে। আমরা চার্জার আর পাওয়ার ব্যাংকের উপরেই চার্জিং এর বিষয়ে নির্ভর করি। তবে চার্জিং এর বিকল্প নিয়েও বিকল্প উদ্ভাবনের কোনো শেষ নেই। তারই হাত ধরে এবার পোশাকের সঙ্গে যুক্ত করে চার্জিং এর ব্যবস্থার অভিনব উদ্ভাবন করা হয়েছে।

যুক্তরাজ্যের নটিংহ্যাম ট্রেন্ট ইউনিভার্সিটির বিজ্ঞানীরা এবার চার্জিং এর সহজ সমাধানের পথ বের করেছেন। তারা মোবাইলের জন্য নতুন একটি চার্জিং ডিভাইস উদ্ভাবন করে ফেলেছেন। এই প্রযুক্তির ফলে শার্টের পকেটে মোবাইল ফোন রেখেই চার্জ দেওয়া যাবে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, চার্জিং ডিভাইসটি গায়ের পোশাকের পকেটে সহজেই স্থাপন করা যাবে। আর ওই পকেটে যদি ফোন রাখা হয় তাহলে সেটি চার্জিং ডিভাইসের সঙ্গে যুক্ত হয়ে স্বয়ংক্রিয়ভাবে চার্জ নেবে।

তারা আরও জানিয়েছে, এই ডিভাইসটির দৈর্ঘ্য মাত্র তিন মিলিমিটার এবং প্রস্থ ১ দশমিক ৫ মিলিমিটার। আকারে ছোট এই ডিভাইসটি আসলে একটি সৌর প্যানেল। স্মার্টফোনের পাশাপাশি এটি দিয়ে চার্জ দেওয়া যাবে ফিটনেস ট্র্যাকার ও ট্যাবলেটও। এই ডিভাইসটি বিদ্যুৎ উৎপাদনকে টেকসই করবে।

জানা গেছে, সূর্যের তাপ থেকে ডিভাইসটি শক্তি সংরক্ষণ করবে। পোশাকের সঙ্গে যুক্ত করার পর এটি দৃশ্যমান হবে। ছোট হলেও এটি বেশ কার্যকর হবে বলে মনে করা হচ্ছে। আর সবচেয়ে আশার কথা হলো, আগামী দিনগুলোতে স্মার্ট পোশাক তৈরিতে এটি পথপ্রদর্শক হবে।

বাংলা ইনসাইডার/এসএইচ/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭