ওয়ার্ল্ড ইনসাইড

ইয়েমেনের ত্রাণ যায় কোথায়?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/12/2018


Thumbnail

যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে ২০১৮ সালে ৩ বিলিয়ন ডলারের ত্রাণ সহায়তার আবেদন করেছিল জাতিসংঘ। আগামী বছর তারা ৪ বিলিয়ন ডলার অঙ্কের ত্রাণের আবেদন করবে বলে জানা গেছে। কিন্তু এই ত্রাণের কী পরিমাণ আসলে ইয়েমেনে পৌঁছাচ্ছে? কোথা থেকে আসছে এই বিপুল পরিমান ত্রাণ? যাচ্ছেই বা কোথায়?

২০১৭ সালে ইয়েমেনের জন্য সহায়তা সংগ্রহের লক্ষ্যে প্রথম সম্মেলন আয়োজন করে জাতিসংঘ। ওই সম্মেলনে ১ বিলিয়ন ডলার সমপরিমাণ অঙ্কের ত্রাণ সংগ্রহ করা হয়। ওই সহায়তার অর্ধেকই আসে সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের কাছ থেকে। এরপরই রয়েছে যুক্তরাষ্ট্র, কুয়েত আর যুক্তরাজ্য। জাতিসংঘের বিভিন্ন অঙ্গ সংস্থান, ইয়েমেনের স্থানীয় এনজিও এবং আন্তর্জাতিক নানা সংস্থার কাছে দেয়া হয় এই সহায়তা। কিন্তু যাদের জন্য এই সহায়তা দেওয়া হয় এবং যাদের এটা সবথেকে বেশি প্রয়োজন তাদের হাতে কি পৌছাচ্ছে এই সাহায্য?

বিবিসি’র এক প্রতিবেদনে বলা হয়েছে, ইয়েমেনে যাদের জরুরি ভিত্তিতে ত্রাণ প্রয়োজন তারা খুব সামান্যই সহায়তা পাচ্ছেন। সমুদ্র আর আকাশপথে বাণিজ্যিক পণ্যের আমদানি অবরোধ করে ইয়েমেনে গুরুত্বপূর্ণ পণ্যের সরবরাহ বন্ধ করে দিয়েছে সৌদি নেতৃত্বাধীন জোট। এছাড়া জোটের অভিযান চলাকালে ইয়েমেনের রাজধানী সানা`র সঙ্গে বন্দরনগরী হুদাইদার সংযোগকারী সেতুগুলো ধ্বংস করা হয়। এর ফলে গুরুত্বপূর্ণ ত্রাণ পণ্য নিয়ে আসা ট্রাকগুলোকে এখন বিকল্প পথ দিয়ে বিপর্যস্ত মানুষের কাছে পৌঁছাতে হচ্ছে। এর ফলে ত্রাণ সরবরাহের খরচ বেড়েছে। আবার বেশ কয়েকটি এলাকায় মানুষের কাছে সহায়তা পৌঁছানো অসম্ভব হয়ে পড়েছে। অন্যদিকে স্থানীয় বিভিন্ন দলও এই ত্রাণ সরবরাহের পথে বাধা দিচ্ছে। ত্রাণ সামগ্রী লুট অথবা কালোবাজারে বিক্রির ঘটনাও প্রায়ই শোনা যায়।

বাংলা ইনসাইডার/এএইচসি/এমআর

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭