ওয়ার্ল্ড ইনসাইড

ফেসবুকের সঙ্গে লড়াইয়ে নেমেছেন নেতানিয়াহুর ছেলে!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/12/2018


Thumbnail

ইসরায়েলী প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ছেলে ইয়াইর নেতানিয়াহুর ফেসবুক অ্যাকাউন্ট ২৪ ঘণ্টার জন্য বন্ধ রেখেছিল ফেসবুক কর্তৃপক্ষ। এটা নিয়েই ফেসবুকের ওপর দারুণ ক্ষেপেছেন ইয়াইর। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে ফেসবুকের বিরুদ্ধে একের পর এক বার্তা দিচ্ছেন তিনি। 

গত সপ্তাহে ২৭ বছর বয়সী ইয়াইর নেতানিয়াহুর একটি পোস্ট মুছে দিয়েছিল ফেসবুক কর্তৃপক্ষ। ওই পোস্টে তিনি এক ফিলিস্তিনির হাতে দুজন ইসরায়েলী সৈন্য নিহত হওয়ার ঘটনার প্রতিশোধ নেওয়ার আহ্বান জানিয়েছিলেন। আরেকটি পোস্টে তিনি লিখেছিলেন, ‘আমি চাই ইসরায়েলী ভূখণ্ড থেকে সব মুসলিমরা চলে যাক।’ ফেসবুক কর্তৃপক্ষ তার এই পোস্টটিকে সরিয়ে ফেলেছে।

এই ঘটনার পর সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে ইয়াইর তাঁর মুছে দেওয়া ফেসবুক পোস্টের একটি স্ক্রিনশট প্রকাশ করেছেন। সেখানে তিনি লিখেছেন, ‘মানুষের রূপ ধরে যেসব পিশাচ আছেন তাদের সঙ্গে কখনো শান্তি হবে না। তারা নিজেদেরকে ‘ফিলিস্তিনি’ মনে করে। ফেসবুকের প্রহরীরা আমার কাছেও পৌঁছে গেছে।’

তিনি আরো লিখেছেন, ‘চরমপন্থী হাজার হাজার সহিংস পোস্ট আছে আমার ও আমার পরিবারের বিরুদ্ধে। এমনকি তারা আমাকে খুন করারও হুমকি দিচ্ছে। সেগুলো কি ফেসবুকের কমিউনিটি রুলকে লঙ্ঘন করে না?’

ফেসবুক বলছে, ইয়াইর’র বার্তাগুলো সামাজিক যোগাযোগের মাধ্যমে বিদ্বেষ ছড়াচ্ছিল বলেই অভিযোগ ছিল। একারণেই সেগুলো সরয়ে নেওয়া হয়েছে।

বাংলা ইনসাইডার/এএইচসি/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭