কালার ইনসাইড

বছরের সবচেয়ে ব্যয়বহুল ৫ বলিউড ছবি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/12/2018


Thumbnail

অত্যন্ত সফল একটি বছর পার করছে বলিউড। বহু ব্যবসাসফল ছবির পাশপাশি এ বছর আলোচনায় এসেছে বেশকিছু বড় বাজেটের ছবি। এরমধ্যে বেশীরভাগ ছবিই ইতিমধ্যে মুক্তি পেয়েছে, আবার কিছু ছবি চলতি মাসে মুক্তির অপেক্ষায় প্রহর গুনছে। জানা যাক বলিউডে চলতি বছরের সবচেয়ে বড় বাজেটের ৫ ছবির কথা-

২.০

চলতি বছরের সবচেয়ে বড় বাজেটের ছবি তো বটেই, বলিউডের ইতিহাসে সবচেয়ে বড় বাজেটের ছবির তকমা লাভ করেছে অক্ষয় কুমার ও রজনীকান্তের ছবি ‘২.০’। এই ছবির বাজেট নুন্যতম সাড়ে ৫০০ কোটি। আবার বেশ কিছু সংবাদমাধ্যম বলছে ছবিটির বাজেট ৬০০ কোটি ছাড়িয়ে গেছে। শুধুমাত্র আউটপুট শটের বাজেট নির্ধারণ করা হয়েছে ১০০ কোটি রুপি। উচ্চ প্রযুক্তি সম্পন্ন এই ছবিতে সারা বিশ্বের ৩ হাজার টেকনিশিয়ান কাজ করেছেন, যার মধ্যে শুধু ভিএফএক্স আর্টিস্টই ছিলেন ১ হাজার জন। বক্স অফিসেও মিলছে ২.০’র সাড়া। এ পর্যন্ত শুধুমাত্র হিন্দি ভাষাতেই ছবিটি ১৮১ কোটি ৭৫ লাখ রুপি আয় করেছে। গত ২৯ নভেম্বর মোট ১৫টি ভাষায় ছবিটি মুক্তি দেওয়া হয়েছে ২.০। সব মিলিয়ে এর আয় ৬০০ কোটি ছাড়িয়ে গেছে বলে জানা যায়। যদিও মুক্তির আগেই স্বত্ত্ব বিক্রি করে ৪৯০ কোটি রুপি আয় করে এশিয়ার দ্বিতীয় বৃহত্তম বাজেটের এই ছবি।

থাগস অব হিন্দুস্তান

বহুল প্রত্যাশিত এই ছবি দর্শকদের মন ভরাতে না পারলেও অনেক দিক থেকে আলোচিত। ছবিতে আমির-অমিতাভ-ক্যাটরিনাদের পোশাক, ছবির দৃশ্যায়ন, সেট নির্মাণ, উন্নত প্রযুক্তি সবই চোখে পড়ার মতো। ছবির জন্য ২৫০ টন ওজনের দু’টি আস্ত জাহাজ নির্মাণ করা হয়। প্রায় ২০০ জন ক্রু নিয়ে ৪৫ দিন ইউরোপের দেশ মাল্টায় ছবির কাজ করা হয়। হলিউডের বিখ্যাত টেলিভিশন ধারাবাহিক ‘গেম অব থ্রোন্স’ এর শুটিংও হয়েছিল একই জায়গায়। সব মিলিয়ে ছবির বাজেট দাঁড়ায় ৩৩৫ কোটি রুপি। অনেকের মতে সাড়ে ৩০০ কোটি ছাড়িয়ে গেছে ‘থাগস অব হিন্দুস্তান’-এর বাজেট।

পদ্মাবত

বলিউডে এ বছরের শুরুটা হয়েছিল ‘পদ্মাবত’র সাফল্য দিয়ে। ঐতিহাসিক কাহিনীর এই ছবির বাজেট ২১৫ কোটি রুপি, যা এ বছরের তৃতীয় সর্বোচ্চ। সুলতানি শাসনামলের আদলে সেট, অভিনয়শিল্পীদের পোশাক ও ভিজুয়াল ইফেক্টস -এর যথাযথ ব্যবহার অনবদ্য করে তুলেছে ছবিটিকে। আর এসব ক্ষেত্রেই সবচেয়ে বেশী খরচ নির্ধারিত হয়েছে। তাছাড়া হাইপ্রোফাইল তিন তারকা রণবীর সিং, শহীদ কাপুর ও দীপিকা পাড়ুকোন তো আছেনই। কিছু কিছু দৃশ্যের জন্য ভারতে উগ্রবাদীদের তোপের মুখে পড়লেও ৩০০ কোটি রুপি আয় করে প্রত্যাশিত সাফল্য অর্জন করেছে ছবিটি।

জিরো

শাহরুখ, ক্যাটরিনা ও আনুশকার এই ছবি ইতিমধ্যে আলোচনার পারদ চড়িয়েছে। এর সবচেয়ে বড় কারণ, জিরো-তে শাহরুখকে একজন বেঁটে মানুষের চরিত্রে দেখা যাবে। আর এটি সম্ভব হয়েছে প্রযুক্তির আশ্চর্য ম্যাজিকের কল্যাণে। ২০০ কোটি রুপি ব্যায়ের এই ছবিতে প্রযুক্তির পেছনেই সবচেয়ে বেশী বাজেট বরাদ্ধ করা হয়েছে। ছবিতে শাহরুখকে আমূল বদলে দেয় ‘স্কেল ডাবলস’ ও ‘ফোর্সড পারসপেকটিভ’ প্রযুক্তি। প্রথমে পুরো ছবিতে শাহরুখের শটগুলো নেওয়া হয়। এরপর আলাদা করে শাহরুখের বডি ডাবলের শ্যুট করা হয়। প্রধান চরিত্র ও বডি ডাবলের শ্যুটিং হয় দু’টি আলাদা স্কেলে, যাতে চরিত্রের সঙ্গে সেট-এর সামঞ্জস্য বজায় থাকে। ছবিতে যদি কোনো লম্বা ব্যক্তির সঙ্গে বামন চরিত্রের কথোপকথনের দৃশ্য থাকে, সে ক্ষেত্রে ‘ফোর্সড পারসপেকটিভ’ প্রযুক্তি ব্যবহার করা হয়। নতুন এই প্রযুক্তির মাধ্যমে অবজেক্টের আকৃতির পরিবর্তন করে ইল্যুশন(দৃষ্টিভ্রম) তৈরি করা হয়। এছাড়া ভিজুয়াল ইফেক্টসের কারসাজি তো রয়েছেই। হলিউডে প্রযুক্তির এ ধরনের কারসাজী সচরাচর দেখা গেলেও, বলিউডে একেবারেই নতুন। ‘জিরো’ মুক্তি পাবে আসছে ২১ ডিসেম্বর।

রেস থ্রী

বলিউডে এ বছরের পঞ্চম বড় বাজেটের ছবি ‘রেস থ্রী’। ছবির মোট বাজেট ১৮৫ কোটি রুপি। সালমান খানসহ অনেক তারকার সমাগমে এই ছবির শুটিং হয় থাইল্যান্ড আবু ধাবি ও ভারতের বিভিন্ন জায়গায়। ৩৫ দিন টানা শুটিং হয় আবুধাবির সবচেয়ে বিলাসবহুল হোটেল এমিরেটস প্যালেসে। এছাড়া ছবির করিওগ্রাফির দায়িত্বে ছিলেন টম স্ট্রুদার্স, যিনি হলিউডের ইনসেপশন, দ্য ডার্ক নাইট ও ডানকার্ক-এর মতো ছবির করিওগ্রাফির দায়িত্ব সামলেছেন। এতো কিছু সত্ত্বেও ‘রেস থ্রী’ বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছে। ভারতে ১৬৯ কোটি রুপি আয় করে গড়পড়তা ব্যবসা করে সালমানের এই ছবি।

সূত্রঃ দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

বাংলা ইনসাইডার/এইচপি                     



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭