টেক ইনসাইড

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে চ্যাম্পিয়ন বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/12/2018


Thumbnail

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে এবার ছিল বাংলাদেশের প্রথম অংশগ্রহণ। আর প্রথমবারেই স্বর্ণপদক জিতে বাজিমাত। গতকাল মঙ্গলবার ২০তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অকল্পনীয় এই সাফল্য নিয়ে এসেছে বাংলাদেশের শিক্ষার্থীরা।

আট সদস্যের অংশগ্রহণকারী দলটি ম্যানিলায় দুটি সম্মানজনক ও একটি কারিগরি পদকও অর্জন করেছে। ক্রিয়েটিভ ক্যাটাগরি জুনিয়র গ্রুপে স্বর্ণপদক পেয়েছে চিটাগাং গ্রামার স্কুল (ঢাকা)-এর কাজী মোস্তাহিদ লাবিব, তাফসির তাহরীম ও ম্যাপল লিফ ইন্টারন্যাশনাল স্কুলের মেহের মাহমুদের দল রোবোটাইগার্স। দলটি স্বর্ণপদকের পাশাপাশি ‘রোবো চ্যালেঞ্জারস’ দলের সঙ্গে ‘রোবট ইন মুভি (জুনিয়র)’ গ্রুপে ‘হাইলি কমেনডেন্ড’ পদক পায়।

রোবো চ্যালেঞ্জারস দলে আছেন সানবীমস স্কুলের নাশীতাত যাইনাহ রহমান এবং আগা খান স্কুলের যাহরা মাহজারীন।

‘ক্রিয়েটিভ ক্যাটাগরি (সিনিয়র)’ গ্রুপে ‘টেকনিক্যাল’ পদক অর্জন করে ‘টিম বাংলাদেশ’। এই গ্রুপে ছিল লালবাগ সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজের মো. খায়রুল ইসলাম এবং ঢাকা কলেজের সানি জুবায়ের।

ম্যানিলায় গত ১৫ থেকে ১৯ ডিসেম্বর আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের (আইআরও) ২০তম আসর বসে। এতে অংশ নিতে গত বৃহস্পতিবার আট সদস্যের বাংলাদেশের প্রতিযোগীরা দেশ ছাড়ে। এই অলিম্পিয়াডে বাংলাদেশের অলিম্পিয়াডরা দুটি ক্যাটাগরিতে ১৫টি দেশের প্রায় ৮০০ প্রতিযোগীর সঙ্গে প্রতিযোগিতা করে।

সারাদিনের ঐ অলিম্পিয়াডে ৭ থেকে ১২ এবং ১৩ থেকে ১৮ বছর বয়সী শিক্ষার্থীরা দুটি ক্যাটাগরিতে অংশ নেয়। এর মধ্যে ছিল মিশন চ্যালেঞ্জ, ক্রিয়েটিভ ক্যাটাগরি, রোবট ইন মুভি ও রোবটিক বুদ্ধি প্রতিযোগিতা। সেখানে নির্বাচিতদের ক্যাম্পের মাধ্যমে ধারাবাহিক প্রশিক্ষণ ও বাছাইয়ের পর আট সদস্যের বাংলাদেশ দল গঠন করা হয়েছিল।

 

বাংলা ইনসাইডার/এসএইচ/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭