টেক ইনসাইড

গুগল অ্যাসিস্ট্যান্ট জানাবে ফ্লাইটের সঠিক সময়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/12/2018


Thumbnail

খারাপ আবহাওয়ার ফলে পূর্বনির্ধারিত সময়ে ফ্লাইট পরিচালনায় অনেক সময়েই বিঘ্ন ঘটে। ফলে বিপত্তিতে পড়ে বিভিন্ন এয়ারলাইন্সগুলো। এতে যাত্রী ভোগান্তি তো বাড়েই, সময় অপচয়ও হয় প্রচুর। এবার এই সমস্যা সমাধানে এবার এগিয়ে এসেছে গুগল।

ফ্লাইট দেরি হলে গুগল অ্যাসিস্ট্যান্টের মাধ্যমেই এবার সেটি জানা যাবে। এজন্য ভার্চুয়াল ভয়েস অ্যাসিস্ট্যান্টটকে শুধু বললেই হবে যে, ‘হেই গুগল, ফ্লাইটের সময় কি ঠিক আছে?’ বা যেখান থেকে যাত্রা করছেন এবং আপনার গন্তব্যের এয়ারলাইন্সের ফ্লাইটের আপডেট কী আপনি তা প্রশ্ন করেই জানতে পারবেন।

গুগল তাদের একটি ব্লগ পোস্টে জানিয়েছে, ফ্লাইট ডাটার আগের রেকর্ড পর্যালোচনা করে ফ্লাইট ডিলের পূর্বাভাস দেওয়ার জন্য ব্যবহার করা হয়েছে মেশিন লার্নিং অ্যালগরিদম। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই এই বিশেষ সেবাটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের কাছে পৌঁছাবে।

২০১৮ সালের শুরুতেই গুগল ফ্লাইটসে ‘ফ্লাইট ডিলে প্রেডিকশনস’ নামে একটি ফিচার চালু করেছিল গুগল। তবে এটি খুব বেশি তথ্যবহুল ছিল না। এর নিয়ম ছিল- প্রথমে ফ্লাইট নম্বর দিয়ে সার্চ করে ফ্লাইটের অবস্থান বের করা। তবে বেশিরভাগ ব্যবহারকারীই ফিচারটি সম্পর্কে অবগত ছিল না।

তবে এই অ্যাসিস্ট্যান্টটি এবার সব ব্যবহারকারীর জন্য কার্যকর হবে বলে আশা প্রকাশ করছে গুগল।

বাংলা ইনসাইডার/এসএইচ/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭