ইনসাইড বাংলাদেশ

জামায়াতের ২২ প্রার্থীর বিরুদ্ধে ৪৭৩টি মামলা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/12/2018


Thumbnail

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ধানের শীষ প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছে নিবন্ধনহীন জামায়াতে ইসলামীর ২২ নেতা। এছাড়াও একটি আসনে স্বতন্ত্র প্রার্থীও দিয়েছে দলটি। ভোটের লড়াইয়ে থাকা জামায়াত ইসলামী বাংলাদেশের এই ২২ প্রার্থীদের বিরুদ্ধে নাশকতার ৪৭৩টি মামলা রয়েছে। এর মধ্যে দেড়শোর বেশি মামলা বিচারাধীন রয়েছে।   
একাদশ জাতীয় সংসদ নির্বাচনের হলফনামা অনুযায়ী জামায়াত ইসলামীর প্রার্থীদের মধ্যে সিরাজগঞ্জ ৪ আসনের প্রার্থী রফিকুল ইসলামের বিরুদ্ধে সর্বোচ্চ ৮৫টি মামলা রয়েছে। কক্সবাজার ২ আসনের প্রার্থী হামিদুর রহমান আজাদের নামে রয়েছে ৬৩টি মামলা। জামায়াতের সেক্রেটারি জেনারেলসহ সাত প্রার্থীর বিরুদ্ধে রয়েছে ২০ থেকে ৪০টি মামলা। অবশিষ্ট ১৩ প্রার্থীর বিরুদ্ধে রয়েছে ০১ থেকে ২০টি পর্যন্ত নাশকতার মামলা। শুধুমাত্র বাগেরহাট-৪ আসনের জামায়াতের প্রার্থী আব্দুল আলীমের বিরুদ্ধে কোন মামলা নেই।

জানা যায়, বিচারিক আদালতে ১৫০টির বেশি মামলায় জামায়াত প্রার্থীদের বিচার চলছে। এর মধ্যে বেশকিছু মামলা অভিযোগ গঠনের পর্যায়ে রয়েছে। কিছু মামলার তদন্ত কাজ চলছে এবং কিছু মামলা স্থগিত করেছেন উচ্চ আদালত।

ঢাকা মহানগর পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া এ বিষয়ে বলেন, ১৩, ১৪ ও ১৫ সালে আন্দোলনের নামে কিছু দল যে নৈরাজ্য, অগিসংযোগ এবং সন্ত্রাস করেছিলো, তার প্রেক্ষিতে প্রত্যেকটি ঘটনায় মামলা হয়েছে এবং এই সব মামলার ৯৮% চার্জ শিট হয়ে গিয়েছে।

অবশ্য নাশকতার অভিযোগ অস্বীকার করছে জামায়াত। এ বিষয়ে জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল শফিকুর রহমান বলেন, ‘প্রত্যেকটা ঘটনার প্রেক্ষিতে আমরা বলেছি, আমরা এটার সুষ্ঠু তদন্ত দেখতে চাই। আমরা এটাও বলেছিলাম যে মামলা মোকাবেলা করার জন্য প্রস্তুত। আমরা বলেছি এর জন্য আন্তর্জাতিক তদন্ত দেখতে চাই।

বাংলা ইনসাইডার/আরকে/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭