ইনসাইড পলিটিক্স

চাঁপাইনবাবগঞ্জ ও নওগাঁর ৯ আসন: নৌকা ৬, ধানের শীষ ৩

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/12/2018


Thumbnail

দেশের উত্তরের দুই জেলা চাঁপাইনবাবগঞ্জ ও নওগাঁ। এই দুই জেলায় নির্বাচনী আসন রয়েছে মোট ৯টি। এর মধ্যে চাঁপাইনবাবগঞ্জে আছে ৩টি এবং নওগাঁতে আছে ৬টি আসন। ভোটের সর্বশেষ পরিস্থিতি পর্যালোচনা করে বাংলা ইনসাইডারের প্রেডিকশন হলো এই ৯ আসনের মধ্যে নৌকা ৬টি ও ধানের শীষ ৩টি আসন পাবে।

চাঁপাইনবাবগঞ্জ-১

চাঁপাইনবাবগঞ্জ-১ আসনে এবার চলছে নবীনের সঙ্গে প্রবীণের ভোটের লড়াই। এখানে আওয়ামী লীগের সামিল উদ্দিন আহমেদের বিপরীতে লড়ছেন বিএনপির শাহজাহান মিয়া। প্রবীণ নেতা শাহজাহান মিঞা বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা। এর আগে তিনি ৫ বার জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। অন্যদিকে ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল একেবারেই নবীন। তিনি প্রয়াত রাজনীতিক ডা. মঈন উদ্দিনের সন্তান। বর্তমানে তিনি জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক। এই আসনে ধানের শাহজাহান মিয়া জিতবেন বলেই মনে করছি আমরা। কারণ এখানে বিএনপি সাংগঠনিকভাবে শক্তিশালী। তাছাড়া এই এলাকায় শাহজাহান অত্যন্ত জনপ্রিয়। বিপরীতে সামিল উদ্দিন কিছুটা দুর্বলই বলা চলে।

চাঁপাইনবাবগঞ্জ-২

এই আসনে বিএনপির প্রার্থী আমিনুল ইসলাম। তার প্রধান প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের জিয়াউর রহমান। এই আসনের নির্বচনী এলাকাগুলোতে আওয়ামী লীগের তুলনায় বিএনপি শক্তিশালী। এ কারণে এখানেও ধানের শীষ জয় পাবে বলে মনে করছে বাংলা ইনসাইডার।

চাঁপাইনবাবগঞ্জ-৩

চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে জমে উঠেছে দুই ভাইয়ের লড়াই। এখানে আওয়ামী লীগের আব্দুল ওদুদের বিরুদ্ধে লড়ছেন বিএনপির হারুনুর রশীদ। তারা আপন চাচাতো ভাই। এই আওসনটিও বিএনপি অধ্যুষিত এলাকা। এ কারণে এখানে ধানের শীষের জয় দেখছি আমরা।

নওগাঁ-১

নওগাঁ-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী সাধনচন্দ্র মজুমদার। তার বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিএনপির মোস্তাফিজুর রহমান। এখানে নৌকা জয় পাবে বলে প্রেডিক্ট করছে বাংলা ইনসাইডার। কারণ এই আসনে নৌকা সংঘবদ্ধ হয়ে লড়ছে। দলের মধ্যে কোনো কোন্দল নেই। অন্যদিকে বিএনপি এখানে বিভক্ত। এটা তাদের ভোটযুদ্ধে পিছিয়ে দেবে বলে মনে করছি আমরা।

নওগাঁ-২

নওগা-২ এ আওয়ামী লীগের শহীদুজ্জামান সরকারের প্রধান প্রতিদ্বন্দ্বী বিএনপির শামসুজ্জোহা খান। এখানে গত ১০ বছর ধরেই শহীদুজ্জামান সরকার নেতৃত্ব দিয়ে আসছেন। এলাকায় তিনি ব্যাপক কাজ করেছেন। তার জনপ্রিয়তাও রয়েছে। তাকে হারানোর মতো শক্তশালী অবস্থানে নেই বিএনপি। এ কারণে আমাদের প্রেডিকশন হলো, এই আসনে নৌকা জয় পাবে।

নওগাঁ-৩

এই আসনে নৌকার প্রার্থী ছলিম উদ্দিন তরফদার। তার মূল প্রতিদন্দ্বী বিএনপির পারভেজ আরেফিন সিদ্দিকী। এখানে নৌকা জয় পাবে বলে মনে করছি আমরা। কারণ এলাকায় ছলিম উদ্দিনের ব্যাপক জনসমর্থন রয়েছে। এখানকার বর্তমান সংসদ সদস্য তিনি। ২০১৪ সালে স্বতন্ত্রভাবে নির্বাচন করে তিনি জয় পেয়েছিলেন। তাকে হারানোর মতো যথেষ্ঠ শক্তিশালী অবস্থানে বিএনপি নেই বলেই মনে করছেন নির্বাচন বিশ্লেষকরা।

নওগাঁ-৪

নওগাঁ-৪ এ এবার শিক্ষকের সঙ্গে লড়াই হচ্ছে ছাত্রের। আওয়ামী লীগের প্রার্থী ইমাজ উদ্দিন প্রামাণিক বিএনপির শামসুল আলম প্রামাণিকের শিক্ষক বলে জানা যায়। এখানে শিক্ষক ইমাজ উদ্দিন প্রামাণিকের জয় হবে বলে মনে করছি আমরা। কারণ তিনি বর্ষীয়ান নেতা। বর্তমান সরকারের বস্ত্র ও পাটমন্ত্রী তিনি। এলাকায় তিনি অত্যন্ত প্রভাবশালী।

নওগাঁ-৫

নওগাঁ-৫ আসনে আওয়ামী লীগের নিজাম উদ্দিনের বিরুদ্ধে লড়ছেন বিএনপির জাহিদুল ইসলাম। এই আসনটি ২০০১ সাল থেকেই আওয়ামী লীগের দখলে আছে। এখানে আওয়ামী লীগ সাংগঠনিকভাবেও শক্তিশালী। এ কারণে এখানে নৌকার জয় দেখছি আমরা।

নওগাঁ-৬

এই আসনে আওয়ামী লীগের প্রার্থী ইসরাফিল আলম। আর ধানের শীষের সৈনিক আলমগীর কবির। এই আসনে ইসরাফিল আলম গত দুই মেয়াদের সাংসদ। এলাকায় তাকে নিয়ে বিতর্ক আছে। অন্যদিকে এখানে বিএনপির মধ্যে রয়েছে তীব্র আন্তঃকোন্দল।  এই আসনে বিএনপির মনোনয়ন প্রত্যাশী ছিলেন আপন দুই ভাই সাবেক গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী আলমগীর কবির ও বর্তমানে দলের কেন্দ্রীয় কমিটির সদস্য আনোয়ার হোসেন বুলু। শেষ পর্যন্ত আলমগীর কবির মনোনয়ন পেলেও দলে তাকে নিয়ে বিভক্তি রয়েছে। এ কারণে এই আসনে নৌকার জয়ের সম্ভাবনাই বেশি।

বাংলা ইনসাইডার/এএইচসি/এমআর

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭