ইনসাইড পলিটিক্স

মাদারীপুর ও শরীয়তপুরের ৬ আসন: নৌকা ৬, ধানের শীষ ০

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/12/2018


Thumbnail

পদ্মাপাড়ের দুই জেলা মাদারীপুর ও শরীয়তপুর। এই দুই জেলায় ৩টি করে নির্বাচনী আসন রয়েছে। প্রতিবেশী জেলা দুটির অধিকাংশ এলাকাই আওয়ামী অধ্যুষিত। এ কারণে মাদারীপুর ও শরীয়তপুরের ৬ আসনই আওয়ামী লীগের পকেটে যাবে বলে প্রেডিক্ট করছে বাংলা ইনসাইডার।

মাদারীপুর-১

মাদারীপুর-১ আসনে নৌকার নূর-ই-আলম চৌধুরীর বিরুদ্ধে লড়ছেন বিএনপির সাজ্জাদ হোসেন। দেশের যে কয়েকটি আসনে আওয়ামী লীগের একক আধিপত্য আছে মাদারীপুর-১ তার মধ্যে অন্যতম। এই আসনে ১৯৮৬ সাল থেকে যতগুলো নির্বাচন হয়েছে তার কোনোটিতেই হারেনি আওয়ামী লীগ। এবারো এখানে নৌকার জয় নিশ্চিত বলেই প্রেডিক্ট করছি। কারণ এই আসনের মহীরুহ আওয়ামী লীগকে উপড়ে ফেলার মতো যথেষ্ট শক্তিশালী নয় বিএনপি।

মাদারীপুর-২

এই আসনটি আওয়ামী লীগের শাহজাহান খানের এলাকা। এখানে তার প্রধান প্রতিদ্বন্দ্বী বিএনপির মিল্টন বৈদ্য। কয়েকটি ইস্যুতে দেশজুড়ে শাহজাহান খান ব্যাপক সমালোচিত হলেও নিজ এলাকায় তিনি অত্যন্ত জনপ্রিয় এবং প্রভাবশালী। এ কারণে এখানে নৌকার জয় দেখছি আমরা।

মাদারীপুর-৩

মাদারীপুর-৩ এ আওয়ামী লীগের প্রার্থী আবদুস সোবহান। তার বিরুদ্ধে লড়ছেন বিএনপির আনিসুর রহমান তালুকদার। এখানেও আওয়ামী লীগ অত্যন্ত জনপ্রিয়। ১৯৯১ সাল থেকে এই এলাকার ক্ষমতায় আওয়ামী লীগ। এবারো এর ব্যত্যয় ঘটার কোনো কারণ নেই বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

শরীয়তপুর-১

শরীয়তপুর-১ আসনে আওয়ামী লীগের ইকবাল হোসেনের বিরুদ্ধে লড়ছেন বিএনপির একেএম নাসির উদ্দিন। এই এলাকাতেও বিএনপির তুলনায় আওয়ামী লীগ শক্তিশালী দল। প্রভাব, জনপ্রিয়তা সব দিক থেকেই এখানে গিয়ে নৌকা। এ কারণে এই আসনেও আওয়ামী লীগের জয় দেখছি আমরা।

শরীয়তপুর-২

এখানে আওয়ামী লীগের প্রার্থী একেএম এনামুল হক। তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিএনপির শফিকুর রহমান। এনামুল হক ছাত্রলীগের সাবেক সভাপতি। এলাকায় তিনি অত্যন্ত জনপ্রিয়। প্রচার প্রচারণাতেও তিনি এগিয়ে। অন্যদিকে বিএনপি এখানে অনেকটা নীরব। এসব কারণে আমাদের প্রেডিকশন এখানে নৌকা জিতবে।

শরীয়তপুর-৩

শরীয়তপুর-৩ আসনটি প্রয়াত রাজনীতিক আবদুর রাজ্জাকের এলাকা। এখানে  নৌকার প্রার্থী তার সন্তান নাহিম রাজ্জাক। নাহিমের প্রধান প্রতিদ্বন্দ্বী বিএনপির নুরুদ্দিন আহমেদ। নাহিম রাজ্জাক গত দুই মেয়াদে এই আসনের নেতৃত্ব দিচ্ছেন। এলাকায় রাজ্জাক পরিবার অত্যন্ত জনপ্রিয় ও প্রভাবশালী। বিপরীতে বিএনপি অনেকটাই দুর্বল। এ কারণে এখানে নৌকা জিতবে বলে প্রেডিক্ট করছি আমরা।

বাংলা ইনসাইডার/এএইচসি/এমআর

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭