ইনসাইড পলিটিক্স

কক্সবাজার ও পার্বত্য তিন জেলার ৭ আসন: নৌকা ২, ধানের শীষ ৫

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/12/2018


Thumbnail

কক্সবাজার এবং পার্বত্য তিন জেলা রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি হিসেবে পরিচিত। এই চার জেলায় নির্বাচনী আসন রয়েছে ৭টি। এই আসনগুলোর অতীত নির্বাচনের ফলাফল ও সামগ্রিক পরিস্থিতি বিশ্লেষণ করে বাংলা ইনসাইডার প্রেডিক্ট করছে এখানে নৌকা ২টি ও ধানের শীষ ৫টি আসনে জয়লাভ করবে।

কক্সবাজার-১

কক্সবাজার-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী জাফর আলম। তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী বিএনপির হাসিনা আহমেদ। হাসিনা আহমেদ বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক যোগাযোগ প্রতিমন্ত্রী সালাহ উদ্দিন আহমদের স্ত্রী। হাসিনা আহমেদ নিজেও বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য। এই আসনটি মূলত বিএনপি-জামায়াত অধ্যুষিত এলাকা। এখানে আওয়ামী লীগ কখনোই জয় পায়নি। ১৯৯১ সালে এখানে জয় পান জামায়াতের জহিরুল ইসলাম। এরপর টানা তিন মেয়াদে এখানে জয় পায় বিএনপি। এর মধ্যে ১৯৯৬ ও ২০০১ সালে সালাহউদ্দিন আহমেদ এখানকার সাংসদ হন। এরপর ২০০৮ সালের নির্বাচনে সারা দেশে যখন আওয়ামী লীগের পক্ষে জোয়ার ছিল, তখনও এই আসনে জয় পান বিএনপির হাসিনা আহমেদ। এবারও এই আসনে হাসিনা আহমেদ বিজয়ী হবেন বলে মনে করছে বাংলা ইনসাইডার। কারণ বিএনপি এখানে শক্তিশালী। তাছাড়া হাসিনা আহমেদের ওপর স্থানীয়দের সহানুভূতি রয়েছে। এটা নিশ্চিতভাবেই তাঁর পক্ষে ভোট টানবে।

কক্সবাজার-২

এই আসনে আওয়ামী লীগের আশেকউল্লাহ রফিকের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন জামায়াতের হামিদুর রহমান। ১৯৯৬ সাল থেকে ২০০৮ পর্যন্ত বিএনপি- জামায়াতের দখলেই ছিল এই আসনটি। তবে ২০১৪ সালের নির্বাচনে বিএনপি নেতৃত্বাধীন জোট অংশ না নেওয়ায় এই আসনটির নিয়ন্ত্রণ পায় আওয়ামী লীগ। এখানে আওয়ামী লীগের তুলনায় বিএনপি-জামায়াতের শক্তিশালী হওয়ায় এখানে ধানের শীষ জিতবে বলে প্রেডিক্ট করছি আমরা।

কক্সবাজার-৩

এখানে আওয়ামী লীগের সাইমুম সরোয়ারের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিএনপির লুৎফুর রহমান। এই আসনটিও বিএনপি অধ্যুষিত এলাকা। ২০০৮ সালে বিএনপির ক্রান্তিকালেও এখানে জয় পেয়েছিল দলটি। এবারও এখানে ধানের শীষ জয় পাবে বলে মনে করছি আমরা। কারণ এখানে বিএনপির তুলনায় আওয়ামী লীগের অবস্থান দুর্বল।

কক্সবাজার-৪

কক্সবাজার-৪ আসনটি আওয়ামী লীগের আলোচিত সমালোচিত সাংসদ আবদুর রহমান বদির এলাকা। মাদক চোরাচালানের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে এবার তাকে মনোনয়ন দেয়নি আওয়ামী লীগ। বদির পরিবর্তে নির্বাচনে লড়ছেন তার প্রথম স্ত্রী শাহীন আক্তার চৌধুরী। তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী বিএনপির শাহজাহান চৌধুরী। দেশজুড়ে বদি সমালোচিত হলেও এলাকায় তিনি অত্যন্ত প্রভাবশালী। তাঁর স্ত্রী শাহীন আক্তার চৌধুরীর বাবা এবং ভাইয়েরাও স্থানীয় রাজনীতির সঙ্গে যুক্ত। এ কারণে এই নির্বাচনী এলাকাতে পারিবারিকভাবেই তাদের প্রভাব রয়েছে। সবকিছু পর্যালোচনা করে আমরা প্রেডিক্ট করছি এখানে নৌকা জয় পাবে।

রাঙামাটি

রাঙামাটিতে আওয়ামী লীগের দীপঙ্কর তালুকদারের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিএনপির মনি স্বপন দেওয়ান। এখানে ধানের শীষের মনি স্বপন দেওয়ান জিতবে বলে প্রেডিক্ট করছি আমরা। কারণ মনি স্বপন এলাকায় বেশ জনপ্রিয়। স্থানীয় উপজাতি গোষ্ঠিগুলোর সমর্থন পাচ্ছেন তিনি। অন্যদিকে দীপঙ্কর তালুকদারকে নিয়ে স্থানীয়দের মধ্যে কিছুটা বিভক্তি রয়েছে।

খাগড়াছড়ি

এখানে আওয়ামী লীগের প্রার্থী কুজেন্দ্র লাল ত্রিপুরা। তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী বিএনপির শহিদুল ইসলাম ভুঁইয়া। এই জেলায় গত দুই মেয়াদে ক্ষমতায় আছে আওয়ামী লীগ। কুজেন্দ্র লাল ত্রিপুরা এই আসনের বর্তমান এমপি। এলাকায় তাঁর জনপ্রিয়তা আছে। বিপরীতে শহিদুল ইসলাম ইসলাম ভুঁইয়া একেবারেই নতুন প্রার্থী। কিছুটা নড়বড়ে অবস্থানে আছেন তিনি। এ কারণে আমরা প্রেডিক্ট করছি এই আসনে নৌকা জয় পাবে।

বান্দরবান

বান্দরবানে নৌকার বীর বাহাদুর উ শৈ সিং এর বিরুদ্ধে লড়ছেন ধানের শীষের সা চিং প্রু। বীর বাহাদুর উ শৈ সিং ১৯৯১ সাল থেকে এই আসনের সাংসদ। অন্যদিকে সা চিং প্রু দুইবার এখান থেকে নির্বাচনে অংশ নিয়ে পরাজিত হয়েছেন। তবে এবার হাওয়া উল্টো দিকে বইবে বলে মনে করছেন রাজনীতি বিশ্লেষকরা। ধানের শীষের সা চিং প্রু এবার শক্ত অবস্থানে আছেন। সামগ্রিক পরিস্থিতি পর্যালোচনা করে বাংলা ইনসাইডার প্রেডিক্ট করছে এখানে এবার ধানের শীষ জয় পাবে।

বাংলা ইনসাইডার/এএইচসি/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭